মুশফিকের কাছে সেঞ্চুরিটি যে কারণে একটু বেশিই ‘স্পেশাল’

প্রকাশ: বুধবার, ২৬ মে, ২০২১ | ০৯:২৫:২০

ডেস্ক রিপোর্ট

মুশফিকের কাছে সেঞ্চুরিটি যে কারণে একটু বেশিই 'স্পেশাল'

ভক্ত-সমর্থকেরা ভালোবেসে মুশফিকুর রহিমকে মি. ডিপেন্ডেবল বলে ডাকেন, সেটা যে কেন তা আবারও প্রমাণ করে চলেছেন উইকেটরক্ষক এই ব্যাটার। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে দলকে বাঁচালেও দারুণ ব্যাট করতে থাকা মুশফিক আউট হন সেঞ্চুরি থেকে ১৬ রান দূরে থাকতেই।

তবে, একই পরিস্থিতিতে পরের ম্যাচে ঠিকই তুলে নিয়েছে সেঞ্চুরি, মুশফিকুর রহিমের সেঞ্চুরিতে ভর করেই প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ জয়ের পাশাপাশি ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষেও উঠে এসেছে বাংলাদেশ দল।

ব্যক্তিগত অর্জনের চেয়ে দলীয় সাফল্য সব সময়ই গুরুত্ব পেয়ে থাকে মুশফিকুর রহিমের কাছে, যে কারণে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে পাওয়টা সেঞ্চুরিটি স্পেশাল। কারণ এই সেঞ্চুরির কারণেই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জিতেছে বাংলাদেশ, ম্যাচ শেষে তাই আলাদা তৃপ্তি ঝরেছে মুশফিকুর রহিমের কণ্ঠে।

মুশফিক বলেন, “প্রতিটি সেঞ্চুরিই আমার কাছে স্পেশাল, যদি বাংলাদেশ দল জেতে, সে দিক থেকে এই সেঞ্চুরি অবশ্যই স্পেশাল। এটা আরও বড় স্পেশাল, কারণ আমরা শ্রীলঙ্কার বিপক্ষে আগে কখনও সিরিজ জিতিনি। এটার কারণে জিততে পেরেছি, এটা অবশ্যই সামনের দিনে আমাকে আরও ভালো করার প্রেরণা দেবে।”

প্রথম ওয়ানডেতে ম্যাচ সেরার পুরস্কার পাওয়ার পর দ্বিতীয় ম্যাচেও পুরস্কারটা নিজের করে নিয়েছেন মুশফিক, ব্যক্তিগত অর্জনের চেয়ে দলকে জেতাতে পারাটাই স্বস্তি দিচ্ছে তাকে।

মুশফিক আরও বলেন, “সেঞ্চুরি একটি মাইলফলক, ব্যক্তিগত ব্যাপার বলতে পারেন। দল জিতলো কি-না, এটা সবচেয়ে বড় ব্যাপার। সেঞ্চুরি করলেও আমরা এই ম্যাচ জিততে নাও পারতাম। আমার প্রথম লক্ষ্য ছিল আমরা যেন ৫০ ওভার ব্যাট করতে পারি, যত রানই হোক সেটা নিয়ে লড়াই যেন করতে পারি।”

টসে জিতে ব্যাটিংয়ে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই ক্রিজে আসতে হয় চারে নামা মুশফিকুর রহিমকে, একই ওভারে ফিরে যান দলের দুই ভরসা তামিম ইকবাল ও সাকিব আল হাসান। এরপর একাই লড়াই করে গেছেন মুশফিকুর রহিম, অন্যরা ব্যর্থ হলেও তাকে ভালো সঙ্গ দিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদও।

বাংলাদেশের ইনিংসের অর্ধেকেরও বেশি রান এসেছে মুশফিকের ব্যাট থেকে, শেষ ব্যাটার হিসেবে তিনি যখন ফিরে যাচ্ছিলেন তখন তার নামের পাশে ১২৭ বলে ১২৫ রান। ২৮ মে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ, প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ জয়ের পর এবার তাদের হোয়াইটওয়াশ করার হাতছানি টাইগারদের সামনে।