আম্পায়ারিং নিয়ে কোন অভিযোগই নেই ক্লাব ও অধিনায়কদের

প্রকাশ: মঙ্গলবার, ১৫ জুন, ২০২১ | ২২:১৭:১২

ডেস্ক রিপোর্ট

আম্পায়ারিং নিয়ে কোন অভিযোগই নেই ক্লাব ও অধিনায়কদের ছবিঃ ফেসবুক

ঢাকা প্রিমিয়ার লিগে আম্পায়ারিং বিতর্ক নতুন কিছু নয়, তবে চলমান এবারের লিগে সাকিব আল হাসান ইস্যুকে কেন্দ্র করে তা বিশদ আকার ধারণ করেছে। নাড়িয়ে দিয়েছে বাংলাদেশের ক্রিকেটকেই, যদিও ক্লাব, ও অধিনায়কদের আম্পায়ারিং নিয়ে কোন অভিযোগ নেই বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন।

আজ দীর্ঘ বৈঠক শেষে সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি বলেন, “বাহিরের কে কি বললো তার চেয়ে গুরুত্বপূর্ণ হলো ক্যাপ্টেন কি বললো, ক্লাব ম্যানেজার কি বললো। ওইটা (আম্পায়ারিং নিয়ে অভিযোগ) তখন পর্যন্ত আসে নাই, আর এই প্রথম ডিপিএলে কমপ্লেইন পাইনি। তবে ইন্সিডেন্ট ঘটেছে, আমরা বার বার শুনে আসছি যে আম্পায়ারিং নিয়ে সমস্যা আছে।”

সাকিব ও আম্পায়ারিং বিতর্কের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন টুর্নামেন্ট বন্ধ করে এর সমাধান বের করার কথা। কিন্তু আজ তিনি জানিয়েছেন, এটা কোন সাধারণ টুর্নামেন্ট নয় যে চাইলে তা করা সম্ভব হবে।

নিজের সেই প্রতিক্রিয়া প্রসঙ্গে নাজমুল হাসান পাপন বলেন, “আমার প্রথম প্রতিক্রিয়া ছিল আমি বলেছিলাম যে, এই টুর্নামেন্ট বন্ধ। আগে আমি বের করবো কি সমস্যা, আগে সমস্যাই যদি না জানি তাহলে সলিউশন কিভাবে দিবো। সো টুর্নামেন্টটা বন্ধ, যতদিন পর্যন্ত আমারা প্রবলেম আইডেন্টিফাই করতে না পারবো বেং এইটাকে মিনিমাইজ করার জন্য পদক্ষেপ নিতে না পারবো তাহলে তো খেলার কোন মানে হয় না।”

সেটা যে একান্তই ব্যক্তিগত মতামত ছিল সেটাও জানিয়েছেন পাপন, “এটা আমার ব্যক্তিগত মত ছিল, কিন্তু পরে মনে পড়ে গেল এটা নরমাল কোন টুর্নামেন্ট নয়। এটা বঙ্গবন্ধুর নামে করা, এই প্রথম আমরা ঢাকা প্রিমিয়ার লিগ বঙ্গবন্ধুর নামে করছি। উনার জন্মশতবার্ষিকীর প্রতি সম্মান জানিয়ে, এটা মাঝপথে যদি বন্ধ করি সেটা ঠিক হবে না। সেই জন্য চালিয়ে যাচ্ছি, কিন্তু কমিটি করা হয়।”

কমিটির কাছে কেউ অভিযোগ করেননি উল্লেখ করে বিসিবি সভাপতি বলেন, “কমিটি করার পরে ওই সময় আমরা সমস্ত (এবারের ডিপিএলের) ম্যাচ রিপোর্ট আনি, ওখানে ক্যাপ্টেন ও ম্যানেজার যে সই করেছে সেখানে কোন অভিযোগ আছে কি-না, কিন্তু কোন অভিযোগ পাইনি। তারপরও আমি তখন বলি, ঠিক আছে সবগুলো ক্লাবকে ডাকো, সব গুলো ক্লাবের ক্যাপ্টেন, ক্লাব ম্যানেজার এদের সাথে কথা বলবো।”

“প্রথম দিন ৮টা পরেরদিন ৪টা, ১২টা ক্লাবের সাথেই কথা হয়েছে, ক্যাপ্টেনদের সাথেও কথা হয়েছে। যেটা হয়েছে সেটা হলো, এখন পর্যন্ত ওরা যেটা বলেছে একটা ক্লাব, একটা ক্যাপ্টেন বা একটা ম্যানেজার, ক্লাব ম্যানেজার কেউই আম্পায়ার নিয়ে এই ডিপিএলে অভিযোগ তোলে নাই, তাদের কোন অভিযোগ নেই। ওরা বলেছে ওদের কোন অভিযোগ নেই, এমন কি আমাদের বিভিন্ন ক্লাবের ক্রিকেটার ও ক্যাপ্টেনরা বলেছে তাদের দেখা এটা ওয়ান অফ দ্যা বেস্ট টুর্নামেন্ট।”

ক্লাব ও অধিনায়কেরা সন্তুষ্ট হলেও এটা যে এখানেই শেষ হচ্ছে সেটা জানাতেও ভোলেননি পাপন, “এটা চলমান প্রসেস, এখানেই তো শেষ না। আর এত সহজ তো না একটা জিনিস বের করা। আমরা এডিশনাল কিছু দায়িত্ব দিয়েছি, এডিশনাল কিছু কাজ করতে বলেছি আমাদের এই টিমকে, এবং এই অনুযায়ী তারা কাজ করবে। আশা করি, হয়তো সামনে আরও স্পেসিফিক ভাবে আপনাদের কাছে বলতে পারবো।”