বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘শুধু ডোমিঙ্গোকেই সব দোষ দেয়া ঠিক নয়’ – খালেদ মাহমুদ

প্রকাশ: বৃহস্পতিবার, ৬ মে, ২০২১ | ১৩:১৮:৩০

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

'শুধু ডোমিঙ্গোকেই সব দোষ দেয়া ঠিক নয়' - খালেদ মাহমুদ
ছবিঃ সম্পাদিত।
'শুধু ডোমিঙ্গোকেই সব দোষ দেয়া ঠিক নয়' - খালেদ মাহমুদ ছবিঃ সম্পাদিত।

করোনা মহামারিতে বাংলাদেশের ক্রিকেট বন্ধ হওয়ার পর নতুন করে চালু হয়েছে ক্রিকেট। কিন্তু ব্যর্থতার বলয় থেকে বের হতে পারেনি বাংলাদেশ। সম্প্রতি সিরিজ হারের হ্যাট্রিকের পর হালি পূর্ণ করেছে বাংলাদেশ। নিউজিল্যান্ড থেকে টি-টোয়েন্টি এবং ওয়ানডে সিরিজ ধবল ধোলাই হয়ে আসার পর থেকেই সবচেয়ে বেশি আঙুল উঠেছে হেড কোচ রাসেল ডোমিঙ্গোর উপর।

আকরাম খানের ভাষ্য মতে জানা গিয়েছিল, শ্রীলঙ্কা সিরিজের পর রাসেল ডোমিঙ্গোকে বাতিল করা হতে পারে। তবে সর্বশেষ বারের মত দুই ম্যাচের টেস্ট সিরিজে বাজিয়ে দেখা হবে বলে লঙ্কা সফরে ডোমিঙ্গোকে কাছ থেকে পরখ করার জন্য গিয়েছিলেন বিসিবির গেম ডেভেলপমেন্ট চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন।

সাম্প্রতি খালেদ মাহমুদ সুজনের সাক্ষাৎকার যে আভাস দিয়েছে তাতে এই কোচের প্রতি কিছুটা ভরসা করতে পারছেন তিনি। যার ফলে এখনই ছাঁটাই করা হচ্ছে না এই প্রোটিয়া কোচকে। সুজনের দর্শন বলছে, দলের ব্যর্থতার দায় কোচের একার নয়। দায়ী সবাই। সুতরাং ‘সবসময় কোচকে বলির পাঁঠা বানানো উচিত নয়’ বলে জানিয়েছেন খালেদ মাহমুদ সুজন।

ক্রিকবাজকে সুজন বলেন, “ডোমিঙ্গো কে বলির পাঁঠা বানানো ঠিক হবে না। কোচ দলের একটা অংশ মাত্র। দল ব্যর্থ হলে শুধু কোচের সম্পূর্ণ দায় থাকে না। সকলকেই ভাল মন্দের দায় নিতে হবে। আমি বলতে পারি উনি ভালো চেষ্টা করছেন। কিন্তু ভাগ্য সহায় হয়নি।”

কাছ থেকে সুজনের যা মনে হয়েছে তাতে খেলোয়াড়দের সাথে তার রসায়নটা আরও একটু জমিয়ে তুলতে হবে। ভাষাগত সমস্যা দূর করে যোগাযোগটা ভালো করতে হবে তাকে। সুজন আরও বলেন, “আমাদের পরিকল্পনাগুলি সম্পর্কে ছেলেদেরকে আরো ভালোভাবে ব্যাখ্যা করা দরকার এবং পরে আমাদের খেলোয়াড়দের ভালোভাবে বুঝানো দরকার যে তাদের আসল কাজটা কি? ডোমিঙ্গোকে এটি বুঝতে হবে।”

“তিনি (ডোমিঙ্গো) দক্ষিণ এখন দক্ষিণ আফ্রিকাতে কাজ করছেন না। বাংলাদেশে জিনিসগুলি ভিন্নভাবে কাজ করে এবং আমাদের দেশে ছেলেদের ড্রেসিংরুম থেকে বারবার এবং তাদের কাজগুলো স্মরণ করিয়ে দেওয়া লাগে। অন্যান্য শীর্ষ দেশগুলোতে বারবার তাদের মনে করিয়ে দিতে হয় না। কারণ তাদের কাছ থেকে আশা থাকে যে, পরিকল্পনা বুঝিয়ে দেয়ার পর সেটা ঠিকঠাক বাস্তবায়ন করবে। আমি বাংলাদেশ ক্রিকেট সম্পর্ক যতটুকু জানি, তা ওকে বোঝানোর চেষ্টা করেছি।” ডোমিঙ্গো যোগ করেন।

আরও খেলার খবরঃ   দলের প্রয়োজন অনুযায়ী কাজ করতে পেরেই খুশি সাকিব

চাকরিচ্যুত করার জল্পনা উড়িয়ে দিয়ে সুজন বলেন, “আমার মনে হয় না ডোমিঙ্গোকে বাদ দেয়ার কোনো আলোচনা হয়েছে বোর্ডে। আমাদের বুঝা উচিত, মন চাইলেই যখন তখন যে কাউকে আমরা কোচ হিসেবে নিয়োগ দিতে পারবো না। এগুলো অনেক বিষয়ের উপর নির্ভর করে।”

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / বাজে ফিল্ডিং-বোলিংয়ে শ্রীলংকার কাছে পরাজয় বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / বোলারদের আধিপত্যের দিনে আশরাফুলের হ্যাট্রিকসহ ৫ উইকেট
বাংলাদেশ ক্রিকেট / মুশফিক-নাঈমের ব্যাটে লঙ্কানদের বিপক্ষে ১৭১ রানের পুঁজি বাংলাদেশের
বাংলাদেশ ফুটবল / উজবেকিস্তানে পৌঁছেছে অনুর্ধ্ব-২৩ দল
বাংলাদেশ ক্রিকেট / সাকিবদের জন্য দোয়া চাইলেন ক্রীড়া প্রতিমন্ত্রী
ক্লাব ফুটবল / খেলার ‘ঈদের দিন’ ফিরছেন নেইমারও
বাংলাদেশ ক্রিকেট / লঙ্কানদের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি