হারের বৃত্ত থেকে বেরিয়ে ধারাবাহিকতায় চোখ তামিমের

প্রকাশ: সোমবার, ২৪ মে, ২০২১ | ০৮:৪৩:৩০

ডেস্ক রিপোর্ট

হারের বৃত্ত থেকে বেরিয়ে ধারাবাহিকতায় চোখ তামিমের ছবিঃ ডেইলিস্পোর্টসবিডি

গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে ৩৩ রানের জয়ের আগে সর্বশেষ জয় ছিল ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে, সেই সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। এরপর টানা ১০ আন্তর্জাতিক ম্যাচে জয় শূন্য টাইগাররা, অবশেষে হারের বৃত্ত থেকে বের হতে পেরেছে বাংলাদেশ দল।

শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়ে হারের বৃত্ত থেকে বের হয়ে এবার ধারাবাহিক হওয়ার প্রত্যাশা ঝড়েছে অধিনায়ক তামিম ইকবালের কণ্ঠে৷ এই জয়ে তিনি খুশি হলেও নিজেদের কাজটা যে শেষ হয়নি সেটা বেশ ভালোভাবেই মাথায় রাখছেন, শেষ দুই ম্যাচেও জয় তুলে নিতে চান তামিম ইকবাল।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তামিম ইকবাল বলেন, “হেরে যাওয়াটা ভালো লাগার কিছু নয়, আমরা সব ফর্মেট মিলিয়ে ১০ ম্যাচ পর জিতলাম। জেতা সুখের, আনন্দের; ছেলেরা খুবই খুশি। ওরা জানে, কাজ শেষ হয়ে যায়নি, এখনও দুটি ম্যাচ আছে। আশা করি, ধারাবাহিকতা ধরে রাখতে পারবো।”

টসে জিতে ব্যাট কর‍তে নেমে তামিমের ৫২, মুশফিকুর রহিমের ৮৪ ও মাহমুদউল্লাহ রিয়াদের ৫৪ ও শেষ দিকে আফিফ হোসেনের ২৭ রানের অপরাজিত ইনিংসে ২৫৭ রানের পুঁজি পায় বাংলাদেশ দল, বল হাতে দারুণ করেছেন মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন, সাকিব আল হাসানরা।

একটা দল হয়ে পারফর্মেন্স করতে পারায় খুশি তামিম ইকবাল, “যেভাবে লড়াই করেছি এর জন্য আমরা খুশি। মুশফিক, মাহমুদউল্লাহ অসাধারণ ব্যাটিং করেছে, আফিফ চমৎকার ব্যাটিং করেছে, গুরুত্বপূর্ণ ২৭ রান করেছে। এই রানটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল। আমরা ২৫০ (২৫৭) রান করেছি। শুরুতে উইকেট হারানোর পর আমরা এই রানের লক্ষ্য ঠিক করেছিলাম। এখানে ব্যাটিং সহজ ছিল না, উইকেট ছিল দুই গতির। বল ব্যাটে এসেছে দেরিতে।”

সবার সম্মিলিত পারফর্মেন্সে ৩৩ রানের জয় দিয়ে সিরিজ শুরু করেছে বাংলাদেশ, সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ৩ ম্যাচ পর ওয়ানডে সুপার লিগের পয়েন্ট পেয়েছে টাইগাররা। পরের ম্যাচ জিতে সুযোগ থাকছে পয়েন্ট তালিকার শীর্ষে ওঠারও, আর সবগুলো ম্যাচ জিতলে শীর্ষস্থান আরও মজবুত করতে পারবে তামিম-সাকিবরা।

মিরপুরে আগামীকাল সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা, ম্যাচটি জিতে সিরিজ জয়ের পাশাপাশি ওয়ানডে সুপার লিগে শীর্ষে উঠতে চাইবে বাংলাদেশ। সিরিজের শেষ ম্যাচ ২৮শে মে, শেষটাও জয় দিয়ে করতে পারলে ওয়ানডে সুপার লিগে ৯ ম্যাচে ৬০ পয়েন্ট তুলে নিবে টাইগাররা।