বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

রেকর্ডবুক | ইউরোপের ‘রাজা’ মেসি

প্রকাশ: মঙ্গলবার, ২৫ মে, ২০২১ | ১২:১৭:৫৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

রেকর্ডবুক | ইউরোপের 'রাজা' মেসি
ছবিঃ ইন্টারনেট
রেকর্ডবুক | ইউরোপের 'রাজা' মেসি ছবিঃ ইন্টারনেট

মৌসুমটা মোটেও ভালো যায়নি লিওনেল মেসির। আগেও বহুবার বলেছেন তার কাছে ব্যক্তিগত সাফল্য আহামরি কিছু না। গেল দশকে লা লিগায় একচ্ছত্র আধিপত্য বজায় রাখা কাতালানরা শেষ দু বছরে লিগ শিরোপা জিততে পারে নাই। উয়েফা চ্যাম্পিয়নস লিগে বার্সেলোনার অবস্থা আরও করুণ! গেলবার বর্ণাঢ্য ক্যারিয়ারে প্রথমবার শিরোপাহীন মৌসুম কাটানোর পর এবার সর্বসাকুল্যে কেবল মাত্র কোপা দেল রে জয় করেছে রোনাল্ড কোম্যানের দল।

তবে ক্লাবের এমন সঙ্কটময় পরিস্থিতিতেও ব্যক্তিগত রেকর্ড গড়া থেকে বিরত থাকেননি মেসি। সবমিলিয়ে রেকর্ড অষ্টমবারের আর টানা পঞ্চমবারের মতো লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি জিতেছেন বার্সেলোনা অধিনায়ক।

লা লিগার ইতিহাসে মৌসুমে সর্বাধিক গোলের তালিকায় মেসির পিছনে থাকা তেলমো জারা পিচিচি ট্রফি জিতেছেন ছয়বার, আর রিয়াল রিয়াল মাদ্রিদের ইতিহাস বদলে দেওয়া আলফ্রেডো ডি স্টেফানো লা লিগায় সর্বাধিক গোলদাতা হয়েছেন মোট পাঁচবার।

ছবিঃ ইন্টারনেট

স্প্যানিশ লা লিগায় শনিবার শেষ রাউন্ডে এইবারের মাঠে ১-০ গোলে বার্সেলোনার জয়ের ম্যাচে খেলেননি মেসি। তবে ৩৫ ম্যাচে ৩০ গোল করে আগেই সবার ধরাছোঁয়ার বাইরে চলে যান আর্জেন্টাইন তারকা। এবারের লিগে মেসির পিছনে থাকা দ্বিতীয় সর্বোচ্চ ২৩টি করে গোল করেছেন রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা ও সেভিয়ার জেরার্দ মোরেনো।

এই নিয়ে টানা পঞ্চমবারের মত স্প্যানিশ লা লিগার সর্বাধিক গোলদাতা হলেন প্রতিযোগিতার ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। আর এতেই পুরস্কারটি টানা জয়ের রেকর্ডে ছাড়িয়ে গেলেন কিংবদন্তি আলফ্রেডো ডি স্টেফানো ও হুগো সানচেজকে।

ছবিঃ ইন্টারনেট

এতদিন রিয়াল মাদ্রিদের কিংবদন্তি এই দুজনের সাথে লা লিগায় টানা চার মৌসুম সর্বাধিক গোল করার রেকর্ডের ভাগিদার ছিলেন মেসি। এবার পিচিচি ট্রফি জিতে তাদেরও ছাড়িয়ে গেলেন ৩৩ বছর বয়সী তারকা এই ফুটবলার।

রেকর্ড সপ্তমবার পিচিচি ট্রফি জয়ে আরও একটি বড় রেকর্ড গড়েছেন বার্সেলোনা অধিনায়ক। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে সবচেয়ে বেশি বার আসরে সর্বোচ্চ গোল করলেন মেসি। এতদিন ধরে বুন্দেসলিগায় জার্মান কিংবদন্তি গার্ড মুলারের (৭) পাশে ছিলেন মেসি। বর্তমানে এই রেকর্ডটিও এককভাবে আর্জেন্টাইন অধিনায়কের দখলে।

আরও খেলার খবরঃ   যুদ্ধের আগে সতীর্থদের বাড়িতে এনে চাঙ্গা করলেন মেসি!

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / সাকিব-রিয়াদের ব্যাটে পিএনজির বিপক্ষে টাইগারদের পুঁজি ১৮১
বাংলাদেশ ফুটবল / ফিফা র‍্যাংকিংয়ে উন্নতি বাংলাদেশের
বাংলাদেশ ফুটবল / ঢাকায় এসে চ্যাম্পিয়নস লিগের সেই ফাইনালের কথা স্মরণ করলেন গ্রান্ট
ক্লাব ফুটবল / ২০২১-এর ক্লাব বিশ্বকাপ হবে আরব আমিরাতে
বাংলাদেশ ক্রিকেট / সুপার টুয়েলভে ওঠার মিশনে পিএনজির বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তান নয়, ইনজামামের চোখে বিশ্বকাপে ফেভারিট ভারত
বাংলাদেশ ফুটবল / লঙ্কা সফরে বাংলাদেশের কোচ পর্তুগালের মারিও লেমোস
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি