বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

মালিক পাকিস্তানের অধিনায়ক হওয়ায় অবসর নিতে চেয়েছিলেন আফ্রিদি

প্রকাশ: রবিবার, ১৬ মে, ২০২১ | ১৩:৩০:৩১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

মালিক পাকিস্তানের অধিনায়ক হওয়ায় অবসর নিতে চেয়েছিলেন আফ্রিদি (বায়ে) শহীদ আফ্রিদি & শোয়েব মালিক (ছবিঃ ক্রিকেট কান্ট্রি)
মালিক পাকিস্তানের অধিনায়ক হওয়ায় অবসর নিতে চেয়েছিলেন আফ্রিদি (বায়ে) শহীদ আফ্রিদি & শোয়েব মালিক (ছবিঃ ক্রিকেট কান্ট্রি)

পাকিস্তান তথা ক্রিকেট বিশ্বের অন্যতম জনপ্রিয় নাম শহীদ আফ্রিদি। নিজের ক্যারিয়ারের পুরোটা সময় পাকিস্তান ক্রিকেটের অবিচ্ছেদ্য অংশ ছিলেন তিনি। মারকাটারি ব্যাটিং এবং কার্যকরী লেগ স্পিনের জন্য তার সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার ছিলেন এই পাকিস্তানি তারকা। ২০১৭ সালে ২১ বছরের সুদীর্ঘ আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানেন ‘বুমবুম’ আফ্রিদি। অথচ ২০০৯ সালেই ক্রিকেট থেকে বিদায় নিতে চেয়েছিলেন তিনি!

২০০৯ সালে ইউনুস খানের নেতৃত্বে প্রথমবারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিলো পাকিস্তান। সেই শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন শহীদ আফ্রিদি। সেই সময়টা পাকিস্তান ক্রিকেটের সুসময় বলে পরিগণিত হলেও, ঠিক তখনই ক্রিকেট থেকে বিদায় নেওয়ার খেয়াল এসেছিলো তারকা অলরাউন্ডারের মনে।

আসন্ন টি-২০ বিশ্বকাপে পাকিস্তান দলে অভিজ্ঞ অলরাউন্ডার শোয়েব মালিককে নেওয়ার পক্ষে সম্প্রতি সাফাই গেয়েছেন শহীদ আফ্রিদি। অথচ ২০০৯ সালে এই মালিককেই অধিনায়ক নির্বাচিত করায় ক্রিকেট খেলা ছেড়ে দিতে চেয়েছিলেন আফ্রিদি।

সম্প্রতি পাকিস্তানের টিভি চ্যানেল ‘সামা টিভি’ তে দেওয়া এক সাক্ষাৎকারে শহীদ আফ্রিদি এই প্রসঙ্গে বলেন, “আমি আর ক্রিকেট না খেলার সিদ্ধান্ত নিয়েছিলাম। শোয়েব মালিক অধিনায়ক হয়েছিলেন এবং দলের ভিতর তখন অনেক রাজনীতি চলছিল।”

তবে একজন জ্ঞানী বৃদ্ধ ব্যক্তির কথা স্মরণ করে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছিলেন শহীদ আফ্রিদি। এ প্রসঙ্গে পাকিস্তান অলরাউন্ডার বলেন,

“তিনি আমাকে বলেছিলেন, আমি নিজের পারফর্মেন্স এবং পার্থিব বিষয় সম্পর্কে একটু বেশিই চিন্তিত। তোমার কষ্টগুলো কেবল বিশ্বনবী হজরত মুহাম্মদ (সাঃ) এর সাথে তুলনা করো এবং তাহলেই তুমি বুঝতে পারবে যে তোমার কষ্টগুলো কিছুই নয়।”

উল্লেখ্য, পাকিস্তানের জার্সিতে ২৭টি টেস্ট, ৩৯৮টি ওয়ানডে এবং ৯৯টি টি-টুয়েন্টি খেলেছেন শহীদ আফ্রিদি। যেখানে তিনি সর্বমোট ১১১৯৬ রান করার পাশাপাশি ৫৪১টি উইকেট শিকার করেছেন।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি