বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

টেস্ট চ্যাম্পিয়নশিপে কেমন কাটলো বাংলাদেশের?

প্রকাশ: সোমবার, ৩ মে, ২০২১ | ১৯:৫৫:৫৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

টেস্ট চ্যাম্পিয়নশিপে কেমন কাটলো বাংলাদেশের?
ছবি - বিসিবি
টেস্ট চ্যাম্পিয়নশিপে কেমন কাটলো বাংলাদেশের? ছবি - বিসিবি

টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা বাড়াতে ও সিরিজ গুলোকে আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করে তুলতে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষ ৯ দল নিয়ে প্রথমবারের মতো আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ চালু করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। দুই বছরের সার্কেলে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে স্বাভাবিক ভাবে টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ করা সম্ভব হয়নি।

যতটুকু খেলা হয়েছে তাতেও বাংলাদেশের সুযোগ হয়নি সেভাবে খেলার, মোটে খেলেছে সাড়ে ৩টা সিরিজ। সংখ্যা অনুযায়ী ম্যাচ কম খেললেও পারফর্মেন্স ভুলে যাওয়ার মতোই, চার দলের বিপক্ষে মোট ৭ ম্যাচ খেলে একমাত্র প্রাপ্তি সবেধন নীলমণি একটা ড্র। এতদিন টেস্ট না খেলতে পারার যে আক্ষেপ ছিল সেট এবার কেটে যাওয়ার কথা ছিল, সেটা হয়নি করোনার কারণে।

২০১৯ সালের নভেম্বরে ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে শুরু হয় বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপ মিশন, সিরিজে ২ ম্যাচেই অসহায় আত্মসমর্পণ করে টাইগাররা। পাকিস্তানের বিপক্ষে দুই দফায় ২ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দফায় ইনিংস ব্যবধানে হারের পর করোনা ভাইরাসের কারণে পরের দফা আর মাঠে গড়ায়নি।

করোনা পরিস্থিতির কারণে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ স্থগিত হয়ে যায়, সেগুলো পরে আলোর মুখ দেখেনি। দীর্ঘ বিরতি দিয়ে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলে বাংলাদেশ, সেই সিরিজে প্রথম পয়েন্টের প্রত্যাশা করলেও দুই ম্যাচেই আনকোরা ক্যারিবিয়ানদের কাছে হেরে সমালোচনার জন্ম দেয়।

ক্যারিবিয়ানদের কাছে হোয়াইটওয়াশের পর পয়েন্ট শূন্য অবস্থায় টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ করার শঙ্কা দেখা দেয়, কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে ২ ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ড্র করে ২০ পয়েন্ট পায় টাইগাররা। শেষ ম্যাচে ২০৯ রানে হেরে গেলে ওই ২০ পয়েন্ট নিয়েই টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ করে বাংলাদেশ দল।

যে টেস্ট চ্যাম্পিয়নশিপ ভালো করার মঞ্চ হিসেবে দেখা হচ্ছিলো সেই চ্যাম্পিয়নশিপ শেষে হতাশাই সঙ্গী হয়েছে বাংলাদেশের। এই টেস্ট চ্যাম্পিয়নশিপ যাত্রা শেষে টাইগারদের টেস্ট অধিনায়ক মুমিনুল হকের মূল্যায়ন, কোন প্রাপ্তি নেই বাংলাদেশের।

আরও খেলার খবরঃ   আইরিশদের বিপক্ষেও নেই রিয়াদ, বোলিংয়ে বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ মিশন শেষ করে মুমিনুল হক বলেন, “টেস্ট চ্যাম্পিয়নশিপে আমরা যত ম্যাচ খেলেছি আমার মনে হয় না, আমাদের কোন উন্নতি হয়েছে। করোনা ভাইরাস পরিস্থিতিতে এক বছর পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট খেলেছি। সেখানে ১০ দিনের মধ্যে কেবল দুটি দিন ডমিনেট করতে পারিনি, সেই দুই দিনে ম্যাচ হেরেছি।”

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট ড্র করে ২০ পয়েন্ট পেলেও আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে কোন প্রাপ্তি দেখছেন না মুমিনুল হক। তিনি আরও বলেন, “শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে আমরা কিছুটা ভালো খেলেছি। দ্বিতীয় টেস্টে বোলাররা খুবই ভালো বোলিং করেছে, আর ব্যাটাররা কলাপ্স করেছে। পয়েন্টের হিসেবে আমরা ২০ পয়েন্ট হয়তো পেলাম, কিন্তু আমার মনে হয় না খুব ভালো প্রাপ্তি আছে।”

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / বাবর আজমের বিরুদ্ধে আবারও বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগ
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশের কাছ থেকে কঠিন চ্যালেঞ্জই প্রত্যাশা বাটলারের
বাংলাদেশ ক্রিকেট / টি-টোয়েন্টিতে প্রথমবার ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ
বাংলাদেশ ক্রিকেট / ইঞ্জুরীতে বিশ্বকাপ শেষ সাইফুদ্দিনের, দলে ফিরলেন রুবেল
আন্তর্জাতিক ক্রিকেট / ভারতের পর কিউই বধে পাকিস্তানের ‘দুইয়ে দুই’
বাংলাদেশ ফুটবল / ক্যাম্পে যোগ দিলেন আরও তিন ফুটবলার, তবুও অপেক্ষায় লেমোস
অ্যাথলেটিক্স / অলিম্পিকে স্বর্ণ জয়ী মার্গারিতা সময় কাটালেন বাংলাদেশি জিমন্যাস্টদের সাথে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি