রোল্যাঁ গ্যাঁরো: আশা জাগিয়েও পারলেন না সিৎসিপাস, রাজকীয় প্রত্যাবর্তনে শিরোপা জোকোভিচের

প্রকাশ: রবিবার, ১৩ জুন, ২০২১ | ২৩:৫৫:৩৮

ডেস্ক রিপোর্ট

রোল্যাঁ গ্যাঁরো: আশা জাগিয়েও পারলেন না সিৎসিপাস, রাজকীয় প্রত্যাবর্তনে শিরোপা জোকোভিচের ছবিঃ সংগৃহীত

দুই বছর আগেই এটিপি ট্যুর ফাইনালস জিতে চমক দেখিয়েছিলেন স্তেফানোস সিৎসিপাস। তবে দুর্দান্ত ফর্ম নিয়েও গ্রান্ডস্ল্যাম খেলতে আসলে হাসি ফুটে না গ্রীট তারকার ব্যাটে। সবকিছু উজাড় করে দিয়েও কেন যেন টেনিসের মেজর আসরে সাফল্যে পাচ্ছিলেন না।

অবশেষে এবার টেনিসের মেজর আসরে সাফল্যে পাওয়ার সুযোগ ছিলো সিৎসিপাসের। রোল্যাঁ গ্যাঁরোয় ওয়ার্ল্ড নাম্বার ওয়ান নোভাক জোকোভিচকে শুরুর দুই সেটে হারিয়ে স্বপ্ন দেখছিলেন প্রথমবার গ্রান্ডস্ল্যাম জয়ের। মাত্র আর এক সেট জিতলেই ইতিহাস গড়ে লাল-দুর্গে শিরোপা উল্লাস করতেন সিৎসিপাস।

কিন্তু, পারলেন না তিনি। নোভাক জোকোভিচের অতি মানবীয় পারফরম্যান্সের কাছে হেরে শিরোপার খুব কাছে গিয়েও প্রথম গ্রান্ডস্ল্যামের স্পর্শ পেলেন না ষষ্ঠ বাছাই এই গ্রিক তারকা। ক্যারিয়ারের প্রথমবারের মত গ্রান্ডস্ল্যাম ফাইনালে ব্যাক টু ব্যাক প্রথম দুই সেট হেরে গিয়েও অবিশ্বাস্য প্রত্যাবর্তনে পাঁচ বছর পর রোল্যাঁ গ্যাঁরোয় শিরোপা পুনরুদ্ধার করলেন জোকোভিচ।

ছবিঃ টুইটার

রোববার রাতে রোল্যাঁ গ্যাঁরোয় ফাইনালে পুরুষ এককে স্তেফানোস সিৎসিপাসকে ৭-৬, ৬-২, ৩-৬, ২-৬, ৪-৬ সেটে হারিয়ে ক্যারিয়ারের ১৯তম গ্রান্ডস্ল্যাম জিতে নিলেন ওয়ার্ল্ড নাম্বার ওয়ান নোভাক জোকোভিচ। ৪ ঘন্টা ১১ মিনিটের মহাকাব্যিক এই লড়াই জয় করে দ্বিতীয়বারের মত লাল-দুর্গ জয় করলেন সার্বিয়ান এই তারকা।

ফাইনালে ষষ্ঠ বাছাই সিৎসিপাসের সঙ্গে শুরুতে কিছুটা অগোছালো ছিলেন জোকোভিচ। সার্বিয়ান তারকার দুর্বলতার সুযোগে প্রথম সেট টাইব্রেকারে জিতে নেন ২২ বছর বয়সী সিৎসিপাস। প্রথম সেটে হেরেই আরও বিচলিত হয়ে পড়েন জোকোভিচ। তাই দ্বিতীয় সেট কোন প্রতিরোধ করতে পারেননি সার্বিয়ান তারকা। সিৎসিপাস এই সেট জিতে নেন ৬-২ গেমে।

ছবিঃ টুইটার

এই সেট জিতেই প্রথমবার গ্রান্ডস্ল্যাম জয়ের স্বপ্ন দেখা শুরু করেন সিৎসিপাস। আর তাতেই বুঝি তেলেবেগুনে জ্বলে উঠলেন জোকোভিচ! গ্রীক তারকার ফাইনাল সেটে দুর্দান্ত কামব্যাক করেন সার্বিয়ান তারকা। তিন নম্বর সেট ৩-৬ গেমে জিতে খেলায় নিজেকে টিকিয়ে রাখলেন।

এরপর শুধুই জোকোভিচের প্রত্যাবর্তনের গল্প। তৃতীয় সেটে হেরে গিয়ে ইতিহাসের অন্যতম সেরা টেনিস তারকার সঙ্গে আর পেরে উঠেননি ২২ বছর বয়সী সিৎসিপাস। চতুর্থ সেটে গ্রীক তারকাকে ৬-২ গেমে গ্রেফ উড়িয়ে দিয়ে এবার লালদুর্গে মর্যাদার শিরোপা পুনরুদ্ধারের স্বপ্ন দেখেন জোকোভিচ। পঞ্চম সেটে সিৎসিপাসকে ৪-৬ গেমে হারিয়ে প্রায় পাঁচ বছর পর লালদুর্গ জয় করে নেন এক নম্বর বাছাই জোকোভিচ।

ছবিঃ টুইটার

‘মাউন্ট এভারেস্ট’ তুল্য লালদুর্গ জয় করেই ৫২ বছরের পুরনো রেকর্ড স্পর্শ করলেন নোভাক জোকোভিচ। রয় এমার্সন এবং রড লেভারের পর মাত্র তৃতীয় টেনিস তারকা হিসেবে টেনিসের সব গ্রান্ডস্লাম শিরোপা দুই বা তার বেশিবার জিতলেন। জোকোভিচের এমন কীর্তিতে অনেকের মতে, ‘টেনিসের পুরুষ এককের সর্বকালের সেরা কে’ এমন প্রশ্নেরও অবসান হয়ে গেছে!

এদিকে পুরুষ এককে নোভাক জোকোভিচ শিরোপা জয়ের আগে মেয়েদের এককে ইতিহাস গড়েছেন বারবোবা ক্রেইচিকোভা। প্রথমবারের মতো টেনিসের মেজরে ফাইনালে উঠেই শিরোপা জয়ের উল্লাসে মাতলেন চেক রিপাবলিকের এই খেলোয়াড়।

ছবিঃ ইন্টারনেট

শনিবার রোল্যাঁ গ্যাঁরোয় মেয়েদের একক ফাইনালে রাশিয়ার আনাস্তাসিয়া পাভলিউচেনকোভাকে ৬-১, ২-৬, ৬-৪ গেমে হারিয়ে ক্যারিয়ারে প্রথমবারের মত গ্রান্ডস্ল্যাম জিতেন বারবোবা ক্রেইচিকোভা।