পরিসংখ্যান : বাঘ-সিংহের ওয়ানডে লড়াইয়ের আদ্যোপান্ত

প্রকাশ: রবিবার, ১৬ মে, ২০২১ | ২৩:৫৭:২৭

ডেস্ক রিপোর্ট

পরিসংখ্যান : বাঘ-সিংহের ওয়ানডে লড়াইয়ের আদ্যোপান্ত ছবিঃ সংগৃহীত

রবিবার আইসিসি ওয়ানডে সুপার লীগের অন্তর্ভুক্ত তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ সফরে এসেছে শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দল। এর আগে বাংলাদেশের মাটিতে দুটি দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলেছিল লঙ্কানরা, যার প্রতিটিতেই শিরোপা নিয়েই দেশে ফিরছে লঙ্কান সিংহরা। আসুন জেনে নেওয়া যাক বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যকার অনুষ্ঠিত ওয়ানডে সিরিজ গুলোর আদ্যোপান্ত।

ওয়ানডেতে ৪৮ বার মুখোমুখি বাংলাদেশ-শ্রীলঙ্কাঃ

আন্তর্জাতিক ক্রিকেটে সবমিলিয়ে এখন পর্যন্ত ৪৮বার ওয়ানডেতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। যেখানে ৩৯ বারই জয়ের স্বাদ পেয়েছে লঙ্কান সিংহরা। আর ৭ বার জয় পেয়েছে বাংলাদেশ। আর বাকি ২টি ম্যাচের কোনও ফলাফল আসেনি।

বাংলাদেশের মাটিতেও লঙ্কানদের দাপটঃ

ঘরের মাঠে এখন পর্যন্ত ১৭টি ওয়ানডেতে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। যেখানে ১৩ বার লঙ্কানদের কাছে হেরেছে টাইগাররা। আর ৪ বার জয়ের স্বাদ পেয়েছে স্বাগতিক বাংলাদেশ।

লঙ্কানদের বিপক্ষে এখনো অধরা টাইগারদের সিরিজ জয়ঃ

এখন পর্যন্ত সর্বমোট ৮টি দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়েছে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। যেখানে একটি বারও সিরিজ জিততে পারেনি টাইগাররা। ৬ বার শিরোপা উঠেছে লঙ্কানদের হাতে। আর ২০১৩ এবং ২০১৭ সালে ২ বার দুইদলই শিরোপা ভাগাভাগি করে নিয়েছে।

বাংলাদেশ থেকে প্রতিবার শিরোপা জিতেই ফিরেছে লঙ্কানরাঃ

এর আগে ২০০৬ এবং ২০১৪ সালে বাংলাদেশে এসে টাইগারদের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছিলো শ্রীলঙ্কা। ২০০৬ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে লঙ্কানদের কাছে ২-১ এ সিরিজ হেরেছিলো বাংলাদেশ। আর ২০১৪ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইট-ওয়াশের লজ্জ্বায় ডুবেছিল বাংলাদেশ।

আগামী ২৩শে মে মিরপুরের শের-এ-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম দিবারাত্রির ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ শ্রীলঙ্কা। একই মাঠে এবং একই সময়ে ২৫ এবং ২৭শে মে সিরিজের বাকি দুই ওয়ানডেতে মাঠে নামবে দুইদল।

বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যকার ওয়ানডে ম্যাচগুলোর মজার রেকর্ড এবং খেলোয়াড়দের পরিসংখ্যান জানতে নিয়মিত ভিজিট করুন ডেইলি স্পোর্টসবিডির ওয়েবসাইট এবং ফেসবুক পেইজে।