বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

জয়াবিক্রমার রেকর্ড বোলিং, হারের সেঞ্চুরির আরো কাছে বাংলাদেশ

প্রকাশ: সোমবার, ৩ মে, ২০২১ | ১১:৫৭:৪৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

জয়াবিক্রমার রেকর্ড বোলিং, হারের সেঞ্চুরির আরো কাছে বাংলাদেশ
ছবি - বিসিবি
জয়াবিক্রমার রেকর্ড বোলিং, হারের সেঞ্চুরির আরো কাছে বাংলাদেশ ছবি - বিসিবি

পাল্লেকেলেতে ২ ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে শ্রীলঙ্কার কাছে ২০৯ রানে হেরে ১-০ তে সিরিজ খুইয়েছে বাংলাদেশ, ১২৩তম টেস্টে এটি বাংলাদেশের ৯২তম হার। দুই ইনিংস মিলিয়ে ১১ উইকেট নিয়ে রেকর্ড গড়েছেন লঙ্কান স্পিনার প্রভিন জয়াবিক্রমা। অভিষিক্ত কোন বাঁহাতি স্পিনারের ম্যাচে সেরা বোলিং বিশ্লেষণ এখন জয়াবিক্রমার, ম্যাচে ১৮ উইকেট পেয়েছেন লঙ্কান স্পিনাররা।

হার এড়াতে হলে শেষদিনে ২৬০ রান করতে হতো বাংলাদেশ দলকে, অন্তত ড্র করতে চাইলেও ৫ উইকেট হাতে নিয়ে পুরোটা দিন ব্যাট করার চ্যালেঞ্জ। যে কোন বিবেচনাতেই দুটোই বেশ কঠিন কাজ, ক্রিকেটে বীরত্ব গাঁথা অনেক লিখা হয়েছে। লিটন দাস, মেহেদি হাসান মিরাজরা তেমন কিছু করবে এই আশাতেই সকালে টিভির সামনে বসে টাইগার সমর্থকরা।

কিন্তু তাদের সেই আশায় পানি ঢেলে দিয়ে দিনের শুরুতেই ফিরে যান লিটন দাস, প্রভিন জয়াবিক্রমার বলে লেগ-বিফোরের ফাঁদে পড়ে আগের দিনের ১৭৭ রানের সাথে মাত্র ৬ রান যোগ করতেই আউট হন লিটন। যে জুটিতে প্রায় অসম্ভব এক আশা দেখেছিল বাংলাদেশ দল ও সমর্থকেরা, সেই আশা দিনের শুরুতেই শেষ হয়ে যায়।

মেহেদি হাসান মিরাজকে কিছুটা সঙ্গ দেওয়ার চেষ্টা করেছেন তাইজুল ইসলাম, তবে তার সেই চেষ্টা থেমে যায় ৩০ বলে ২ রানেই। বোলিং পরিবর্তন করেই সাফল্য পান শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে, ধনাঞ্জয়া ডি সিলভার বলে নিরোশান ডিকভেলার হাতে ক্যাচ দিয়ে তাইজুলের বিদায়ে ভাঙে সপ্তম উইকেটে ২৩ রানের জুটি।

তাসকিন আহমেদ ৩৩ বলে ৭ রান করে আউট হলে পরাজয় সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়, শুধু এটাই দেখার ছিল সেই সময়টা কতটা দীর্ঘায়িত করতে পারে বাংলাদেশ দল। কিন্তু সেই আশাও হতাশায় পরিণত হয় মেহেদি হাসান মিরাজ প্রভিন জয়াবিক্রমার ম্যাচে ১০ম শিকারে পরিণত হলে, তার ব্যাট থেকে আসে ৮৬ বলে ৩৯ রানের ইনিংস।

আবু জায়েদ রাহিকে লেগ-বিফোরের ফাঁদে ফেলে বাংলাদেশের ইনিংস মুড়িয়ে দেন অভিষেকেই রেকর্ড গড়া প্রভিন জয়াবিক্রমা, বাংলাদেশের ইনিংস থামে ২২৭ রানে। ০ রানেই শেষ ৩ উইকেট হারিয়েছে টাইগাররা, লঙ্কানদের জয় ২০৯ রানের বড় ব্যবধানে। প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট পেয়েছেন জয়াবিক্রমা, ৪ উইকেট পেয়েছেন রমেশ মেন্ডিস।

আরও খেলার খবরঃ   কোয়ারেন্টাইন থেকে 'মুক্ত' সাকিব-মুস্তাফিজ

এর আগে প্রথম ইনিংসে দিমুথ করুনারত্নে, লাহিরু থিরিমান্নের সেঞ্চুরিতে শ্রীলঙ্কার করা ৭ উইকেটে ৪৯৩ রানের জবাবে লঙ্কান অভিষিক্ত স্পিনার প্রভিন জয়াবিক্রমার রেকর্ড ৬ উইকেট শিকারে ২৫১ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। দারুণ শুরুর পরেও ৩৭ রানে শেষ ৭ উইকেট হারিয়ে ফলো-অনে পড়ে টাইগাররা, যদিও বাংলাদেশকে ফলো-অন করায়নি শ্রীলঙ্কা।

২৪২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরু করে শ্রীলঙ্কা, তবে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসে ব্যাট করার অভিজ্ঞতা মোটেও সুখকর হয়নি তাদের। তৃতীয় দিনের শেষ বেলায় ব্যাটিং করা লঙ্কানরা তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজের স্পিনে ২ উইকেটে ১৭ রান নিয়ে দিনের খেলা শেষ করে।

চতুর্থ দিনে প্রথম সেশনে লঙ্কানদের ৪ উইকেট তুলে নিলেও স্বাগতিকরা গুরুত্বপূর্ণ ১৫৫ রান তুলে ফেলে, মধ্যাহ্ন বিরতির পর দ্রুত ৩ উইকেট হারিয়ে ৯ উইকেটে ১৯৪ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশকে ৪৩৭ রানের বিশাল লক্ষ্য ছুড়ে দেয় শ্রীলঙ্কা ক্রিকেট দল।

শ্রীলঙ্কার দেওয়া ৪৩৭ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ৩১ রানেই ফিরে যান দুর্দান্ত ফর্মে থাকা তামিম ইকবাল, ২৬ বলে ২৪ রান করেন তামিম। দ্বিতীয় উইকেটে ৪২ রান যোগ করেন সাইফ হাসান ও নাজমুল হোসেন শান্ত, অতিরিক্ত আক্রমণাত্মক হতে গিয়ে ৩৪ রান করে প্রভিন জয়াবিক্রমার বলে সুরাঙ্গা লাকমালের হাতে ধরা পড়েন সাইফ।

সেট হয়ে আউট হয়েছেন নাজমুল হোসেন শান্তও, ৪৪ বলে ২৬ করা শান্তর বিদায়ে ভাঙে মুমিনুল হকের সাথে তার তৃতীয় উইকেটে ৩১ রানের জুটি। ৩ উইকেটে ১১২ রান নিয়ে চতুর্থ দিনে চা বিরতিতে যায় বাংলাদেশ, ক্রিজে অধিনায়ক মুমিনুল হক ও অভিজ্ঞ মুশফিকুর রহিম।

দায়িত্ব নিতে ব্যর্থ ব্যাটিংয়ে সবচেয়ে বড় এই দুই ভরসাও, বিরতি থেকে ফিরে দলীয় স্কোরে মাত্র ২২ রান যোগ করতে সক্ষম হন এই দুজন। রমেশ মেন্ডিসের বলে বোল্ড হওয়ার আগে ৪৮ বলে ৪ চারে ৩২ রান করেন মুমিনুল, লিটন দাসকে নিয়ে ৩৭ রান যোগ করার পর ড্রেসিংরুমের পথ ধরেন মুশফিকুর রহিমও; তার ব্যাট থেকে আসে ৬৩ বলে ৫ চারে ৪০ রানের ইনিংস।

আরও খেলার খবরঃ   ঘরের মাঠে প্রতিটি সিরিজই জিততে চায় বাংলাদেশ

১৭১ রানে ৫ উইকেট হারিয়ে পরাজয় সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়, তবে দেখার বিষয় ছিল ম্যাচটিকে পঞ্চম দিনে নিতে পারে কি-না বাংলাদেশ দল। তবে আলোক সল্পতায় খেলা বন্ধ হলে সেই পরিক্ষায় যেতে হয়নি লিটন-মিরাজদের, নির্ধারিত সময়ের আগেই সমাপ্ত ঘোষণা করা হয়েছে চতুর্থ দিনের খেলা।

সংক্ষিপ্ত স্কোরঃ

শ্রীলঙ্কা
১ম ইনিংস ৪৯৩/৭ ডিক্লেয়ার ১৫৯.২ ওভার; 
(লাহিরু থিরিমান্নে ১৪০, দিমুথ করুনারত্নে ১১৮, তাসকিন আহমেদ ৪/১২৭) এবং
২য় ইনিংস ১৯৪/৯ ডিক্লেয়ার ৪২.২ ওভার; (দিমুথ করুনারত্নে ৬৬, ধনাঞ্জয়া ডি সিলভা ৪১, পাথুম নিসাঙ্কা ২৪, নিরোশান ডিকওয়েলা ২৪, তাইজুল ইসলাম ৫/৭২, মেহেদি হাসান মিরাজ ২/৬৬)।

বাংলাদেশ
১ম ইনিংস ২৫১/১০, ৮৩ ওভার;
 (তামিম ইকবাল ৯২, মুমিনুল হক ৪৯, প্রভিন জয়াবিক্রমা ৬/৯২, সুরাঙ্গা লাকমাল ২/৩০) এবং
২য় ইনিংস ২২৭/১০, ৭১ ওভার; (মুশফিকুর রহিম ৪০, মেহেদি হাসান মিরাজ ৩৯, সাইফ হাসান ৩৪, মুমিনুল হক ৩২, প্রভিন জয়াবিক্রমা ৫/৮৬, রমেশ মেন্ডিস ৪/১০৩, ধনাঞ্জয়া ডি সিলভা ১/১৯)।

ম্যাচ সেরাঃ প্রভিন জয়াবিক্রমা।
ফলাফলঃ শ্রীলঙ্কা ২০৯ রানে জয়ী।
সিরিজের ফলাফলঃ ১-০ ব্যবধানে জয়ী শ্রীলঙ্কা।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / লা লিগায় রাতে পৃথক ম্যাচে মাঠে নামছে রিয়াল-বার্সা
ক্লাব ফুটবল / মারমুখী সমর্থকদের ‘সামাজিক সমস্যা’ বললেন বার্সা কোচ!
আন্তর্জাতিক ক্রিকেট / বাবর আজমের বিরুদ্ধে আবারও বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগ
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশের কাছ থেকে কঠিন চ্যালেঞ্জই প্রত্যাশা বাটলারের
বাংলাদেশ ক্রিকেট / টি-টোয়েন্টিতে প্রথমবার ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ
বাংলাদেশ ক্রিকেট / ইঞ্জুরীতে বিশ্বকাপ শেষ সাইফুদ্দিনের, দলে ফিরলেন রুবেল
আন্তর্জাতিক ক্রিকেট / ভারতের পর কিউই বধে পাকিস্তানের ‘দুইয়ে দুই’
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি