বেশকিছু মাইলফলকের সামনে দাঁড়িয়ে সাকিব

প্রকাশ: শুক্রবার, ২৮ মে, ২০২১ | ০৮:৫৭:২৬

ফারুক হোসেন

বেশকিছু মাইলফলকের সামনে দাঁড়িয়ে সাকিব ছবি - সংগৃহীত

মাইলফলক কিংবা অর্জন ও সাকিব আল হাসান একে অপরের পরিপূরক, খেলতে নামলেই কোন না অর্জনের হাতছানি থাকে বিশ্বসেরা এই অলরাউন্ডারের। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগেও বেশকিছু মাইলফলক স্পর্শের সুযোগ তৈরিই ছিল।

প্রথম দুই ম্যাচে দেখা মিলেনি সাকিবীয় পারফর্মেন্সের, যে কারণে দীর্ঘ হয়েছে মাইলফলক স্পর্শের সময়টা। ব্যাট হাতে মোটেও সুবিধা করতে পারেননি সাকিব, তবে বল হাতে পেয়েছেন ৩ উইকেট।

দেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকঃ

টেস্ট ও টি-টোয়েন্টিতে আগেই বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হয়েছেন সাকিব আল হাসান, সব ফর্মেট মিলিয়েও সবচেয়ে বেশি উইকেটও তারই। এবার ওয়ানডেতেও শীর্ষস্থানটা নিজের করে নেওয়ার একদম কাছেই চলে এসেছেন সাকিব।

আর মাত্র ১ উইকেট পেলেই মাশরাফি মর্তুজাকে টপকে দেশের হয়ে ওয়ানডেতেও সবচেয়ে বেশি উইকেটের মালিক বনে যাবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। বর্তমানে মাশরাফি ও সাকিব দুজনেরই বাংলাদেশের হয়ে ওয়ানডেতে ২৫৯ উইকেট, আজ অন্তত ১ উইকেট পেলেই মাশরাফির চেয়ে ৬ ম্যাচ কম খেলেই তাকে টপকে যাবেন সাকিব।

নির্দিষ্ট একটা ভেন্যুতে সর্বোচ্চ উইকেটঃ

এতদিন ওয়ানডেতে নির্দিষ্ট একটা ভেন্যুতে সর্বোচ্চ উইকেট ছিল পাকিস্তানি সাবেক পেসার ওয়াসিম আকরামের, আরব আমিরাতের শারজাহ ক্রিকেট গ্রাউন্ডে তার উইকেট সংখ্যা ১২২।

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ২ উইকেট নিয়ে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ১২২ উইকেট পূর্ণ করে ওয়াসিম আকরামকে স্পর্শ করেন সাকিব আল হাসান, আজ অন্তত ১টা উইকেট পেলেই একক ভাবে নির্দিষ্ট কোন ভেন্যুতে সর্বোচ্চ উইকেট নেওয়া বোলার হয়ে যাবেন সাকিব।

আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রানঃ

বাংলাদেশের হয়ে ৫৭ টেস্ট, ২৫১ ওয়ানডে ও ৭৬ টি-টোয়েন্টিতে যথাক্রমে ৩৯৩০, ৬৪৫১, ১৫৬৭ মোট ১১৯৪৮ রান করেছেন সাকিব আল হাসান। আর ৫২ রান করতে পারলেই তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের পর তৃতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রান পূর্ণ করবেন সাকিব।

দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ১২ হাজার রান ও ৫০০ উইকেটঃ

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিসের পর দ্বিতীয় অলরাউন্ডার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রান ও ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে যাচ্ছেন সাকিব আল হাসান, আগেই ৫০০ উইকেট পাওয়া ওয়ানডের ১ নম্বর এই অলরাউন্ডারের মাইলফলক স্পর্শ করতে দরকার ৫২ রান।