উয়েফা ইউরো: ডি ব্রুইনে ম্যাজিকে বেলজিয়ামের দুর্দান্ত ‘কামব্যাক’

প্রকাশ: শুক্রবার, ১৮ জুন, ২০২১ | ০০:৩২:২৩

ডেস্ক রিপোর্ট

উয়েফা ইউরো: ডি ব্রুইনে ম্যাজিকে বেলজিয়ামের দুর্দান্ত ‘কামব্যাক’ ছবিঃ ফেসবুক

বেশ কয়েক বছর ধরে দলগতভাবে ডেনমার্কের চেয়ে বেলজিয়াম যোজন যোজনে এগিয়ে। যদিও অতীত ইতিহাস বলছে, দুদলের মুখোমুখি লড়াই সবসময় বেশ উত্তেজনা ছড়িয়েছে। হয়তো সেজন্য বিশ্বের এক নম্বর দলে সঙ্গে ক্রিশ্চিয়ান এরিকসেনকে হারিয়ে ভারাক্রান্ত ডেনিশরা শুরুতেই লিড নিয়ে বিশ্বের এক নম্বর দলের  বুকে কাপন ধরিয়ে দেয়। 

প্রথমার্ধের পুরোটা সময় এগিয়ে ছিল স্বাগতিকরাই। তবে দ্বিতীয়ার্ধে কেভিন ডি ব্রুইনে নামার পর পাল্টে যায় ম্যাচের চিত্র। ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির তারকা এই মিডফিল্ডারের ঝলকে শেষ পর্যন্ত আর বেলজিয়ামের সাথে পেরে উঠেনি দলটি। প্রতিপক্ষের মাঠে প্রথমার্ধে পিছিয়ে থাকার পরও বিরতির পর দুর্দান্ত জয় নিয়ে মাঠ ছেড়েছে দ্যা রেড ডেভিলসরা।

ছবিঃ ইন্টারনেট

বৃহস্পতিবার রাতে ডেনমার্কের কোপেনহেগেনের পার্কেন স্টোডিয়ামে স্বাগতিকদের ২-১ গোলে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে আসরের শেষ ষোলো নিশ্চিত করেছে ফিফা র‍্যাংকিংয়ের এক নম্বর দল বেলজিয়াম।

শুরুতেই ইসুপ পোলসনের গোলে স্বাগতিকরা এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে কেভিন ডি ব্রুইনের পাস থেকে গোল করে বেলজিয়ামকে সমতায় ফেরান থোরগান হ্যাজার্ড। পরে ইডেন হ্যাজার্ডের পাস থেকে দুর্দান্ত ফিনিশিংয়ে গোল করে সফরকারীদের জয় নিশ্চিত করেন কেভিন ডি ব্রুইনে।

ছবিঃ ফেসবুক

নিজে গোল করে ও অন্যের গোলে সহায়তা করে রবার্তো মার্টিনেজের দলের এমন দুর্দান্ত কামব্যাকের নায়ক সদ্য ইঞ্জরি ফেরত সিটির তারকা এই মিডফিল্ডার। থোরগান হ্যাজার্ডের গোলে সহায়তা করে প্রথম ইউরোপিয়ান ফুটবলার হিসেবে সবশেষ চারটি বড় টুর্নামেন্টেই অ্যাসিস্ট করলেন ২৯ বছর বয়সী ভার্সেটাইল এই মিডফিল্ডার।

ডাচ কিংবদন্তি জুটি আরিয়েন রোবেন ও ভান পার্সির পর প্রথম জুটি হিসেবে কেভিন ডি ব্রুইনে আজ রিয়াল মাদ্রিদ তারকা ইডেন হ্যাজার্ডকে সঙ্গী করে দুজনই বদলি হিসেবে নেমে অ্যাসিস্ট করেছেন। তাছাড়া, ডি ব্রুইনের প্রথম সমতাসূচক গোলে সহায়তা করে ২০১৪ বিশ্বকাপের পর সর্বাধিক অ্যাসিস্টের মালিক এখন ইডেন হ্যাজার্ড। এসময় তারকা এই মিডফিল্ডার বড় টুর্নামেন্টে ৩০ বছর বয়সী এই মিডফিল্ডার গোলে সহায়তা করেছেন মোট ৯ টি।

ছবিঃ টুইটার

পার্কেন স্টোডিয়ামে দুর্দান্ত এই জয়ে নিজেদের ইতিহাসে প্রথমবার ইউরোয় শুরুর দুই ম্যাচ জিতলো বেলজিয়াম। অন্যদিকে ডেনমার্ক এবারই প্রথমবার ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরে প্রথম দুই ম্যাচে হারের মুখ দেখলো। সবমিলিয়ে সবশেষ বিশ্বকাপ ও উয়েফা ইউরোয় গ্রুপপর্বের ১২ ম্যাচে বেলজিয়ামের এটি ১১তম জয়। ২০১৬ ইউরোয় ইতালির কাছে হারের পর টানা গ্রুপপর্বে সপ্তম জয়।

২০১৬ সালে রবার্তো মার্টিনেজ বেলজিয়ামের দায়িত্ব নেওয়ার পর লুকাকুদের এটি ৪৫তম জয়। এসনয় ইউরোপে অন্য কোচ জাতীয় দলের হয় এত ম্যসচ জিততে পারে নাই। ৪৫ ম্যাচ জিততে স্প্যানিশ এই কোচকে খেলতে হয়েছে ৫৫ ম্যাচ। এসময় বেলজিয়াম হেরেছে মাত্র ৪ ম্যাচ।

ছবিঃ ফেসবুক

গ্রুপপর্বের শেষ ম্যাচে আগামী মঙ্গলবার ফিনল্যান্ডের বিপক্ষে খেলতে নামবে বেলজিয়াম। একই দিনে রাতে স্বাগতিক ডেনমার্কের প্রতিপক্ষ রাশিয়া।

এদিকে ইউরো চ্যাম্পিয়নশীপে দিনের প্রথম ম্যাচে কষ্টার্জিত জয় পেয়েছে ইউক্রেন। রোমানিয়ার বুখারেস্টে ‘সি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে নর্থ মেসেডোনিয়াকে ২-১ গোলে হারিয়েছে ইউক্রেন। ইয়ারমোলেঙ্কোর গোলে দলটি এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন রোমান ইয়ারেমচুক। দ্বিতীয়ার্ধে স্পট কিক থেকে ব্যবধান কমান আলিওস্কি। তবে তা হার এড়ানোর জন্য যথেষ্ট ছিল না।

ছবিঃ ইন্টারনেট

এই জয়ে পরের রাউন্ডের আশা ভালোভাবেই টিকে আছে ইউক্রেনের। গ্রুপে সি’তে ইউক্রেন, নেদারল্যান্ডস ও অস্ট্রিয়া তিন দলের পয়েন্টই সমান ৩ করে। আগামী সোমবার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ইউক্রেনের প্রতিপক্ষ অস্ট্রিয়া। একই সময়ে নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে নর্থ মেসেডোনিয়া।