ফিটনেসের দিক থেকে ক্যারিয়ারের সেরা সময় কাটছে রিয়াদের

প্রকাশ: বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১ | ১৬:৫০:৪৮

ডেস্ক রিপোর্ট

ফিটনেসের দিক থেকে ক্যারিয়ারের সেরা সময় কাটছে রিয়াদের ছবিঃ ডেইলিস্পোর্টসবিডি

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ জয়ের অন্যতম নায়ক মাহমুদউল্লাহ রিয়াদ, দুই ম্যাচেই ম্যাচ সেরা হয়ে নায়ক বনে যাওয়া মুশফিকুর রহিম। আবারও পার্শ্বনায়ক হয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে রিয়াদকে, তবে এসব না ভেবে দলে অবদান রাখতে পেরেই খুশি অফ স্পিনিং এই অলরাউন্ডার।

দুই ওয়ানডেতেই দলের স্কোর ৩ অঙ্ক পেরোতেই ৪ উইকেট হারিয়ে ধুকছিল বাংলাদেশ দল, সেখান থেকে মুশফিকুর রহিমের সাথে জুটি বেঁধে দলকে লড়াইয়ের পুঁজি এনে দেন মাহমুদউল্লাহ রিয়াদ। খেলেন ৫৪ ও ৪৭ রানের ইনিংস, তার এই ধারাবাহিকতার পেছনে ফিট থাকাটাকেই বড় করে দেখছেন রিয়াদ।

ফিটনেস ইস্যুতে টেস্ট দলে জায়গা হারিয়েছেন, তবে আবারও সাদা পোশাকে ফেরার চ্যালেঞ্জটা নিচ্ছেন মাহমুদউল্লাহ রিয়াদ। কাজ করছেন নিজের ফিটনেস নিয়ে, করছেন বাড়তি অনুশীলনও। তারই ফল পাচ্ছেন রিয়াদ, সাইলেন্ট কিলার খ্যাত এই অলরাউন্ডারের দাবি, ফিটনেসের দিক থেকে ক্যারিয়ারের সেরা অবস্থানে আছেন তিনি।

দুই ম্যাচেই মুশফিকুর রহিমের সাথে জুটি বেধে বাংলাদেশকে বাঁচিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ

আগামীকাল সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ, তার আগে গণমাধ্যমে কথা বলেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি জানিয়েছেন, “আলহামদুলিল্লাহ, ফিটনেস লেভেলে ক্যারিয়ারের সেরা অবস্থানে আছি। এটা নিয়ে গত ২-৩ বছর ধরে কাজ করছি।”

মাহমুদউল্লাহ রিয়াদ আরও বলেন, “ফিট থাকার চেষ্টা করছি, রানিং হোক জিম হোক। বাড়তি রানিং, বাড়তি জিম, বাড়তি সেশন। ২-১টা ইঞ্জুরিও হয়েছিল, এগুলোর জন্য অনেক ব্যালেন্সিং ও ম্যান্টেন্যান্স কাজ করা লাগে। চেষ্টা করছি ফিটনেস যেন ভালো থাকে।” 

বাড়তি অনুশীলন কতটা সাহায্য করে, এমন প্রশ্নের জবাবে রিয়াদ বলেন, “অবশ্যই সাহায্য করে, ম্যাচ প্রস্তুতিও অনেক গুরুত্বপূর্ণ। আমরা সবাই কম-বেশি এখন এটার গুরুত্ব বুঝি। সবাই সেভাবেই প্রস্তুতি নেওয়ার চেষ্টা করি। আমি ব্যক্তিগতভাবে চেষ্টা করি আমার প্রস্তুতি যেন সঠিকভাবে নিতে পারি, বিশেষ করে ম্যাচের আগের অনুশীলনকে অনেক গুরুত্ব দিই।”

ইঞ্জুরির কারণে অনেকদিন ধরে বোলার রিয়াদকে পাচ্ছে না বাংলাদেশ দল, সবশেষে বোলিং করেছেন ২০১৯ সালে নিউজিল্যান্ড সফরে। সম্পূর্ণ সুস্থ ও ফিট থাকায় অধিনায়ক চাইলে আবারও বোলিং করতে আপত্তি নেই রিয়াদের, “আলহামদুলিল্লাহ আমি বোলিংয়ে ফিরেছি। যখনই দলের দরকার পড়বে আমি সার্ভিস দেওয়ার চেষ্টা করব।”

আগামীকাল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দুপুর ১ টায় মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা, ৩ ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডে জিতে এরই মধ্যে সিরিজ জিতে নিয়েছে টাইগাররা। সিরিজ নির্ধারিত হয়ে গেলেও শেষ ম্যাচটিকে হালকা ভাবে নেওয়ার সুযোগ নেই কোন দলেরই, কারণ সিরিজটি ওয়ানডে সুপার লিগের অংশ।

সিরিজ হারলেও শেষ ম্যাচ থেকে গুরুত্বপূর্ণ ১০ পয়েন্ট তুলে নিয়ে ওয়ানডে সুপার লিগে পয়েন্টের খাতা খুলতে চায় শ্রীলঙ্কা, অন্যদিকে শেষ ম্যাচ থেকেও ১০ পয়েন্টই প্রত্যাশা বাংলাদেশেরও। ২০২৩ বিশ্বকাপে সরাসরি খেলতে হলে ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষ ৭ এ থাকতে হবে বাংলাদেশকে।