বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

পরিসংখ্যান : টাইগারদের সাথে ভালো করা লঙ্কানদের সবাই ‘সাবেক’

প্রকাশ: বুধবার, ১৯ মে, ২০২১ | ১৬:৩১:৫০

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

পরিসংখ্যান : টাইগারদের সাথে ভালো করা লঙ্কানদের সবাই 'সাবেক' সাঙ্গাকারা এবং মুরালিধরন (ছবিঃ সংগৃহীত)
পরিসংখ্যান : টাইগারদের সাথে ভালো করা লঙ্কানদের সবাই 'সাবেক' সাঙ্গাকারা এবং মুরালিধরন (ছবিঃ সংগৃহীত)

দীর্ঘ ৭ বছর পর মাত্র তৃতীয়বারের মতো দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ এসেছে শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দল। বাংলাদেশের মাটিতে খেলা আগের দুই সিরিজের ছয় ম্যাচের পাঁচটিতেই জিতেছিল লঙ্কানরা। শুধু এখানেই নয়, ঘরে-বাইরে এবং আইসিসি ইভেন্ট মিলিয়েও টাইগারদের বিপক্ষে সর্বত্র দাপট দেখিয়েছে লঙ্কান সিংহরা।

বাংলাদেশের বিপক্ষে দলীয় সাফল্যের পাশাপাশি ব্যক্তিগত অর্জনেও বেশ এগিয়ে শ্রীলঙ্কান ক্রিকেটাররা। সাঙ্গাকারা, জয়সুরিয়ারা যেমন ব্যাট হাতে রানের ফুয়ারা ছুটিয়েছেন, তেমনি মুরালিধরন, মালিঙ্গারা টাইগার ব্যাটারদের বারবার ধরাশায়ী করেছেন। তবে সময়ের পরিক্রমায় আসন্ন সিরিজে টাইগারদের বিপক্ষে লঙ্কানদের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক এবং সর্বাধিক উইকেট শিকারিদের তালিকার সেরা পাঁচের কাউকেই এবার পাচ্ছে না তারা।

চলুন দেখে না যাক ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার সেরা রান সংগ্রাহক এবং উইকেট শিকারিদের পরিসংখ্যানঃ

একদিনের ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার হয়ে সর্বাধিক রান করেছেন দেশটির সাবেক সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। টাইগারদের বিপক্ষে খেলা ৩১ ম্যাচে সর্বোচ্চ ১২০৬ রান করেছেন লঙ্কান উইকেটরক্ষক এই ব্যাটার। ২২ ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ ১০৩০ রান এসেছে সাবেক তারকা ওপেনার সনাৎ জয়সুরিয়ার ব্যাট থেকে৷

এছাড়া বাংলাদেশের বিপক্ষে উপুল থারাঙ্গা ২২ ম্যাচে ৯০৬ রান, তিলোকারত্নে দিলশান ২৪ ম্যাচে ৮৫৯ রান এবং মাহেলা জয়াবর্ধন একই প্রতিপক্ষের বিপক্ষে ২৬ ম্যাচে ৫৪৭ রান সংগ্রহ করেছেন।

উইকেট সংখ্যার ভিত্তিতেওয়ানডেতে টাইগারদের বিপক্ষে শ্রীলঙ্কার হয়ে সবচেয়ে বোলার মুত্তিয়া মুরালিধরন। কিংবদন্তি এই স্পিনার বাংলাদেশের বিপক্ষে ১৭ ম্যাচে শিকার করেছেন ৩১ উইকেট। এই তালিকায় দুইয়ে থাকা তারকা পেসার লাসিথ মালিঙ্গা ১৫ ম্যাচে নিয়েছেন ২৭ উইকেট।

এছাড়া পেসার দিলহারা ফার্নান্দো ১৩ ম্যাচে ২২ উইকেট, পারভেজ মাহরুফ ১৩ ম্যাচে ২০ উইকেট এবং বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে হ্যাট্রিক করা চামিন্দা ভাস ১২ ম্যাচে শিকার করেছেন ১৯ উইকেট।

আগামী ২৩শে মে মিরপুরের শের-এ-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম দিবারাত্রির ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ শ্রীলঙ্কা। একই মাঠে এবং একই সময়ে ২৫ এবং ২৭শে মে সিরিজের বাকি দুই ওয়ানডেতে মাঠে নামবে দুইদল।

আরও খেলার খবরঃ   পাকিস্তানের বিপক্ষে তারুণ্যনির্ভর দল ঘোষণা প্রোটিয়াদের

বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যকার আসন্ন ওয়ানডে সিরিজের মজার সব রেকর্ড এবং খেলোয়াড়দের পরিসংখ্যান জানতে নিয়মিত ভিজিট করুন ডেইলি স্পোর্টসবিডির ওয়েবসাইট এবং ফেসবুক পেইজে।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / ৬ষ্ঠ বোলারের বিবেচনাতেই প্রথম ম্যাচে ছিলেন সৌম্য – রাসেল ডোমিঙ্গো
ক্লাব ফুটবল / ব্রুজ ম্যাচেই ম্যানসিটির দলে ফিরছেন দুই ব্রাজিলিয়ান এডারসন-জেসুস?
বাংলাদেশ ফুটবল / বারিধারা ছেড়ে বসুন্ধরা কিংসে সুমন রেজা
ক্লাব ফুটবল / কুঁচকিতে চোট, চ্যাম্পিয়নস লিগে লেইপজিগের বিপক্ষে খেলা হচ্ছে না নেইমারের!
বাংলাদেশ ক্রিকেট / সারাবছর নাইমকে খেলিয়ে বিশ্বকাপে নেই কেন? – মিটিংয়ে পাপন ও আকরামের প্রশ্ন
দাবা / শেখ রাসেল আন্তর্জাতিক গ্রান্ডমাস্টার দাবা আসরের উদ্বোধন
বাংলাদেশ ক্রিকেট / তামিম ছাড়াও আরো একজন বিশ্বকাপে খেলতে চাননি : পাপন
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি