বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

লিটন-মোসাদ্দেকদের সাফল্যের উপায় বলে দিলেন মুশফিক

প্রকাশ: বুধবার, ২৬ মে, ২০২১ | ১২:১৬:২২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

আরও একবার ইনিংস বড় করতে ব্যর্থ লিটন দাস আরও একবার ইনিংস বড় করতে ব্যর্থ লিটন দাস, ছবি - বিসিবি
আরও একবার ইনিংস বড় করতে ব্যর্থ লিটন দাস আরও একবার ইনিংস বড় করতে ব্যর্থ লিটন দাস, ছবি - বিসিবি

ঘরোয়া ক্রিকেটে রান বন্যা বইয়ে দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন লিটন দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, সৌম্য সরকারের শুরুর সময়টা দুর্দান্তই কেটেছে। তবে ক্রমেই সেই সুসময় থেকে দূরে সরে গেছেন লিটন, সৌম্যরা, এক সময়ের প্রতিভাবান তকমা পাওয়া ক্রিকেটাররা এখন এক একজন আক্ষেপের নাম।

আন্তর্জাতিক অর্ধযুগ কাটিয়ে দেওয়ার পরেও এখনো নিজেদের সেভাবে মেলে ধরতে পারেননি লিটন দাস, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেনরা, এখনও গায়ের উপর তরুণ-উদীয়মানের তকমা লাগিয়েই নিজেদের দায় সারছেন তারা।

ওয়ানডেতে এখন বাংলাদেশ ক্রিকেট বিশ্বের সমীহ জাগানিয়া দল, তবে টাইগাররা এখনো সিনিয়র নির্ভরতা থেকে বের হতে পারেনি। এই সিরিজে আরও একবার সেটা প্রমাণ হয়েছে, প্রথম দুই ম্যাচেই তরুণদের ব্যর্থতার মধ্যেও দলকে রক্ষা করেছেন দুই অভিজ্ঞ মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ।

তামিম ইকবাল ও সাকিব আল হাসান ইনিংসের শুরুতে ফিরে গেলেও দায়িত্ব নিতে ব্যর্থ লিটন, মোসাদ্দেকরা

দুর্দান্ত এক সেঞ্চুরিতে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশকে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ জেতানোর পর তথাকথিত তরুণ ক্রিকেটারদের দ্রুত শিখতে বললেন মুশফিকুর রহিম। কিভাবে ধারাবাহিক হতে পারবেন লিটনরা সেটাও জানিয়ে দিয়েছেন, তাদের টানা ব্যর্থতা যে সিনিয়রদের উপর আলাদা চাপ তৈরি করছে সেটা জানাতেও ভোলেননি মুশফিক।

লিটন-সৌম্যরা ধারাবাহিক হলে বাংলাদেশ আরও সাফল্য পাবে বলে জানিয়ে মুশফিকুর রহিম বলেন, “একটা দলে যদি ৭/৮ জন ধারাবাহিক পারফর্মার থাকে, তাহলে যে কোন দলের জন্যই প্লাস পয়েন্ট। যে কোন পরিস্থিতি থেকে তখন দল বের হয়ে আসতে পারে।”

লিটনরা যে পাওয়া সুযোগ হেলায় হারাচ্ছেন সেটাও বললেন উইকেটরক্ষক এই ব্যাটার, “আজকে (দ্বিতীয় ওয়ানডেতে) তামিম ও সাকিবের মতো দুজন, যারা ওপরের দিকে সবসময় রান করে বাংলাদেশের জন্য, তারা ভালো করেনি। তাই লিটন, আফিফ ও মোসাদ্দেকের সুযোগ ছিল।”

কিভাবে লিটন-আফিফরা সাফল্য পেতে পারেন সেটাও জানিয়েছেন মুশফিকুর রহিম, “তারা চেষ্টা করেছে। কিন্তু আরেকটু সিলেক্টিভ হলে (শট সিলেকশন) ওরা আরও ভালো ফল পাবে। কারণ, এই সব উইকেটে কখন কম ঝুঁকির শট খেলবে, কখন বেশি ঝুঁকির, এগুলো একটু জানতে হবে।”

দুর্দান্ত এক সেঞ্চুরিতে বাংলাদেশকে বাঁচিয়েছেন মুশফিকুর রহিম

তিনি আরও বলেন, “আশা করি, দিনে দিনে ওরা আরও পরিণত হওয়ার চেষ্টা করবে। আমি খুবই খুশি হবো, যদি ওরা তাড়াতাড়ি শিক্ষা নিতে পারে এখান থেকে। না হলে, সব বড় ম্যাচে বা সাধারণ ম্যাচেও সব চাপ আমাদের ওপর এসে যায়, তখন আসলে একটু কঠিন হয়।”

সিনিয়রদের পাশাপাশি অন্যরা অবদান রাখতে শুরু করলে বাংলাদেশ ওয়ানডেতে আরও শক্তিশালী হবে উল্লেখ করে মুশফিক বলেন, “আমি মনে করি, খুব দ্রুত ওরা অবদান রাখতে শুরু করবে। আর ওরা অবদান রাখতে শুরু করলে বাংলাদেশ আরও শক্তিশালী দল হবে, বিশেষ করে ওয়ানডেতে।”

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে শূন্য রানে আউট হওয়ার পর দ্বিতীয় ম্যাচে ২৫ রান এসেছে লিটন দাসের ব্যাট থেকে, প্রথম ম্যাচে শূন্য রানে আউট হয়ে একাদশ থেকেই বাদ পড়েছেন মোহাম্মদ মিথুন। তার জায়গায় মোসাদ্দেক হোসেন সুযোগ পেলেও দৃশ্যপট খুব একটা পাল্টায়নি, নাজমুল হোসেন শান্ত তো স্কোয়াড থেকেই বাদ পড়ে গেছেন।

আরও খেলার খবরঃ   দল ফেরার ৩ দিন আগেই ফিরে আসছেন লিটন

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি