বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ফিল্ডিং নিয়ে নিজের ভাবনা জানালেন লিটন

প্রকাশ: মঙ্গলবার, ১১ মে, ২০২১ | ০৬:০৮:৫৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ফিল্ডিং নিয়ে নিজের ভাবনা জানালেন লিটন
ফিল্ডিং নিয়ে নিজের ভাবনা জানালেন লিটন

ধারাবাহিকতা নিয়ে প্রশ্ন থাকলেও বাংলাদেশ দলের নিয়মিত মুখই লিটন দাস, দলে তার ভূমিকাও বেশ গুরুত্বপূর্ণ সদস্য। তবে এই ভূমিকাটা ফর্মেট ভেদে আলাদা, টেস্টে লিটনের পরিচয় উইকেটরক্ষক ব্যাটার হলেও সাদা বলের ক্রিকেটে বিশেষজ্ঞ ব্যাটার হিসেবে খেলতে হয়।

পরিচয় আলাদা হওয়ায় প্রস্তুতিও আলাদা ভাবেই নিতে হয় লিটন দাসকে, উইকেটে পেছনে কিপার হিসেবে যেমন প্রস্তুতি নিতে হয়; ঠিক তেমনি প্রস্তুতি নিতে হয় গ্রাউন্ডস ফিল্ডার হিসেবেও। বর্তমানে বাংলাদেশের ক্রিকেটে সবচেয়ে সমালোচিত ইস্যু হচ্ছে ফিল্ডিং, সেই সমালোচনা গ্রাউন্ডস ফিল্ডিং ও উইকেট কিপিং দুইটা নিয়েই।

দলের সেরা ব্যাটার হলেও উইকেটের পেছনে নড়বড়ে মুশফিকুর রহিম, যে কারণে টেস্টে সেই দায়িত্বটা পালন করতে হয় লিটন দাসের। তবে গ্রাউন্ডস ফিল্ডার হিসেবেও বেশ সফলই বলা যায় তাকে, দলের অন্যতম সেরা গ্রাউন্ডস ফিল্ডারদের একজনও লিটন দাস। তবে লিটনের কাছে দুই জায়গার দায়িত্ব দুইরকমই মনে হয়, উইকেটের পেছনের দায়িত্বকেই বেশি গুরুত্বপূর্ণ মনে করেন তিনি।

উইকেটের পেছনের দায়িত্ব কেন বেশি গুরুত্বপূর্ণ তার ব্যাখ্যাও দিয়েছেন লিটন, “ফিল্ডিংটা দুইভাবে দেখি। যখন গ্লাভসে থাকে, তখন এক ভাবে চিন্তা করি আর যখন গ্লাভস থাকে না তখন অন্যভাবে। যখন গ্লাভসে থাকি, তখন দায়িত্ব অনেক বড় থাকে। দলকে হ্যান্ডেল করা পেছন থেকে, নিজের কিছু দায়িত্ব আছে। ক্যাচ ধরা, স্টাম্পিং করা। ওই জিনিসের প্রতি অনুশীলন বাড়াই, ওটাও উপভোগ করি।”

গ্রাউন্ড ফিল্ডিংটাও যে উপভোগ করেন সেটাও বলতে ভোলেনি লিটন দাস। তিনি আরও বলেন, “যখন সাদা বলে খেলি তখন দায়িত্ব থাকে ক্যাচ ধরা, রান সেইভ করা, লাইনে ফিল্ডিং করা। আমি ওটাও উপভোগ করি, দুইটাতেই মনোযোগ দিয়ে অনুশীলন করি। কারণ দুইটাই অনেক গুরুত্বপূর্ণ, কিপিংও, ফিল্ডিংও। আমি দুইটাই উপভোগ করি।”

একজন ফিল্ডারকে নিজের সামর্থ্য অনুযায়ী অনুশীলন ঠিক করে নেওয়া উচিত বলেই মনে করেন লিটন, “আমি যখন ফিল্ডিং করতে যাই তখন একটা জিনিস চিন্তা করি, নির্ভর করে এটা, আপনাকে বুঝতে হবে আপনার কোয়ালিটি কোনটা ভালো। অনেক ফিল্ডার থাকে যার আর্ম অনেক ভালো, অনেক ফিল্ডার থাকে যার হাত অনেক ভালো ক্যাচিংয়ে।”

আরও খেলার খবরঃ   জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে অনিশ্চিত মুস্তাফিজ

তিনি আরও বলেন, “অনেক ফিল্ডার আছে দ্রুত ছুটতে পারে, একেক জনের একেক রকম চিন্তা ভাবনা হওয়া উচিৎ। যেমন আমি অতটা ফাস্ট না, আমি জানি আমি যদি বলের কাছে দেরিতে যাই আন্তর্জাতিক ক্রিকেটে যেকোনও ব্যাটসম্যান আমার কাছ থেকে ২ (রান) নিয়ে নিবে।”

লিটন নিজেও তার শক্তির জায়গা অনুযায়ী ফিল্ডিং অনুশীলন করেন বলে জানিয়েছেন, “আমি জানি আমার হাত (ক্যাচিংয়ে) মোটামুটি ভালো, আমি নিয়মিত অনুশীলন করি ক্যাচিংয়ের। এর মধ্যে আমি যেখানেই অনুশীলন করি আমি একটা জিনিসই চিন্তা করি আমি বলের কাছে দ্রুত যাবো, তাহলে আমার কাছে ম্যাচে গিয়ে কাজটা সহজ হয়।”

ফিল্ডিংয়ের ক্ষেত্রে ব্যাটারের ব্যাটের দিকে খেয়াল রাখাটা অনেক গুরুত্বপূর্ণ বলে মনে করেন লিটন, “ফিল্ডারদের জন্য আমি যেটা বলবো ব্যাটসম্যানের ব্যাট দেখাটা আমি মনে করি অনেক গুরুত্বপূর্ণ। আমি বলছি না যে এটা হাই ক্যাচের জন্য, ক্যাচ সম্পূর্ণ একটা ভিন্ন জিনিস। যত আপনি অনুশীলন করবেন তত বলের সাথে কানেকশন বাড়তে থাকবে।”

তিনি আরও বলেন, “এটা অনুশীলনের কোন বিকল্প নেই। সাধারণত যেটা হয় কেউ যখন কাভার, পয়েন্ট কিংবা স্কয়ার লেগে দাঁড়ায় এটা বোঝাটা গুরুত্বপূর্ণ যে কোন সময় ব্যাটের ফেস ঘুরছে বা ঘুরছে না। ব্যাটসম্যান কোনদিকে খেলতে চায় এ জিনিসটা আগে থেকে প্রেডিক্ট করতে পারলে ফিল্ডিংটা খুব সহজ হয়ে যায়।”

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ঘরের মাঠে রোমা’কে হারালো জুভেন্টাস
ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
ক্লাব ফুটবল / লেওয়ানডস্কির জোড়া গোলে হেসেখেলে জয়ে ফিরলো বায়ার্ন মিউনিখ
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি