সেই চেনা অস্ত্রেই শীষ্যদের খুন হতে দেখে হতবাক লঙ্কানদের কোচ

প্রকাশ: বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১ | ১৭:৫৩:০৫

ডেস্ক রিপোর্ট

সেই চেনা অস্ত্রেই শীষ্যদের খুন হতে দেখে হতবাক লঙ্কানদের কোচ ছবিঃ সংগৃহীত

স্পিন খেলার স্কিলে ঐতিহ্যগতভাবেই সমৃদ্ধ শ্রীলঙ্কার ব্যাটসম্যানেরা। কিন্তু বাংলাদেশে এসে স্পিনের বিপক্ষেই সবচেয়ে বেশি ধুকতে দেখা যাচ্ছে অতিথিদের। অথচ এই সিরিজে বাংলাদেশ সবচেয়ে চিন্তিত ছিল লঙ্কানদের স্পিনের বিপক্ষে সাবলিল হওয়া নিয়ে। এক্ষেত্রে বাংলাদেশ নিজেদের সৌভাগ্যবান ভাবতেই পারেন। কারণ এই সিরিজে লঙ্কানদের যে ভঙ্গুর দশার দেখা মিলেছে তা স্পিনের বিপক্ষেই।

স্পিন ভালো খেলার অভিজ্ঞতার কারণে এই সিরিজে লঙ্কানরা বাংলাদেশের চোখে চোখ রেখে লড়াই করবে বলেই ধরে নিয়েছিল সবাই। দুই ম্যাচে লঙ্কানদের যাওয়া ১৯ উইকেটের ৯ উইকেটই নিয়েছে স্পিনাররা। ফলে মিরাজ-সাকিবদের সামনে লঙ্কান ব্যাটসম্যানদের অসহায় আত্মসমর্পণ দেখে যারপরনাই বিস্মিত কোচ মিকি আর্থার।

বৃহস্পতিবার আর্থার বলেন, “স্পিনারদের বিপক্ষে আমাদের লড়াই করতে হচ্ছে, যেটা দেখে আমি বিস্মিত, অবাক। আমি নেটে যে ব্যাটসম্যাদের যেভাবে দেখি, ম্যাচে গিয়ে দেখি তাদের ভিন্ন চেহারা। চাপের কারণে এমনটি হতে পারে, কিংবা ব্যর্থ হবার ভীতির কারণেও হতে পারে। কারণ যাই হোক এর থেকে বেরিয়ে আসতে হবে।”

নিজেদের হতাশা প্রকাশের পাশাপাশি সাকিব-তামিমদের মতো অভিজ্ঞ প্লেয়ারদের প্রশংসা করতেও ভুল করেননি আর্থার। তিনি আরো বলেন, “সাকিব, তামিম, মুশফিক দু’শোর বেশি ওয়ানডে খেলেছে। মাহমুদউল্লাহ দু’শোর কাছাকাছি খেলেছে। মুস্তাফিজ, মেহেদি এই কন্ডিশনে ভাল বোলার। কঠিন চ্যালেঞ্জ আসবে ভেবেছিলাম, সেটাই হয়েছে।”

শেষ ম্যাচে শীষ্যরা স্পিন আরো ভালোভাবে মোকাবেলা করবে বলে আশাবাদী লঙ্কান কোচ, “তারা সবাই খুব দক্ষ ব্যাটসম্যান। বিশেষ করে স্পিনের বিপক্ষে। তারা এখনও নিজেদের মেলে ধরতে পারেনি। আমি আশা করবো কাল খুব ভাল পারফর্ম করবে।”

শুক্রবার দুপুর একটাই মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে হোয়াইটওয়াশ সিরিজের শেষ ম্যাচে মাঠে নামবে শ্রীলঙ্কা।