বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

২০১৮ সালের আগেও ‘বল টেম্পারিং’ হয়েছেঃ মিকি আর্থার

প্রকাশ: সোমবার, ২৪ মে, ২০২১ | ২১:৪৭:২৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

২০১৮ সালের আগেও 'বল টেম্পারিং' হয়েছেঃ মিকি আর্থার ছবিঃ দ্য গার্ডিয়ান
২০১৮ সালের আগেও 'বল টেম্পারিং' হয়েছেঃ মিকি আর্থার ছবিঃ দ্য গার্ডিয়ান

২০১৮ সালের ‘বল টেম্পারিং’ ক্যালেঙ্কারি নিয়ে সম্প্রতি এক সাক্ষাৎকারে ক্যামেরন ব্যানক্রফট মুখ খোলার পর আবারও নতুন করে আলোচনার সৃষ্টি হয়েছে ক্রিকেট পাড়ায়। এমনকি বিতর্কিত সেই ঘটনা পুনরায় তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

তবে সাবেক দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার এবং বর্তমানে শ্রীলঙ্কা জাতীয় দলের কোচ মিকি আর্থারের মতে ক্রিকেটে বল বিকৃতির ঘটনা নতুন নয়। ২০১৮ সালের আগেও ক্রিকেটে অনেকবার এমন ঘটনা ঘটেছে বলে দাবি করেছেন অতীতে অস্ট্রেলিয়ারকে কোচিং করানো এই প্রোটিয়া কোচ।

মিকি আর্থার (ছবিঃ রয়টার্স)

তার মতে বর্তমানে বোলাররা এ বিষয়ে অনেক সর্তক হয়ে উঠেছে। তাছাড়া বর্তমানে মাঠের আম্পায়াররা ম্যাচ চলাকালীন বেশ কয়েকবার বলের পরীক্ষা-নিরীক্ষা চালান। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে এ প্রসঙ্গে আর্থার বলেন,

“বল বিকৃতির ঘটনাকে অস্বীকার করলে বোকার মতো কথা বলা হবে। কেননা এর আগে অনেকবারই বলে থুথু লাগিয়ে তার অবস্থার পরিবর্তন করার চেষ্টা করা হয়েছে। কিন্তু এখন বোলাররা এ ব্যাপারে অনেকটাই সাবধানী। এখন প্রতিটি ম্যাচেই বেশ কয়েকবার বল পরীক্ষা করা হয়। দুই ওভার পর পর বল আম্পায়ারের কাছে যায়। তাঁরা বলটিকে ভালোভাবে যাচাই-বাছাই করে দেখেন।”

২০১৮ সালের মার্চ মাসে কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ম্যাচে ‘বল টেম্পারিং’ কেলেংকারীতে জড়িয়ে ৬ মাসের জন্য ক্যামেরন ব্যানক্রফট এবং ১ বছরের জন্য অস্ট্রেলিয়ার তৎকালীন অধিনায়ক স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নার সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন।

এক বছরের নির্বাসনের পাশাপাশি দুই বছরের জন্য স্টিভ স্মিথের অধিনায়কত্বের উপরও নিষেধাজ্ঞা জারি করেছিলো ক্রিকেট অস্ট্রেলিয়া।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি