পরিসংখ্যান ও রেকর্ডঃ ধোনি-সাঙ্গাকারার সাথে এখন মুশফিকের নাম!

প্রকাশ: রবিবার, ২৩ মে, ২০২১ | ১৬:৪৬:২৩

ডেস্ক রিপোর্ট

পরিসংখ্যান ও রেকর্ডঃ ধোনি-সাঙ্গাকারার সাথে এখন মুশফিকের নাম! ছবিঃ ডেইলিস্পোর্টসবিডি

মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে আজ ৮৭ বলে ৮৪ রানের দারুণ এক ইনিংস খেলেছেন মুশফিকুর রহিম, যেখানে ৪টি চার এবং ১টি ছয় মেরেছেন তিনি। দলীয় ৯৯ রানে পরপর দুই বলে তামিম ইকবাল এবং মোহাম্মদ মিথুন সাজঘরে ফিরলে একশো রানের আগেই ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়েছিল বাংলাদেশ। সেখান থেকে মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে সেই বিপর্যয় সামাল দেন টাইগার উইকেটরক্ষক।

ওয়ানডে ক্যারিয়ারের আজ ৪০তম ফিফটি হাঁকিয়েছেন মুশফিকুর রহিম। এই ফরম্যাটে তার অভিষেকে পর কেবল মাত্র দুইজন উইকেটরক্ষক ব্যাটারই মুশফিকের চেয়ে বেশিবার ৫০+ রান করেছেন।

এ সময়টায় শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার কুমার সাঙ্গাকার ৮০ বার এবং ভারতের কিংবদন্তি ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি ৭৩ বার ৫০+ রান করেছেন। এই দুইজনের পরেই তৃতীয় সর্বোচ্চ ৪৩ বার পঞ্চাশ রানের গন্ডি পেরিয়েছেন মুশফিকুর রহিম।

শুধু উইকেটকিপারদের মধ্যেই নয়, বিশ্বের বাঘা বাঘা ব্যাটারদের সাথে পাল্লা দিয়েই রান করেছেন মুশফিক। গত চার বছরে শীর্ষস্থানীয় ৯ দেশের বিপক্ষে ষষ্ঠ সেরা ৫৪. ৮৮ গড়ে রান করেছেন টাইগার উইকেটরক্ষক।

সর্বশেষ চার বছরে সেরা ব্যাটিং গড়ের এই তালিকার সেরা পাঁচের ব্যাটাররা হলেন হলেন ভারতের বিরাট কোহলি (৭৩.৬৭), নিউজিল্যান্ডের রস টেইলর (৬৮.৩৩), ভারতের রোহিত শর্মা (৬৫.৩২), দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসিস (৬১.৫২) এবং ইংল্যান্ডের বেন স্টোকস (৬০.৪২)।

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের পার্টনারশিপ রেকর্ডঃ  

সিনিয়রদের পিঠে চড়ে ২৫৭ রানের জোগাড় বাংলাদেশের

পঞ্চম উইকেট জুটিতে আজ ১০৯ রানের পার্টনারশিপ গড়েন মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদ। এ নিয়ে ওয়ানডে ক্রিকেটে ১৯ বার পঞ্চাশ অথবা তার বেশি রানের জুটি গড়লেন তারা। এছাড়া সাকিব আল হাসানের সাথেও ১৯ বার এই কীর্তি গড়েছেন মুশফিক। আর সাকিব-তামিম জুটি এই কীর্তিতে পৌঁছেছেন ১৫ বার।