বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘বল টেম্পারিং’ কান্ডে পুনরায় তদন্তে ক্রিকেট অস্ট্রেলিয়া

প্রকাশ: রবিবার, ১৬ মে, ২০২১ | ০৮:২৮:০৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

'বল টেম্পারিং' কান্ডে পুনরায় তদন্তে ক্রিকেট অস্ট্রেলিয়া
ছবিঃ সংগৃহীত
'বল টেম্পারিং' কান্ডে পুনরায় তদন্তে ক্রিকেট অস্ট্রেলিয়া ছবিঃ সংগৃহীত

২০১৮ সালে ক্রিকেট বিশ্বে বিশাল তোলপাড় ফেলেছিল ‘স্যান্ডপেপার-গেট’ ইস্যু বা বল টেম্পারিং কেলেঙ্কারি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউনে এক ধরনের শিরিষ কাগজ দিয়ে বল ঘষে অবৈধভাবে বলের আকার পরিবর্তনের মত জঘন্য কর্মকাণ্ড ঘটানোর জন্য বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয় বল টেম্পারিং করা ক্যামেরন বেনক্রফট এবং অধিনায়ক প্যানেলের দুজন ডেভিড ওয়ার্নার এবং স্টিভ স্মিথকে।

সেই ঘটনা ৩ বছর পার হয়ে গেছে। পুনরায় ওয়ার্নার-স্মিথ অস্ট্রেলিয়া দলে ফিরলেও ফেরা হয়নি বেনক্রফটের। যার ফলে চাপা ক্ষোভ পুষে রেখেছেন এই ব্যাটার। সাম্প্রতি দ্য গার্ডিয়ানকে বেন জানিয়েছেন, এই কাণ্ডে তিনি একা নন। দায়ী ছিলেন দলের বোলাররাও। দলের সকলেই জানতেন ওইদিন বল টেম্পারিং হবে।

বেনক্রাফটের এমন মন্তব্য স্বভাবতই প্রশ্নবিদ্ধ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) দেয়া প্লেয়ারদের সাজার বিষয় নিয়ে। বেনক্রাফটের মন্তব্যের পর নড়েচড়ে বসেছে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড। ফলে সমস্ত বিষয় নিয়ে নতুন করে তদন্ত করতেও আপত্তি নেই তাদের। বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, স্যান্ডপেপার-গেট’ ইস্যু নিয়ে কারও কাছে নতুন কোনও তথ্য বা সাক্ষ্য-প্রমাণ থাকলে তা বোর্ডের কাছে উপস্থাপন করার জন্য।

তারা জানিয়েছেন, পুনরায় নতুন কোন তথ্য সামনে আসলে বোর্ড তা খতিয়ে দেখতে প্রস্তুত। ক্রিকেট অস্ট্রেলিয়ার মুখপাত্র জানিয়েছেন, “সেইসময় আমাদের তদন্ত বিশদ এবং বিস্তীর্ণ ছিল। সিএ বরাবরই নিজের সিদ্ধান্তে অনড় থেকেছে। বোর্ডের তরফে সর্বদা জানানো হয়েছে ২০১৮ সালের কেপ টাউন টেস্টের বিষয়ে কারও কাছে যদি নতুন কোন তথ্য থাকে তাহলে তা বোর্ডের সামনে পেশ করতে। কিন্তু সেই থেকে কেউই আর কোন তথ্য নিয়ে এগিয়ে আসেনি, যা সিএ তদন্তের বিরুদ্ধে কিছু প্রমাণ করে।”

উল্লেখ্য, সাম্প্রতি ক্যামেরন বেনক্রাফট ওই ঘটনার জন্য দলের সবাইকে দায়ী করে বলেছেন, “আমি ওই সময় নিজের দোষ ও কর্মকাণ্ডের দায়ভার নিজের কাঁধে নিতে চেয়েছিলাম। হ্যাঁ আমি যা করেছিলাম তা বোলারদের অতিরিক্ত সুবিধা দেওয়ার জন্যেই করেছিলাম। সেই বিষয়ে সবাই জানতো। এর জন্য বাড়তি নতুন কোনও প্রমাণের দরকার নেই। আমি যদি আরেকটু সচেতন হতাম, তাহলে সিদ্ধান্তে এমন ভুল হতো না।”

সিএ বেনক্রফটের এই মন্তব্য নিয়ে নতুন করে বসবে কিনা সেটিই এখন দেখার বিষয়।

আরও খেলার খবরঃ   ব্রেকিং নিউজ : হায়দ্রাবাদের নতুন অধিনায়ক কেন উইলিয়ামসন

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার ‘এল ক্লাসিকো’, রেকর্ড পরিসংখ্যানগুলো জানেন?
ক্লাব ফুটবল / শতবর্ষী রেড ডার্বিতে মাঠে নামছে ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশের চেয়ে আমরাই ভালো দল: শানাকা
টি ২০ বিশ্বকাপ ২০২১ / বিশ্বকাপে আজকের খেলা: ৮ম দিন
আন্তর্জাতিক ক্রিকেট / ক্যারিবিয়ানদের বিধ্বস্ত করে টুর্নামেন্ট শুরু ইংল্যান্ডের
ক্লাব ফুটবল / ব্রাইটনকে উড়িয়ে দিল ম্যানচেস্টার সিটি
ক্লাব ফুটবল / হফেনহাইমের জালে বায়ার্নের চার গোল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি