রেকর্ড কর্নারঃ লঙ্কানদের বিপক্ষে সিরিজ সেরা মুশফিকের নতুন নজির

প্রকাশ: শুক্রবার, ২৮ মে, ২০২১ | ২৩:৪৩:১৩

ডেস্ক রিপোর্ট

এদিন বাংলাদেশকে পরাজয় থেকে বাঁচাতে পারেননি মুশফিকুর রহিমও। ছবিঃ বিসিবি

মিরপুরে শেষ ওয়ানডেতে ৯৭ রানের বড় ব্যবধানে হারলেও প্রথম দুই ওয়ানডে জিতে আগেই সিরিজ নিশ্চিত করা বাংলাদেশ, শ্রীলঙ্কার বিপক্ষে আজ প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজের শিরোপা হাতে তুলেছে। লঙ্কানদের বিপক্ষে এই সিরিজ জয়ে মূখ্য ভূমিকা পালন করেছেন মুশফিকুর রহিম, যার পুরষ্কারস্বরুপ সিরিজের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন টাইগার-কিপার ব্যাটার।

তিন ম্যাচের সিরিজে ৭৯.০০ গড়ে সর্বাধিক ২৩৭ রান করেছেন মুশফিকুর রহিম। সিরিজের প্রথম দুই ওয়ানডেতে যথাক্রমে ৮৪ এবং ১২৫ রানের অনবদ্য দুই ইনিংস খেলে টানা দুই ম্যাচে ‘প্লেয়ার অব দ্য ম্যাচ’ পুরষ্কার জেতা টাইগার উইকেটরক্ষক আজ ২৮ রান করে আউট হয়ে সাজঘরে ফিরেন।

এই সিরিজে একাধিকবার রেকর্ড বইয়ে জায়গা করে নেওয়া মুশফিক, শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে বাংলাদেশি ব্যাটার মধ্যে আরও একবার সর্বোচ্চ রান সংগ্রহের নজির গড়েছেন। মুশফিকের ২৩৭ রান শ্রীলঙ্কার বিপক্ষে কোনো দ্বিপাক্ষিক সিরিজে বাংলাদেশি ব্যাটারদের সর্বোচ্চ রান সংগ্রহের নতুন রেকর্ড।

এর আগে ২০১৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১৭৫ রান করেছিলেন মুশফিকুর রহিম, যা এত দিন লঙ্কানদের বিপক্ষে কোনও দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহের রেকর্ড ছিল।

এছাড়া এবারের সিরিজে মাহমুদউল্লাহ রিয়াদ ১৪৮ রান সংগ্রহ করেছেন, যা এই তালিকার তৃতীয় সর্বোচ্চ।

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজে বাংলাদেশের ব্যাটারদের সর্বোচ্চ রানঃ

  • ২৩৭ রান – মুশফিকুর রহিম (৩ ইনিংস) বাংলাদেশ, ২০২১
  • ১৭৫ রান – মুশফিকুর রহিম (৩ ইনিংস) শ্রীলঙ্কা, ২০১৮
  • ১৪৮ রান – মাহমুদউল্লাহ রিয়াদ (৩ ইনিংস) বাংলাদেশ, ২০২১

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশিদের মধ্যে ‘ডাক’ ছাড়া টানা সর্বাধিক ইনিংসঃ

মিরপুরে আজ (শুক্রবার) নিজের গড়া রেকর্ড নিজেই ভেঙে দিয়ে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে নতুন নজির গড়েছেন মুশফিকুর রহিম। ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত ‘ডাক’ বিহীন রেকর্ড টানা ৫৯টি ওয়ানডে ইনিংস খেলেছেন টাইগার উইকেটকিপার।

সর্বশেষ ২০১৭ সালের ১ এপ্রিল কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে সুরাঙ্গা লাকমালের শিকার হয়ে নিজের খেলা প্রথম বলেই ‘০’ রানে আউট হয়েছিলেন মুশফিকুর রহিম। এরপর টানা ৫৯ ইনিংসেই সফলতার সাথে রানের খাতা খুলেছেন ‘মিস্টার ডিপেন্ডেবল’। এর আগে বাংলাদেশের পক্ষে ডাক বিহীন সর্বাধিক ওয়ানডে ইনিংসের রেকর্ডটিও ছিল মুশফিকের দখলেই।

বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় ওয়ানডেতে যত রেকর্ড

২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত টানা ৫৮ ইনিংসে কখনই শূন্য রানে আউট হননি মুশফিকুর রহিম। এই কীর্তিতে বাংলাদেশিদের মধ্যে তিনে রয়েছেন সাকিব আল হাসান। টাইগার অলরাউন্ডার ২০১০ থেকে ২০১৪ সালের টানা ৫৪ ইনিংস খেলেছিলেন ‘০’ ছাড়া।