বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

পরিসংখ্যানের মজা: সংখ্যা সংখ্যায় ইউরোপা লিগ ফাইনাল

প্রকাশ: বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১ | ২০:১০:০৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

পরিসংখ্যানের মজা: সংখ্যা সংখ্যায় ইউরোপা লিগ ফাইনাল
ছবিঃ ফেসবুক
পরিসংখ্যানের মজা: সংখ্যা সংখ্যায় ইউরোপা লিগ ফাইনাল ছবিঃ ফেসবুক

স্প্যানিশ তারকা স্ট্রাইকার জেরার্ড মোরেনো প্রথমার্ধে ভিয়ারিয়ালকে এগিয়ে দেওয়ার পর দ্বিতীয়ার্ধে ম্যানচেস্টার ইউনাইটেডকে সমতায় ফেরান এদিনসন কাভানি। নির্ধারিত সময়ের বাকিটায় হলো না গোল। অতিরিক্ত ৩০ মিনিটেও জালের ঠিকানা কেউ খুঁজে না পাওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। 

সেখানে নায়ক বনে গেলেন জেরোনিমো রুলি। এই আর্জেন্টাইন গোলরক্ষকের নৈপুণ্যে প্রথমবারের মতো ইউরোপা লিগের ফাইনালে ওঠা ভিয়ারিয়াল পেল বড় শিরোপার স্বাদ। নিজেদের ৯৮ বছরের ক্লাবের ইতিহাসে এবারই প্রথম ইউরোপিয়ান শিরোপা জিতল স্প্যানিশ ক্লাবটি। ৫০তম ইউরোপা লিগের ফাইনালে হয়েছে বেশ কিছু রেকর্ড। সংখ্যা সংখ্যায় পরিসংখ্যানগুলো জেনে নিনঃ

(১) ২০১৩-১৪ মৌসুমের পর প্রথমবার ইউরোপা লিগের ফাইনাল গড়ায় অতিরিক্ত সময়ে। সেবার পেনাল্টি শুট আউটে বেনফিকাকে হারিয়ে শিরোপা জিতেছিলো উনাই এমেরির সেভিয়া। এবারও পেনাল্টি শুট আউটে শিরোপা জিতে প্রতিযোগিতার সফলতম এই কোচ। তাছাড়া, প্রথম কোচ হিসেবে দুটো ভিন্ন ক্লাবের হয়ে ইউরোপিয়ান কাপ জয়ী কোচও উনাই এমেরি।

ছবিঃ টুইটার

(২) একবিংশ শতাব্দীতে মাত্র দ্বিতীয় দল হিসেবে ইউরোপিয়ান প্রতিযোগিতায় কোন ম্যাচ না হেরেই চ্যাম্পিয়ন হয়েছে ভিয়ারিয়াল। এর আগে কোন ম্যাচ না হেরে চ্যাম্পিয়ন হয়েছিল চেলসি।

(৩) গ্যারি ম্যাকএলিস্টার ও দিদিয়ের দ্রগবার পর মাত্র তৃতীয় ফুটবলার হিসেবে ইউরোপা লিগের ফাইনালে গোল করলেন এদিনসন কাভানি। উরুগুইয়ান স্ট্রাইকার এর করা গোলে শুরুতে পিছিয় পড়েও সমতায় ফিরে রেড ডেভিলরা।

(৪) জিওভানি ট্রাপাত্তোনিকে ছাড়িয়ে ইতিহাসের প্রথম কোচ হিসেবে ইউরোপা লিগের ৪টি শিরোপা জিতলেন কোচ উনাই এমেরি।

(৫) এই নিয়ে সবধরনের প্রতিযোগিতায় পঞ্চমবার একে অপরের মুখোমুখি হল ম্যানচেস্টার ইউনাইটেড ও ভিয়ারিয়াল। দুদলের সবশেষ ৪ ম্যাচই গোলশূন্য ড্র হয়েছিল।

(৬/৭) সবধরনের প্রতিযোগিতায় এই নিয়ে সবশেষ ৭ পেনাল্টি শুট আউটের ম্যাচে ৬ বারই হারলো ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। এই সময় কেবল ২০১৯ সালে লিগ কাপে তৃতীয় রাউন্ড টাইব্রেকারে রোচডেল কে হারায় রেড ডেভিলরা।

ছবিঃ টুইটার

(৭) ইতিহাসে মাত্র ৭ম দল হিসেবে ইউরোপিয়ান প্রতিযোগিতায় কোন ম্যাচ না হেরেই শিরোপা জিতেছে ভিয়ারিয়াল।

আরও খেলার খবরঃ   পিএসজির সঙ্গে রামোসের চুক্তিতে 'মনখারাপ' থিয়াগো সিলভার

(৮) ইউরোপিয়ান প্রতিযোগিতায় এটি ম্যানচেস্টার ইউনাইটেডের ৮ম ফাইনাল ছিল। ইংলিশ ক্লাবগুলোর মধ্যে কেবল লিভারপুলই (১৪) তাদের চেয়ে বেশিবার ইউরোপিয়ান প্রতিযোগিতায় ফাইনাল খেলেছে।

ছবিঃ টুইটার

(১০) ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনালে এই নিয়ে দশবারের মুখোমুখি লড়াইয়ে ইংলিশ ক্লাবগুলোকে প্রত্যেকবারই হারিয়েছে স্প্যানিশ ক্লাবগুলো।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / ঢাকায় এসে চ্যাম্পিয়নস লিগের সেই ফাইনালের কথা স্মরণ করলেন গ্রান্ট
ক্লাব ফুটবল / ২০২১-এর ক্লাব বিশ্বকাপ হবে আরব আমিরাতে
বাংলাদেশ ক্রিকেট / সুপার টুয়েলভে ওঠার মিশনে পিএনজির বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তান নয়, ইনজামামের চোখে বিশ্বকাপে ফেভারিট ভারত
বাংলাদেশ ফুটবল / লঙ্কা সফরে বাংলাদেশের কোচ পর্তুগালের মারিও লেমোস
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশকে হারিয়ে ইতিহাস গড়ার স্বপ্ন পিএনজির
আন্তর্জাতিক ক্রিকেট / আইরিশদের উড়িয়ে দিয়ে সুপার টুয়েলভে শ্রীলঙ্কা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি