বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

প্রতিপক্ষকে উভয় সংকটে ফেলতে পেরে খুশি শামি

প্রকাশ: সোমবার, ১০ মে, ২০২১ | ১৫:৫৭:৪৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

প্রতিপক্ষকে উভয় সংকটে ফেলতে পেরে খুশি শামি
ছবিঃ সংগৃহীত
প্রতিপক্ষকে উভয় সংকটে ফেলতে পেরে খুশি শামি ছবিঃ সংগৃহীত

এইতো কয়েক বছর আগে ভারতীয় দলের বিদেশ সফর মানেই সবুজ আর বাউন্সি উইকেট, ব্যাটিংয়ে ভালো করলেও বোলিংয়ে গিয়েই তারা কুল পেতো না। তবে সেই প্রেক্ষাপট একেবারে বদলে গেছে, এখন বিশ্বের অন্যতম সেরা পেস বোলিং আক্রমণ ভারতীয় দলের।

স্পিনারের জন্য ঐতিহ্যগত ভাবেই সুখ্যাতি আছে ভারতের, যে কারণে বিদেশের মাটিতে কখনই স্পিন বান্ধব কিংবা ঘূর্ণি পিচ পায় না তারা। তবে বর্তমানে কৌশল নির্ধারণে বেশ বিপদেই পড়তে হচ্ছে বিদেশি দলগুলোকে, স্পিনে বরাবরই ভালো, ব্যাটিংয়ে সব সময়ই সেরা, এখন পেস বোলিংয়েও বিশ্বের সমীহ আদায় করে নেয় জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামিরা।

ভারতের বিপক্ষে কি ধরনের উইকেট বেছে নেবে প্রতিপক্ষ, স্পিনিং, পেস সহায়ক না কি ব্যাটিং উইকেট; সেটা নিয়েই বেশ বিপাকে পড়েছে প্রতিপক্ষরা। আর প্রতিপক্ষকে এমন বিভ্রান্তিতে ফেলতে পেরে বেশ খুশিই ভারতীয় পেসার মোহাম্মদ শামি।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে মোহাম্মদ শামি বলেন, “আমাদের স্পিনাররা হোক বা পেসাররা, বোলিং ইউনিট এতটাই শক্তিশালী যে বিদেশি দলগুলো বিভ্রান্তিতে থাকে যে আমাদের জন্য কোন ধরনের উইকেট বানাবে।”

তিনি আরও বলেন, “স্পিনিং উইকেট বানালে, তারা জানে যে ভারত সব সময়ই স্পিনারদের জন্য বিখ্যাত। এখন যদি তারা আমাদের পেস সহায়ক উইকেট দেয়, তারা এটাও জানে যে ভারতীয় পেসাররা তাদের এতটুকু স্বস্তির শ্বাস নেওয়ার সুযোগ দেবে না। আমাদের দল এখন প্রতিপক্ষের বড় মাথাব্যথার কারণ।”

২ জুন ইংল্যান্ড সফরে যাচ্ছে ভারতীয় ক্রিকেট দল, ১৮ জুন নিউজিল্যান্ডের বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচের পর ৪ আগস্ট থেকে স্বাগতিকদের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে মোহাম্মদ শামিরা। বিদেশ সফরে ভারতের জন্য কেমন উইকেট বানায় ইংল্যান্ড ক্রিকেট বোর্ড, সেটা দেখার বিষয়।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / পরিসংখ্যানে পাকিস্তানের ভারত বধের কাব্যে
আন্তর্জাতিক ক্রিকেট / জয় উপভোগ করো, তবে উচ্ছ্বাসে ভেসে যেও না: সতীর্থদের উদ্দেশ্যে বাবর
আন্তর্জাতিক ক্রিকেট / বিতর্ক চাইলে আগে থেকে বলবেন, পাকিস্তানি সাংবাদিকের প্রশ্নে ক্ষিপ্ত কোহলি
ক্লাব ফুটবল / ইন্টারের বিপক্ষে অন্তিম মুহুর্তে জুভেন্টাসকে বাঁচালেন আর্জেন্টাইন তারকা দিবালা
ক্লাব ফুটবল / নেইমারের ফেরার ম্যাচে হোঁচট খেয়েছে মেসিরা
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানকে জিতিয়ে গর্বিত ভারত বধের নায়ক আফ্রিদি
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিন্তানের কাছে উড়ে গিয়ে ’শিশির’কে দুষলেন কোহলি!
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি