বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

টেস্ট র‍্যাংকিংয়ে উন্নতি হলো তামিমের, সাকিবকে টপকালেন তাইজুল

প্রকাশ: বুধবার, ৫ মে, ২০২১ | ১৮:২২:৫১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

টেস্ট র‍্যাংকিংয়ে উন্নতি হলো তামিমের, সাকিবকে টপকালেন তাইজুল
সম্পাদিত ছবি।
টেস্ট র‍্যাংকিংয়ে উন্নতি হলো তামিমের, সাকিবকে টপকালেন তাইজুল সম্পাদিত ছবি।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে খেলা দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ ড্র করার পর শেষ ম্যাচে হার দেখেছে বাংলাদেশ। এই সিরিজে দলগত প্রাপ্তি বলতে ওই একটি টেস্ট ড্রই। তবে ব্যাক্তিগত প্রাপ্তি রয়েছে অনেকগুলিই। পাশাপাশি র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে তামিম ইকবাল এবং তাইজুল ইসলামের।    

৭ বছর পর তাইজুল ইসলাম বিদেশের মাটিতে ৫ উইকেট নিয়েছেন, নাজমুল হোসেন শান্তর দেড় শতাধিক রানের ইনিংস, মুমিনুল হক পেয়েছেন দেশের বাইরে নিজের প্রথম আন্তর্জাতিক শতক। তবে সবচেয়ে বড় পাওয়া তামিম ইকবালের ধারাবাহিক রান পাওয়া।

শেষ টেস্টে তামিম করেছিলেন ৯২ এবং ২৪ রান। এর আগের টেস্টে করেছিলেন ৯০ এবং অপরাজিত ৭৪ রান। এমন ধারাবাহিক রান করার পুরস্কার পেলেন তামিম ইকবাল। আইসিসি টেস্ট ব্যাটসম্যান র‍্যাংকিংয়ে ৩ ধাপ উন্নতি হয়েছে এই বামহাতি ওপেনারের। উন্নতি হয়েছে মুমিনুল হক এবং মুশফিকুর রহিমের।

৩ ধাপ এগিয়ে ৬১১ রেটিং পয়েন্ট নিয়ে তামিম উঠে এসেছেন ২৭ নাম্বারে। ৬৪০ রেটিং পয়েন্ট নিয়ে ২১তম স্থানে উঠে এসেছেন মুশফিকুর রহিম। বাংলাদেশের মধ্যে সবচেয়ে উপরে আছেন তিনিই। ১ ধাপ এগিয়ে ৩০ নাম্বারে উঠে আসা মুমিনুল হকের রেটিং পয়েন্ট ৫৯০।

বাংলাদেশিদের মধ্যে আগের ৩৬তম স্থানেই আছেন এই সিরিজে না খেলা সাকিব আল হাসান। এছাড়া সেরা ৫০ নেই আর কোনও ব্যাটসম্যান। তবে সেরা একশোর মধ্যে আছেন টেস্ট দল থেকে বাদ পড়া মাহমুদউল্লাহ রিয়াদ। আছেন ৬৪ নাম্বারে। ৯২ নাম্বারে আছেন সৌম্য সরকার।

বাংলাদেশের বিপক্ষে শেষ টেস্টে সেঞ্চুরি করা লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে ১০ ধাপ এগিয়ে উঠে এসেছেন ১১ নাম্বারে। এক নাম্বারে আছেন উইলিয়ামসন। দুই এবং তিন নাম্বারে আছেন যথাক্রমে স্টিভ স্মিথ এবং মার্নাস লাবুশেন।

বোলার দের মধ্যে তিন ধাপ এগিয়েছেন তাইজুল। পিছনে ফেলেছেন সাকিব আল হাসানকে। ৩ ধাপ এগিয়ে তাইজুলের অবস্থান ২৪ নাম্বারে। এক ধাপ পিছিয়ে সাকিব আছেন ২৭ নাম্বারে। এক ধাপ পিছিয়ে মেহেদি হাসান মিরাজ আছেন ২৯ নাম্বারে। তবে সবচেয়ে বড় লাফ দিয়েছেন তাসকিন আহমেদ। ঢুকে পড়েছেন সেরা ১০০ জনের মধ্যে।এই এক্সপ্রেস ফাস্ট বোলারের অবস্থান ৯৪-এ।

আরও খেলার খবরঃ   কঠিন লক্ষ্য তাড়া করতে নেমে হারই দেখছে বাংলাদেশ

বোলারদের মধ্যে পাকিস্তানের হাসান আলি জিম্বাবুয়ের বিপক্ষে ৯ উইকেট নিয়ে ১৫ ধাপ এগিয়েছেন। উঠে এসেছেন ১১তম স্থানে। শ্রীলঙ্কার অভিষিক্ত জয়াবিক্রমা বাংলাদেশের বিপক্ষে শেষ টেস্টে নিয়েছিলেন ১১ উইকেট। যে কারণে প্রথম বারেই উঠে এসেছেন ৪৮ নাম্বারে।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশের কাছ থেকে কঠিন চ্যালেঞ্জই প্রত্যাশা বাটলারের
বাংলাদেশ ক্রিকেট / টি-টোয়েন্টিতে প্রথমবার ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ
বাংলাদেশ ক্রিকেট / ইঞ্জুরীতে বিশ্বকাপ শেষ সাইফুদ্দিনের, দলে ফিরলেন রুবেল
আন্তর্জাতিক ক্রিকেট / ভারতের পর কিউই বধে পাকিস্তানের ‘দুইয়ে দুই’
বাংলাদেশ ফুটবল / ক্যাম্পে যোগ দিলেন আরও তিন ফুটবলার, তবুও অপেক্ষায় লেমোস
অ্যাথলেটিক্স / অলিম্পিকে স্বর্ণ জয়ী মার্গারিতা সময় কাটালেন বাংলাদেশি জিমন্যাস্টদের সাথে
আন্তর্জাতিক ফুটবল / ব্রাজিল-আর্জেন্টিনাকে নেশন্স লিগে খেলতে আমন্ত্রণ জানাবে উয়েফা!
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি