বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ফিল্ডিং নিয়ে ভিন্ন কিছু করার দেখছেন না ডোমিঙ্গো

প্রকাশ: রবিবার, ২৩ মে, ২০২১ | ০৮:৪৯:১৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

সাকিবের খেলা দেখার জন্য তর সইছে না ডোমিঙ্গোর ছবিঃ ডেইলিস্পোর্টস বিডি
সাকিবের খেলা দেখার জন্য তর সইছে না ডোমিঙ্গোর ছবিঃ ডেইলিস্পোর্টস বিডি

ব্যাটিং কিংবা বোলিংয়ে দলের পারফর্মেন্স ওঠানামা করলেও একটা জায়গা বেশ ধারাবাহিক বাংলাদেশ দল, সেটা হলো ফিল্ডিং। যদিও সেটাতে গর্ব করার কিছু নেই। বাংলাদেশের ক্রিকেটে সবচেয়ে দুশ্চিন্তার জায়গা হলো ফিল্ডিং, ম্যাচের ফলাফল যাই-ই হোক না কেন ফিল্ডিং নিয়ে সমালোচনা থেকে বের হতে পারছে না টাইগাররা।

ফিল্ডিং বাংলাদেশের জন্য চিরাচরিত সমস্যা, তবে সাম্প্রতিক সময়ে সেটা আগের সবকিছুকে ছাপিয়ে গেছে৷ ধারাবাহিক ভাবে মিস ফিল্ডিং, ক্যাচ মিস, রান আউট মিস করেই যাচ্ছেন তামিম-মুশফিকরা, এমন প্রেক্ষাপটে ফিল্ডিং কোচ রায়ান কুকের ভূমিকা নিয়ে উঠেছে প্রশ্ন। তবে এই অবস্থার জন্য কোচের ভূমিকা দেখছেন না হেড কোচ রাসেল ডোমিঙ্গো, তার মতে ফিল্ডিংয়ে উন্নতি করতে হলে ক্রিকেটারদের মানসিকভাবে দৃঢ় হতে হবে।

ক্রিকেটে একটা কথা বেশ প্রচলিত, সেটা হলো ক্যাচ মিস তো ম্যাচ মিস। বাংলাদেশ সেটা খুব ভালোভাবে টের পেলেও অবস্থার উন্নতির কোন লক্ষণই দেখা যাচ্ছে না, ফিল্ডিং যখন সবচেয়ে বড় অস্বস্তির জায়গা ঠিক সেই সময়েই ছুটিতে রায়ান কুক। যদিও ফিল্ডিং অনুশীলন কতটা কাজে আসছে সেটাও একটা বড় প্রশ্ন, শ্রীলঙ্কার বিপক্ষেও মিস ফিল্ডিংয়ের ধারাবাহিকতা ধরে রাখলে বড় মূল্যই দিতে হবে বাংলাদেশকে।

সিরিজ শুরুর আগে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ফিল্ডিং প্রসঙ্গে ডোমিঙ্গো বলেন, “আমার মনে হয় না ফিল্ডিং নিয়ে কোচের বিশেষ কিছু করার আছে। ফিল্ডিং পুরোটাই আত্মবিশ্বাসের ওপর নির্ভর করে। এ নিয়ে যত কথা হবে তত কঠিন হয়ে পড়বে। আমরা আমাদের সেরা ফিল্ডিংয়ের হাইলাইটস দেখে সেখান থেকে ইতিবাচক জিনিসগুলো নিতে পারি।”

কি সেই ইতিবাচক জিনিস সেটাও উল্লেখ করেছেন টাইগারদের হেড কোচ, “আমাদের ভালো কিছু ক্যাচ, রান আউট আছে। সেগুলো আরও ধারাবাহিক করা যেতে পারে। ভুলের দিকে মনোযোগ না দেওয়ার চেষ্টা করতে হবে। কিছু দলে অসাধারণ ফিল্ডার থাকে, কিছু দলে গড়পড়তা মানের। যোগ্য ফিল্ডারকে সঠিক জায়গায় রাখতে হয়, ফিল্ডিং ইউনিটের আত্মবিশ্বাস খুবই গুরুত্বপূর্ণ।”

ফিল্ডিং নিয়ে সাম্প্রতিক সময়ে ক্রিকেটাররা যে চাপে আছে সেটাও মেনে নিচ্ছেন রাসেল ডোমিঙ্গো, তবে তার বিশ্বাস এবার ভালো করবে তামিম ইকবালরা। তিনি আরও বলেন, “এই সিরিজের জন্য আমাদের মানসিক প্রস্তুতি আছে। আমাদের বিশ্বাস আমরা ভালো ফিল্ডিং দল, চাপের মুখেও ভালো করবো।”

আরও খেলার খবরঃ   সঠিক সময়ের জন্য অপেক্ষা করে সফল সৌম্য

মিরপুরে আজ থেকে শুরু হবে ৩ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে, সিরিজের বাকি ২ ওয়ানডে ২৫ ও ২৮ মে। সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে, সবগুলো ম্যাচই দিবারাত্রির, ম্যাচ গুলো শুরু হবে দুপুর ১টায়; সরাসরি দেখা যাবে বাংলাদেশ টেলিভিশন, টি-স্পোর্টস ও গাজী টেলিভিশনে (জিটিভি)।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / ‘লিগ জমজমাট ও প্রতিযোগিতামূলক ছিল – সালাম মুর্শেদি’
ক্লাব ফুটবল / ‘করিম বেনজেমাকে ব্যালন ডি’অর দিতে চান জিদান’
বাংলাদেশ ক্রিকেট / ৬ষ্ঠ বোলারের বিবেচনাতেই প্রথম ম্যাচে ছিলেন সৌম্য – রাসেল ডোমিঙ্গো
ক্লাব ফুটবল / ব্রুজ ম্যাচেই ম্যানসিটির দলে ফিরছেন দুই ব্রাজিলিয়ান এডারসন-জেসুস?
বাংলাদেশ ফুটবল / বারিধারা ছেড়ে বসুন্ধরা কিংসে সুমন রেজা
ক্লাব ফুটবল / কুঁচকিতে চোট, চ্যাম্পিয়নস লিগে লেইপজিগের বিপক্ষে খেলা হচ্ছে না নেইমারের!
বাংলাদেশ ক্রিকেট / সারাবছর নাইমকে খেলিয়ে বিশ্বকাপে নেই কেন? – মিটিংয়ে পাপন ও আকরামের প্রশ্ন
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি