বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ফ্রিকিক পরিসংখ্যানঃ রোনালদোকে ছুঁলেন মেসি

প্রকাশ: সোমবার, ৩ মে, ২০২১ | ১৬:৩৪:৫৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ফ্রিকিক পরিসংখ্যানঃ রোনালদোকে ছুঁলেন মেসি
ছবিঃ সংগৃহীত
ফ্রিকিক পরিসংখ্যানঃ রোনালদোকে ছুঁলেন মেসি ছবিঃ সংগৃহীত

লিওনেল মেসি, ফুটবল মাঠে তার পায়ের জাদুতে মুখরিত করে রাখে দর্শকদের। কখনো ডিফেন্ডারদের বোকা বানিয়ে আবার কখনো ফ্রিকিক থেকে গোলকিপারকে বোকা বানিয়ে দুর্দান্ত সব গোল করেছেন। তার অধিকাংশ গোল দেখেই মাঠে উপস্থিত বা টিভির পর্দায় থাকা দর্শকেরা হাত তালি দেয়নি এমনটা খুব কম ঘটেছে।

বার্সেলোনার হয়ে কাটাচ্ছেন দীর্ঘ ১৭ বছর। এই লম্বা ক্যারিয়ারে করেছে কত শত রেকর্ড। তার পায়ের জাদুতেই বার্সেলোনা পেয়েছে একের পর এক সাফল্যের ছোঁয়া। ১৭ বছরের এই ক্যারিয়ারে বার্সেলোনার হয়ে খেলেছেন ৭৭৫টি ম্যাচ এবং গোল করেছেন ৬৭০টি, তার মধ্যে ৫০টি গোল এসেছে ফ্রিকিক থেকে।

গত রাতে গুরুত্বপূর্ণ ম্যাচে ভ্যালেন্সিয়াকে ৩-২ গোলে হারিয়েছে বার্সেলোনা, যেখানে ফ্রিকিক থেকে দুর্দান্ত এক গোল করে বার্সেলোনা ক্যারিয়ারে নিজের ৫০ তম ফ্রিকিক গোল পূরণ করেন লিওনেল মেসি। এই মৌসুমে এখন পর্যন্ত তিনটি গোল করেছেন ফ্রিকিক থেকে, এর আগে গ্রানাডা ও অ্যাথলেটিকো বিলবাও এর বিপক্ষে ফ্রিকিক থেকে করেছিলেন দুই গোল। ভ্যালেন্সিয়ার বিপক্ষে মেসির এটিই প্রথম ফ্রিকিক গোল।

গত রাতে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ফ্রিকিক থেকে গোল করেছেন মেসি। ছবিঃ টুইটার

এর আগে ২০১৮-১৯ সিজনে সবচেয়ে বেশি আটটি গোল করেছিলেন ফ্রিকিক থেকে। এছাড়া ২০১৫-১৬ ও ২০১৭-১৮ সিজনে করেছিলেন সাতটি করে গোল। এছাড়া গত সিজনে করেছিলেন ৫ টি গোল। সর্বপ্রথম ২০০৮-০৯ সিজনে বার্সেলোনার হয়ে প্রথম ফ্রিকিক থেকে গোল করেছিলেন লিওনেল মেসি।

এছাড়া লিওনেল মেসি আর্জেন্টিনার হয়ে করেছেন ৬ টি ফ্রিকিক গোল। চলুন দেখে নেওয়া যাক কোন টুর্নামেন্টে কত গুলো ফ্রিকিক গোল করেছেন মেসিঃ

★ লা লীগাঃ ৩৯
★ চ্যাম্পিয়নস লীগঃ ৫
★ কোপা দেল রেঃ ৩
★ বিশ্বকাপ বাছাইপর্বঃ ৩
★ কোপা আমেরিকাঃ ২
★ উয়েফা সুপার কাপঃ ১
★ বিশ্বকাপঃ ১
★ স্প্যানিশ সুপার কাপঃ ২

আরও খেলার খবরঃ   লা লিগা দেখা যাবে টি স্পোর্টসের পর্দায়

গত রাতে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ফ্রিকিক থেকে গোল করার মধ্য দিয়ে রোনালদোকে ছুঁলেন লিওনেল মেসি। আন্তর্জাতিক ও ক্লাব ক্যারিয়ার মিলে ক্রিশ্চিয়ানো রোনালদোরও ফ্রিকিক থেকে গোল সংখ্যা ৫৬টি। ২০১১ সালে ক্রিশ্চিয়ানো রোনালদোর ফ্রিকিক গোল সংখ্যা যেখানে ৩০টি ছিল সেখানে লিওনেল মেসির ছিল মাত্র ৪টি। এই পরিসংখ্যান থেকেই বোঝা যায় গত দশ বছরে ফ্রিকিকে নিজেকে কতটা পরিণত করেছেন এই আর্জেন্টাইন।

ফ্রিকিক গোলে রোনালদোকে ছুঁলেন মেসি। ছবিঃ সংগৃহীত

ক্রিশ্চিয়ানো রোনালদোর ৫৬ ফ্রিকিক গোলের পরিসংখ্যানঃ

★ লা লীগাঃ ১৯
★ চ্যাম্পিয়নস লীগঃ ১২
★ ইংলিশ প্রিমিয়ার লিগঃ ১১
★ কোপা দেল রেঃ ২
★ বিশ্বকাপ বাছাইপর্বঃ ৩
★ইউরো বাছাইপর্বঃ ৩
★ উয়েফা ন্যাশন্স লীগঃ ২
★ বিশ্বকাপঃ ১
★আন্তর্জাতিক ফ্রেন্ডলিঃ ১
★ ক্লাব বিশ্বকাপঃ ১
★ সিরি’আঃ ১

গতকাল ভ্যালেন্সিয়ার বিপক্ষে দুই গোল করার পাশাপাশি চলতি সিজনে নবম বারের মত এক ম্যাচে দুই গোল করেন লিওনেল মেসি। এর আগে রিয়াল বেতিস, বিলবাও, গ্রানাডা, আলাভেজ, এলচে,হুয়েস্কো, সোসিয়াদাদ এবং গেতাফের বিপক্ষে দুই গোল করেছিলেন। চলতি সিজনে লা লীগায় এখন পর্যন্ত ২৮ গোল করে শীর্ষে অবস্থান করছে লিওনেল মেসি।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / লা লিগায় রাতে পৃথক ম্যাচে মাঠে নামছে রিয়াল-বার্সা
ক্লাব ফুটবল / মারমুখী সমর্থকদের ‘সামাজিক সমস্যা’ বললেন বার্সা কোচ!
আন্তর্জাতিক ক্রিকেট / বাবর আজমের বিরুদ্ধে আবারও বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগ
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশের কাছ থেকে কঠিন চ্যালেঞ্জই প্রত্যাশা বাটলারের
বাংলাদেশ ক্রিকেট / টি-টোয়েন্টিতে প্রথমবার ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ
বাংলাদেশ ক্রিকেট / ইঞ্জুরীতে বিশ্বকাপ শেষ সাইফুদ্দিনের, দলে ফিরলেন রুবেল
আন্তর্জাতিক ক্রিকেট / ভারতের পর কিউই বধে পাকিস্তানের ‘দুইয়ে দুই’
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি