বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে অনন্য রেকর্ড অধিনায়ক বাবর আজমের

প্রকাশ: সোমবার, ১০ মে, ২০২১ | ১৯:২৩:৫৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে অনন্য রেকর্ড অধিনায়ক বাবর আজমের ছবিঃ পিসিবি
পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে অনন্য রেকর্ড অধিনায়ক বাবর আজমের ছবিঃ পিসিবি

হারারেতে প্রথম টেস্টের পর দ্বিতীয় টেস্টেও স্বাগতিক জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারিয়ে ২-০ তে সিরিজ জিতেছে বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তান। এ নিয়ে তিন ফরম্যাটে খেলা সর্বশেষ ছয়ে সিরিজেই শিরোপা জিতলো দলটি। সেই সাথে তাদের ক্রিকেট ইতিহাসে অনন্য এক মাইলফলক গড়েছেন বাবর আজম।

পাকিস্তান ক্রিকেট ইতিহাসের প্রথম অধিনায়ক হিসেবে নেতৃত্ব দেওয়া প্রথম চার টেস্টেই জয়ের স্বাদ পেয়েছেন বাবর আজম। এই বছরের শুরুতে ঘরের মাঠে টেস্ট অধিনায়ক হিসেবে নিজের অভিষেক সিরিজে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-০ সিরিজ জিতেছিলেন তিনি। আর এবার জিম্বাবুয়েও তার নেতৃত্বেই স্বাগতিকদের ধবলধোলাই করেছে পাকিস্তান।

অবশ্য এ নিয়ে ছয়বার নিজেদের ক্রিকেট ইতিহাসে টানা ছয়টি বা তার অধিক সিরিজ জেতার কীর্তি গড়লো পাকিস্তান। এর আগে ২০১১-১২ সালে টানা সর্বোচ্চ ১৩টি সিরিজ জিতেছিল তারা। এছাড়া ২০১৫-১৬ সালে ৯টি, ২০০১-০২ সালে ৮টি এবং ১৯৯৩-৯৪ ও ২০১৭-১৮ সালেও টানা ৬টি সিরিজ জিতেছিল পাকিস্তান।

তবে সাদা বলে দূর্দান্ত ছন্দে থাকলেও লাল বলে সময়টা ভালো যাচ্ছে না বাবর আজমের। জিম্বাবুয়ে সিরিজে দল দাপুটের সাথে জিতলেও ব্যাট হাতে চরম ব্যর্থ ছিলেন পাকিস্তান অধিনায়ক। হারারাতে প্রথম টেস্টে এই সংস্করণে ক্যারিয়ারের প্রথম ‘গোল্ডেন ডাক’ মারার পর, দ্বিতীয় টেস্টেও মাত্র ২ রান করে আউট হয়েছেন বাবর।

উল্লেখ্য, বাবর আজমের নেতৃত্বে ছন্দে থাকা পাকিস্তান বর্তমানে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে পঞ্চম, ওয়ানডে সুপার লিগে ইংল্যান্ডের পর দ্বিতীয় স্থানে এবং টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে অবস্থান করছে।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / ‘লিগ জমজমাট ও প্রতিযোগিতামূলক ছিল – সালাম মুর্শেদি’
ক্লাব ফুটবল / ‘করিম বেনজেমাকে ব্যালন ডি’অর দিতে চান জিদান’
বাংলাদেশ ক্রিকেট / ৬ষ্ঠ বোলারের বিবেচনাতেই প্রথম ম্যাচে ছিলেন সৌম্য – রাসেল ডোমিঙ্গো
ক্লাব ফুটবল / ব্রুজ ম্যাচেই ম্যানসিটির দলে ফিরছেন দুই ব্রাজিলিয়ান এডারসন-জেসুস?
বাংলাদেশ ফুটবল / বারিধারা ছেড়ে বসুন্ধরা কিংসে সুমন রেজা
ক্লাব ফুটবল / কুঁচকিতে চোট, চ্যাম্পিয়নস লিগে লেইপজিগের বিপক্ষে খেলা হচ্ছে না নেইমারের!
বাংলাদেশ ক্রিকেট / সারাবছর নাইমকে খেলিয়ে বিশ্বকাপে নেই কেন? – মিটিংয়ে পাপন ও আকরামের প্রশ্ন
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি