ওয়ানডে সুপার লিগ, কবে আর কেমন হবে বাংলাদেশের বাকি ৫ সিরিজ?

প্রকাশ: শনিবার, ২৯ মে, ২০২১ | ১৬:৩৩:১৮

ফারুক হোসেন

ওয়ানডে সুপার লিগ, কবে আর কেমন হবে বাংলাদেশের বাকি ৫ সিরিজ?

ক্রিকেটকে আরও আকর্ষণীয় ও দ্বিপাক্ষিক সিরিজ গুলোকে আরও প্রতিদ্বন্দ্বিতা বাড়াতে ২০২৩ বিশ্বকাপের বাছাইপর্বের ব্যানারে ওয়ানডে সিরিজ গুলোকে প্রতীকী নাম দেওয়া হয়েছে ওয়ানডে সুপার লিগ, ১৩ দল নিয়ে হচ্ছে খেলা; প্রতিটি দল দেশে ও দেশের বাহিরে সমান ৪টি করে ৮ সিরিজ খেলবে।

প্রতিটি সিরিজ হবে ৩ ম্যাচের, যদি কোন সিরিজে ৩ এর অধিক ম্যাচ থাকে তাহলে প্রথম ৩ ম্যাচকে ওয়ানডে সুপার লিগের অংশ ধরে নেওয়া হবে। প্রতিটি সিরিজে থাকছে ৩০ পয়েন্ট করে, ৮ সিরিজে মোট ২৪০ পয়েন্টের খেলা। ২০২৩ বিশ্বকাপে সরাসরি খেলতে হলে ওয়ানডে সুপার লিগে ভারতসহ দলগুলোকে সেরা ৮ এ থাকতে হবে।

৮ সিরিজের মধ্যে বাংলাদেশ দল ৩টি সিরিজ খেলে ফেলেছে, যেখানে ৯ ম্যাচের ৫টিতে জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে টাইগাররা। বাকি ৫টি সিরিজে অন্তত ৯০ পয়েন্ট তুলে নিতে হবে বাংলাদেশকে, তাহলে ২০২৩ বিশ্বকাপে সরাসরি খেলা অনেকটাই নিশ্চিত হবে; তবে এর কম পয়েন্ট পেলে বাকি দলগুলোর ভালো-মন্দ খেলার উপর নির্ভর করতে হবে।

শ্রীলঙ্কার বিপক্ষে ২০ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ

টেস্ট খেলুড়ে ১২ দেশের সাথে ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপ জয়ী নেদারল্যান্ডসকে হচ্ছে ওয়ানডে সুপার লিগ, দ্বৈবচয়নের ভিত্তিতে বেছে নেওয়া ৮ সিরিজে বাংলাদেশের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান।

এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, ইংল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে সিরিজটি ঘরের মাঠে, এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ খেলে ফেলেছে বাংলাদেশ। বিদেশের মাটিতে একমাত্র সিরিজ খেলেছে নিউজিল্যান্ডের বিপক্ষে, ৯ ম্যাচের ৫টি জয়ই এসেছে ঘরের মাঠের দুই সিরিজ থেকে।

বাকি ৫ সিরিজের মধ্যে বাংলাদেশ প্রথম খেলবে জিম্বাবুয়ের বিপক্ষে, ১ টেস্ট, ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে জুনের শেষ সপ্তাহে দেশ ছাড়বে তামিম-সাকিবরা। পরের সিরিজটি দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে, ৩ ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে আগামী অক্টোবরে বাংলাদেশ সফরে আসবে ইংলিশরা।

ঘরের মাঠের ৪ সিরিজের মধ্যে মূলত ইংল্যান্ডের বিপক্ষেই সবচেয়ে বড় পরিক্ষার মুখোমুখি হতে হবে বাংলাদেশকে, আগামী বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ সফরে আসবে আফগানিস্তান। ঘরের মাঠে সিরিজ শেষ করে ওয়ানডে সুপার লিগের বাকি দুই সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ড সফরে যেতে হবে বাংলাদেশকে।

আগামী বছর মার্চে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে বাংলাদেশ, অন্যদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ কবে মাঠে গড়াবে সেটা এখনো নির্ধারিত হয়নি। আইরিশদের বিপক্ষে সিরিজ দিয়েই গত বছর ওয়ানডে সুপার লিগ শুরুর কথা ছিল বাংলাদেশের সামনে, কিন্তু করোনা মহামারির কারণে সিরিজটি স্থগিত হয়ে যায়।