বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

পরিসংখ্যানের মজা | সংখ্যায় সংখ্যায় চেলসির অবিশ্বাস্য ইউরোপ জয়

প্রকাশ: রবিবার, ৩০ মে, ২০২১ | ১৫:৫৫:৫৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

পরিসংখ্যানের মজা | সংখ্যা সংখ্যায় চেলসির অবিশ্বাস্য ইউরোপ জয় ছবি - সংগৃহীত
পরিসংখ্যানের মজা | সংখ্যা সংখ্যায় চেলসির অবিশ্বাস্য ইউরোপ জয় ছবি - সংগৃহীত

মৌসুমের শুরুর ধকল কাটিয়ে দুর্দান্ত প্রতাপশালী সিটিজেনরা প্রিমিয়ার লিগ জয়ের পর স্বপ্ন দেখছিল প্রথমবারে মত ইউরোপসেরা হওয়ার। সেই অভিযানে মাত্র একধাপ পিছিয়ে ছিল পেপ গার্দিওলার দল। শেষ ধাপটি আর অতিক্রম করতে পারেনি সিটিজেনরা।

অল ইংলিশ ফাইনালে ম্যানচেস্টার সিটির আক্ষেপ আরও বাড়িয়ে দ্বিতীয়বারের মত ইউরোপ চ্যাম্পিয়ন হয়েছে চেলসি। গতকাল রাতে পর্তুগালের পোর্তায় পেপ গার্দিওলার দলকে ১-০ গোলে হারিয়েছে ব্লুজরা।

ছবিঃ ইন্টারনেট

আক্রমণ প্রতি আক্রমণের ম্যাচে বিরতির ঠিক আগে চেলসির জয়সূচক গোলটি করেন জার্মান মিডফিল্ডার কাই হ্যাভার্টজ। ২৯তম চ্যাম্পিয়নস লিগের ফাইনালে হয়েছে বেশকিছু রেকর্ড। চলুন পরিসংখ্যানের পাতা থেকে সংখ্যা সংখ্যায় তা জেনে নিই:

(১)- ম্যানচেস্টার সিটির হয়ে ক্যারিয়ারে প্রথমবার কোন প্রতিযোগিতায় ফাইনালে হারলেন পেপ গার্দিওলা।

(১)- ২০১৩ সালে ইলকাই গিনদোয়ানের পর প্রথম ফুটবলার হিসেবে ক্যারিয়ারের প্রথম চ্যাম্পিয়নস লিগ ফাইনালে গোল করলেন কাই হ্যাভার্টজ।

(১)- ইয়ুর্গেন ক্লপ, হ্যান্সি ফ্লিক ও থমাস টুখেল- ইতিহাসে এবারই প্রথম টানা তিন চ্যাম্পিয়নস লিগজয়ী দলের ডাগ আউটে বসেছেন এক দেশের। সর্বশেষ তিন চ্যাম্পিয়নস লিগ জয়ী কোচই জার্মানির।

ছবিঃ টুইটার

(১)- প্রথম স্প্যানিশ ফুটবলার হিসেবে নন স্প্যানিশ ক্লাবের অধিনায়ক হয়ে চ্যাম্পিয়নস লিগ জিতলেন চেলসির সিজার আজপিলিকুয়েটা।

(১)- প্রথম আফ্রিকান গোলরক্ষক হিসেবে চ্যাম্পিয়নস লিগের গোল্ডেন গ্লাভস এঁদোয়া মেন্ডির। তাছাড়া, প্রথম আফ্রিকান গোলরক্ষক হিসেবে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল জাল অক্ষত রাখা গোলরক্ষকও কেবল এই চেলসি গোলরক্ষকই।

(২)- বর্ণাঢ্য কোচিং ক্যারিয়ারের মাত্র দ্বিতীয়বার কোন প্রতিযোগিতায় ফাইনালে হারলেন গার্দিওলা। সবশেষ ২০১০-১১ মৌসুমে বার্সেলোনার হয়ে কোপা দেল রে’র ফাইনালে হেরেছিলেন এই স্প্যানিয়ার্ড।

(২)- ইতিহাসে মাত্র দ্বিতীয় কোচ হিসেবে পেপ গার্দিওলার বিপক্ষে টানা তিন ম্যাচ জয় পেলেন থমাস টুখেল। এর আগে কেবল লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ কিংবদন্তি এই কোচের বিপক্ষে টানা এত ম্যাচ জয় পেয়েছিলেন।

আরও খেলার খবরঃ   এখনই জুভেন্টাসে নিজের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত নয় পিরলো

(২)- স্পেনের পেদ্রোর পর দ্বিতীয় ফুটবলার হিসেবে উয়েফা চ্যাম্পিয়নস লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ, ইউরোপা লিগ ও বিশ্বকাপ শিরোপা জিতলেন চেলসির তারকা মিডফিল্ডার এনগালো কান্তে।

ছবিঃ টুইটার

(৩)- স্যান্তিয়াগো ক্যানিজারিস ও কেইলর নাভাসের পর মাত্র ৩য় গোলরক্ষক হিসেবে চ্যাম্পিয়নস লিগে ৯ বা তার বেশি ক্লিনশীট রাখলেন এঁদোয়া মেন্ডি।

(৪)- চ্যাম্পিয়নস লিগের এবারের আসরে ফাইনাল খেলা দুই দল ম্যানচেস্টার সিটি ও চেলসি আসরে মাত্র চার গোল হজম করেছে। ২০০৫-০৬ মৌসুমের দুই ফাইনালিস্ট বার্সেলোনা ও আর্সেনালের পর আর কোন ফাইনাল খেলা দুদল এত কম গোল হজম করেনি।

(৬)- এই নিয়ে ইউরোপিয়ান প্রতিযোগিতায় নিজেদের সর্বশেষ সাতটি ফাইনালের ৬টিতে শিরোপা জিতলো চেলসি, যার চারটি রোমান আব্রামোভিচ যুগে।

(৬)- মাত্র ৬ষ্ঠ ফুটবলার হিসেবে একই সাথে চ্যাম্পিয়নস লিগ, প্রিমিয়ার লিগ ও বিশ্বকাপ জিতলেন কান্তে।

(৬)- মাত্র ষষ্ঠ সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ম্যাচ সেরা হলেন কান্তে।

ছবিঃ ইন্টারনেট

(৮)- সবমিলিয়ে চেলসির বিপক্ষে এই নিয়ে আট ম্যাচ হারের মুখ দেখলেন পেপ গার্দিওলা। এক যুগেরও বড় কোচিং ক্যারিয়ারে আর কোন দলের বিপক্ষে এত ম্যাচ হারেননি ৫০ বছর বয়সী এই কোচ।

(২৯)- ক্লাব ও দেশের হয়ে ২৯তম মেজর শিরোপা জিতলেন চেলসির ব্রাজিলিয়ান ডিফেন্ডার থিয়াগো সিলভা।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি