বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

২৫৯ রানের লিড নিয়ে চতুর্থ দিন শুরু করবে শ্রীলংকা

প্রকাশ: শনিবার, ১ মে, ২০২১ | ১৯:৫৮:০৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

২৬৮ রানের লিড নিয়ে কাল দিন শুরু করবে শ্রীলংকা
২৬৮ রানের লিড নিয়ে কাল দিন শুরু করবে শ্রীলংকা

বাংলাদেশকে ২৫১ রানে গুটিয়ে দিয়ে ফলো-অন করানোর সুযোগ পেয়েছিল শ্রীলঙ্কা, কিন্তু চতুর্থ ইনিংসে ব্যাটিং এড়াতে দিনের শেষ সেশনে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে লঙ্কানরা। তবে যে লক্ষ্য নিয়ে তারা আবারও ব্যাটিংয়ে নেমেছিল সেটাতে আপাতত ব্যর্থই হয়েছে, ২ উইকেটে ১৭ রান নিয়ে দিন শেষ করেছে শ্রীলঙ্কা। তবুও তৃতীয় দিন শেষে ২৫৯ রানে এগিয়ে আছে তারা, হাতে আছে ৮ উইকেট।

৬ উইকেটে ৪৬৯ রান নিয়ে তৃতীয় দিনে ব্যাটিংয়ে নামে আগের দিনের দুই অপরাজিত ব্যাটার নিরোশান ডিকওয়েলা ও রমেশ মেন্ডিস। তৃতীয় দিনে আধা ঘন্টাও ব্যাটিং করলো না লঙ্কানরা, ৭ উইকেটে ৪৯৩ রান তুলে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা, নিরোশান ডিকওয়েলা ৭২ বলে ৮ চার ও ১ ছক্কায় ৭৭ রানে অপরাজিত থাকেন। রমেশ মেন্ডিসের ব্যাট থেকে এসেছে ৩৩ রানের ইনিংস, বাংলাদেশের হয়ে ১২৭ রান দিয়ে ৪ উইকেট পেয়েছেন পেসার তাসকিন আহমেদ।

শ্রীলঙ্কার গড়া ৭ উইকেটে ৪৯৩ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে সাইফ হাসানকে নিয়ে ৯৮ রানের গড়েন আক্রমণাত্মক ব্যাটিংয়ে ৫৭ বলে ফিফটি তুলে নেওয়া তামিম ইকবাল। মধ্যাহ্ন বিরতির আগ মুহুর্তে একাদশে তার জায়গা নিয়ে প্রশ্নটাকে উসকে দিয়ে শ্রীলঙ্কার অভিষিক্ত স্পিনার প্রভিন জয়াবিক্রমার বলে আউট হয়ে যান সাইফ হাসান, তার ব্যাট থেকে আসে ৬১ বলে ২৫ রানের ইনিংস।

বাংলাদেশ দলকে চাপে ফেলে মধ্যাহ্ন বিরতির আগের শেষ বলে আউট হয়েছেন নাজমুল হোসেন শান্ত, দুর্দান্ত জবাব দেওয়া দলটি হঠাৎ করেই ২ উইকেট হারিয়ে উল্টো ব্যাটফুটে। মধ্যাহ্ন বিরতি থেকে ফিরে ৯৯ রান নিয়ে ব্যাটিং শুরু করেন ৭০ রানে অপরাজিত থাকা তামিম ইকবাল ও অধিনায়ক মুমিনুল হক, গড়েন ৫২ রানের জুটি।

৯২ রান করে আউট হন তামিম, সিরিজে দ্বিতীয় বারের মতো নার্ভাস নাইন্টিজের শিকার দেশসেরা এই ওপেনার। তামিমকে হারানো বাংলাদেশের জন্য বড় ধাক্কা হলেও সেটা সামলে নিয়েছিলেন অধিনায়ক মুমিনুল হক ও অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম, তবে চা বিরতিতে যাওয়ার আগ মুহুর্তে ৬২ বলে ৪০ রানে মুশফিকের আউটে ভাঙে ৬৬ রানের জুটি।

৪ উইকেটে ২১৪ রান, ফলো-অন এড়াতে ৬ উইকেট হাতে নিয়ে ৮০ রান কঠিন কিছু হওয়ার কথা নয়। যদিও বিরতির আগের ওভারে মুশফিকুর রহিমের আউট কিছুটা ব্যাটফুটে ঠেলে দেয় বাংলাদেশ দলকে, তবুও ভরসা হয়ে মুমিনুল হক তো ছিলেনই। বিরতি থেকে ফিরে সেই মুমিনুলই আগে ড্রেসিংরুমের পথ ধরেন, রমেশ মেন্ডিসের বলে লেগ-বিফোরের ফাঁদে পড়ার আগে করেন ১০৭ বলে ৭ চারে ৪৯ রান।

আরও খেলার খবরঃ   এক বছর টেস্ট না খেললেও বাংলাদেশই এগিয়ে

দলকে বিপদে, সেই সাথে ফলো-অনের শঙ্কায় ফেলে দিয়ে মুমিনুল হকের পথ ধরেন লিটন দাসও। ৮ রান আসে লিটনের ব্যাট থেকে। ২১৪/৩ থেকে চোখের পলকে ২২৪/৬, এমন পরিস্থিতিতে ফলো-অনই অদৃষ্ট মনে হচ্ছিলো বাংলাদেশের। সেই অদৃষ্ট কেউ ঘোচাতে পারেননি, মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম একটু চেষ্টা করেছিলেন বটে।

তবে সেটা যথেষ্ট হয়নি, ৩৩ বলে ১৬ রান করে আউট হন মিরাজ, তাসকিন আহমেদকে ০ রানে আউট করে অভিষেকেই ৫ উইকেট তুলে নেন প্রভিন জয়াবিক্রমা। ১০ রানে শেষ ৪ উইকেট হারিয়ে ২৫১ তে গুটিয়ে যায় বাংলাদেশ দল, প্রথম ইনিংসে শ্রীলঙ্কার লিড ২৪২ রানের। ৯২ রান দিয়ে ৬ উইকেট নিয়েছেন প্রভিন জয়াবিক্রমা, ২ টি করে উইকেট পেয়েছেন সুরাঙ্গা লাকমাল ও রমেশ মেন্ডিস।

সংক্ষিপ্ত স্কোরঃ

শ্রীলঙ্কা ১ম ইনিংস ৪৯৩/৭ ডিক্লেয়ার ১৫৯.২ ওভার; (লাহিরু থিরিমান্নে ১৪০, দিমুথ করুনারত্নে ১১৮, নিরোশান ডিকওয়েলা ৭৭*, রমেশ মেন্ডিস ৩৩, তাসকিন আহমেদ ৪/১২৭) এবং ২য় ইনিংস ১৭/২, ৭ওভার; (দিমুথ করুনারত্নে ১৩*, লাহিরু থিরিমান্নে ২, ওশাদা ফার্নান্দো ১, অ্যাঞ্জেলো ম্যাথিউস ১*, মেহেদি হাসান মিরাজ ১/৭, তাইজুল ইসলাম ১/২)।

বাংলাদেশ ২৫১/১০, ৮৩ ওভার; (তামিম ইকবাল ৯২, মুমিনুল হক ৪৯, মুশফিকুর রহিম ৪০, সাইফ হাসান ২৫, মেহেদি হাসান মিরাজ ১৬, প্রভিন জয়াবিক্রমা ৬/৯২, সুরাঙ্গা লাকমাল ২/৩০, রমেশ মেন্ডিস ২/৮৬)।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ঘরের মাঠে রোমা’কে হারালো জুভেন্টাস
ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
ক্লাব ফুটবল / লেওয়ানডস্কির জোড়া গোলে হেসেখেলে জয়ে ফিরল বায়ার্ন মিউনিখ
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি