বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

উত্তেজনা ঠাসা টাইব্রেকারে ইউনাইটেডকে হারিয়ে ইতিহাস গড়লো ভিয়ারিয়াল

প্রকাশ: বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১ | ০৪:৪৭:০২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

উত্তেজনা ঠাসা টাইব্রেকারে ইউনাইটেডকে হারিয়ে ইতিহাস গড়লো ভিয়ারিয়াল
ছবিঃ সংগৃহীত
উত্তেজনা ঠাসা টাইব্রেকারে ইউনাইটেডকে হারিয়ে ইতিহাস গড়লো ভিয়ারিয়াল ছবিঃ সংগৃহীত

উনাই এমেরিকে বলা হয় ইউরোপা লিগের কিং। আগে সেভিয়ার হয়ে তিনবার ফাইনাল খেলে তিনবারই জিতেছিলেন শিরোপা। ইংলিশ ক্লাব আর্সেনালের হয়েও একবার ফাইনাল খেলেছিলেন। তবে সেবার শিরোপা জিততে না পারলেও সর্বাধিক চারবার ইউরোপা লিগের ফাইনাল খেলার রেকর্ড গড়েন।

এবার ফের স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়ালকে ফাইনালে তুলে নিজের রেকর্ড আরও সমৃদ্ধ করার পাশাপাশি আর খালি হাতেও ফিরতে হয়নি ৪৯ বছর বয়সী এই কোচকে। বাইশ পেনাল্টি শুট আউটের ম্যাচে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে প্রথমবার ভিয়ারিয়ালকে ইউরোপা লিগের শিরোপা এনে দিলেন প্রতিযোগিতার ইতিহাসে সবচেয়ে সফলতম এই কোচ।

ছবিঃ টুইটার

বুধবরা রাতে পোল্যান্ডে ইউরোপা লিগের ফাইনালে ১-১ গোলে ড্র ম্যাচে পেনাল্টি শুট আউটে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারায় এমেরির শিষ্যরা। আক্রমণ প্রতি আক্রমণের ম্যাচে শুরুতে ভিয়ারিয়ালের হয়ে গোল করে লিড এনে দেন জেরার্ড মোরেনো। প্রথমার্ধে বহু চেষ্টা করেও ম্যাচে ফিরতে পারেনি রেড ডেভিলরা।

বিরতির পর ম্যাচে ফিরতে মরিয়া ইউনাইটেড আক্রমণের ধার বাড়ায়। চলতি মৌসুমে পিছিয়ে পড়েও বেশ কয়েকবার ম্যাচে ফেরার রেকর্ড আছে ওল্ড ট্রাফোর্ডের দলটির। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। টানা আক্রমণে ম্যাচে ফিরতে বেশি সময় লাগেনি ওলে গানারের দলের।

ছবিঃ টুইটার

দশ মিনিট পর স্কট ম্যাকটমিনির পাস থেকে আরও একবার ইউনাইটেডকে উদ্ধার করে এডিসন কাভানি। ইউরোপা লিগের ইতিহাসে মাত্র চতুর্থ ফুটবলার হিসেবে সেমিফাইনালের উভয় লিগ ও ফাইনালে গোল করলেন উরুগুইয়ান এই স্ট্রাইকার।

সবমিলিয়ে ইউরোপা লিগে সবশেষ ১১ ম্যাচে ১৬তম গোল কাভানির। এদিন গোল করে উয়েফা ইউরোপা লিগে ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের সবচেয়ে বেশি বয়সে গোল করার রেকর্ডও গড়েন সাবেক পিএসজি তারকা।

ছবিঃ ইন্টারনেট

গোল খেয়ে রক্ষণাত্মক খেলা আরম্ভ করে ভিয়ারিয়াল। ইউনাইটেডও সুযোগ বুঝে আক্রমণ চালিয়ে যায়। তবে আক্রমণভাগের ফুটবলারদের ব্যর্থতায় ব্যবধান বাড়াতে পারেনি ওলে শিষ্যরা। নির্ধারিত সময়ের বাকি সময় আর কোন গোল না হলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের ত্রিশ মিনিটেও জালের দেখা পায়নি কোন দল।

আরও খেলার খবরঃ   ঘরের মাঠে ড্র করে হাপ ছেড়ে বাঁচলো রিয়াল মাদ্রিদ

১-১ গোলের ড্রয়ের ম্যাচে শিরোপা নির্ধারণের জন্য ঠিক করা পেনাল্টি শুট আউটের। স্পটকিকে নির্ধারিত প্রথম পাঁচটি পেনাল্টি সফলভাবে লক্ষ্যভেদ করে দুদলই। পরবর্তী পাঁচ পেনাল্টিতেও ভুল করেনি কেউ।

ছবিঃ টুইটার

বিশ পেনাল্টি শেষে স্পটকিক নিতে আসেন দুই দলের গোলরক্ষকরা। শুরুতেই পেনাল্টি নেন ভিয়ারিয়ালের গোলরক্ষক জেরোনিমো রুলি। ডি হেয়াকে বোকা বানিয়ে গোল করেন আর্জেন্টাইন এই গোলরক্ষকও।

এবার পেনাল্টি নিতে আসেন ইউনাইটেড গোলরক্ষক ডি হেয়া। তবে স্প্যানিশ গোলরক্ষকের দুর্বল শট সহজে ঠেকিয়ে ৯৮ বছর পর ভিয়ারিয়ালকে বড় কোন শিরোপা এনে দেন ২৯ বছর বয়সী এই গোলরক্ষক।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার ‘এল ক্লাসিকো’, রেকর্ড পরিসংখ্যানগুলো জানেন?
ক্লাব ফুটবল / শতবর্ষী রেড ডার্বিতে মাঠে নামছে ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশের চেয়ে আমরাই ভালো দল: শানাকা
টি ২০ বিশ্বকাপ ২০২১ / বিশ্বকাপে আজকের খেলা: ৮ম দিন
আন্তর্জাতিক ক্রিকেট / ক্যারিবিয়ানদের বিধ্বস্ত করে টুর্নামেন্ট শুরু ইংল্যান্ডের
ক্লাব ফুটবল / ব্রাইটনকে উড়িয়ে দিল ম্যানচেস্টার সিটি
ক্লাব ফুটবল / হফেনহাইমের জালে বায়ার্নের চার গোল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি