বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

উয়েফা ইউরো: নক আউটে উঠলো কারা, ফাইনালের পথ সহজ কাদের?

প্রকাশ: শনিবার, ২৬ জুন, ২০২১ | ২১:১৬:৫৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

উয়েফা ইউরো: নক আউটে উঠলো কারা, ফাইনালের পথ সহজ কাদের?
ছবিঃ সংগৃহীত
উয়েফা ইউরো: নক আউটে উঠলো কারা, ফাইনালের পথ সহজ কাদের? ছবিঃ সংগৃহীত

উয়েফা ইউরোর গ্রুপপর্বের ফয়সালা হয়ে গেছে। ৩২ দল থেকে ছোট হয়ে এখন ইউরোয় আছে বাকি আর ১৬টি দল। ছয় গ্রুপ থেকে চ্যাম্পিয়ন ও রানার্স আপ মিলিয়ে সরাসরি ১২ দল ও ৩ নম্বরে থাকা সবচেয়ে বেশি পয়েন্ট পাওয়া চার দল মিলিয়ে মোট ১৬টি দল নক আউট স্টেজ নিশ্চিত করেছে। 

ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরে এবার গ্রুপ ‘এ’ তে ছিল ইতালি। পাঁচ বছর পর বড় কোন টুর্নামেন্টে ফিরেই বাজিমাত করেছে আজ্জুরিরা। তিন ম্যাচে শতভাগ জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই আসরের পরবর্তী রাউন্ড নিশ্চিত করেছে রবার্তো মানচিনির শিষ্যরা। তাদের সঙ্গী হয়ে রানার্স-আপ দল হিসেবে আছে গ্যারেথ বেলে ওয়েলস।

ছবিঃ ইন্টারনেট

গ্রুপে শীর্ষ দল কে হবে-তা নিয়ে কোন লড়াই না হলেও রানার্স আপ দল নিয়ে উত্তেজনা ছড়িয়েছে। আর তাই ওয়েলসের সমান পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপ থেকে ৩ নম্বর দল হিসেবে শেষ ষোলোর টিকিট নিশ্চিত করেছে সুইজারল্যান্ড।

‘বি’ গ্রুপে হট ফেভারিট হিসেবেই আসরের শেষ ষোলো নিশ্চিত করেছে বেলজিয়াম। তিন ম্যাচে শতভাগ জয়ে লুকাকুদের পয়েন্ট ৯। এ গ্রুপে বেলজিয়ামের সঙ্গী হয়ে আছে ক্রিশ্চিয়ান এরিকসেনের ডেনমার্ক। শেষ ম্যাচে নাটকীয় ম্যাচে রাশিয়াকে উড়িয়ে দিয়ে আসরের শেষ ষোলো নিশ্চির করে ডেনিশরা। আর এতেই আসরে দুর্দান্ত খেলেও কপাল পুড়ে যায় ফিনল্যান্ডের! গোল ব্যবধানে বেশ পিছিয়ে পড়ায় খালি হাতেই ফিরতে হয় এ গ্রুপের তিনে থাকা ফিনল্যান্ডের।

‘বি’ গ্রুপ থেকে দুদল শেষ ষোলোয় জায়গা করলেও সি’ গ্রুপ থেকে জায়গা হয়েছে তিন দলের। ৩ ম্যাচে ৩ জয়ে পূর্ণ ৯পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস। ডাচদের সঙ্গী হিসেবে রানার্স আপ হয়ে আসরের শেষ ষোলোর টিকিট নিশ্চিত করেছে অস্ট্রিয়া। শেষ ম্যাচে হেরে গেলেও গোল ব্যবধানে এগিয়ে থাকা ছয় গ্রুপের তিনে থাকা শীর্ষ চার দলের একটি হয়ে ‘বি’ গ্রুপ থেকে পরবর্তী রাউন্ড খেলবে ইউক্রেনও।

ছবিঃ ইন্টারনেট

ইউরো জয়ের স্বপ্ন দেখা ইংল্যান্ড এবারের ইউরোর গ্রুপ ‘ডি’ তে ছিলো। নিজেদের গ্রুপে ২ জয় ১ ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে নক আউট স্টেজ নিশ্চিত করেছে গ্যারেথ সাউথগেটের দল। শেষ ম্যাচে লুকা মদ্রিচের জাদুতে স্কটল্যান্ডকে উড়িয়ে দিয়ে ইংলিশদের সঙ্গী হিসেবে সরাসরি শেষ ষোলো নিশ্চিত করে গেল বিশ্বকাপের রানার্স আপ দল ক্রোয়েশিয়া। ক্রোয়েশিয়ার সমান পয়েন্ট নিয়ে তিন নম্বর দল হিসেবে আসরের শেষ ষোলো নিশ্চিত করেছে চেক রিপাবলিকও।

আরও খেলার খবরঃ   কষ্টার্জিত জয়ে শেষ ষোলোয় বার্সেলোনা

‘ই’ গ্রুপ থেকে আসরের শেষ ষোলোয় জায়গা হয়েছে দু দলের। হট ফেভারিট স্পেনকে টপকে এই গ্রুপের চ্যাম্পিয়ন দল সুইডেন। প্রথম দুই ম্যাচ টানা ড্র করে শেষ ম্যাচে ঝলক দেখানো লুইস এনরিকের দল পাঁচ পয়েন্ট নিয়ে রানার্স আপ হিসেবে কোনরকম শেষ রাউন্ড নিশ্চিত করেছে৷

ছবিঃ ফেসবুক

সর্বোপরি, ‘এফ’ গ্রুপ। আসরের শুরুতেই এ গ্রুপকে ‘মৃত্যুকূপ’ বলে অ্যাখ্যা দেওয়া হয়েছিলো। দুটো বিশ্ব চ্যাম্পিয়ন দল ও ইউরোর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মিলিয়ে এই গ্রুপ কে কেন আসরের ‘মৃত্যু ফাঁদ’ বল হয়েছিলো গ্রুপপর্বে নানা নাটকীয়তা তারই প্রমাণ হয়েছে।

গ্রুপ পর্বে শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে এ গ্রুপের শীর্ষ দল কারা হবে৷ শেষ ম্যাচে হাঙ্গেরী ঝড়ে পর্তুগাল ও জার্মানির বাদ পড়ার শঙ্কা জাগে। কিন্তু, নানা নাটকীয়তা শেষে এই রাউন্ডে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ ষোলোয় নিশ্চিত করে ফ্রান্স। কোনরকম হাঙ্গেরীকে হারিয়ে রানার্স আপ হয়ে পরবর্তী রাউন্ড নিশ্চিত করে জার্মানি।

আর ক্রিশ্চিয়ানো রোনালদোর জোড়া গোলে ফ্রান্সের জয় ঠেকিয়ে দিয়ে গ্রুপের ছয় দলের তিন নম্বরে থাকা দলগুলোর মধ্যে শীর্ষ চারের একটি হয়ে শেষ ষোলো নিশ্চিত করে প্রতিযোগিতার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগাল।

ছবিঃ টুইটার

নক আউট স্টেজের সবচেয়ে বড় দু’ম্যাচ- বেলজিয়াম বনাম পর্তুগাল ও জার্মানি বনাম ইংল্যান্ড। এবারের ইউরোর টপ ফেভারিট চার দলের দুটিই শেষ ষোলো থেকে বিদায় নিবে। ইউরোর নক আউট স্টেজের ফিকচার খতিয়ে দেখলে বুঝা যায়, এবারের আসরের ফাইনালের পথে ইংল্যান্ড -জার্মানি-নেদারল্যান্ডস সুবিধাজনক অবস্থানে আছে।

এই অর্ধ থেকে এবার একটি দল ফাইনাল খেলবেই। অর্থাৎ,এই তিন দলের একটি এবার ফাইনাল খেলছে তা খুব সহজে বলে দেওয়া যায়। অন্যদিকে অন্য অর্ধে আছে ইতালি-ফ্রান্স-বেলজিয়াম-ক্রোয়েশিয়া-স্পেন-পর্তুগালের মতো দল। এর মধ্যে বেলজিয়াম-পর্তুগাল।

ছবিঃ ইন্টারনেট

আসরের শেষ ষোলোয় মুখোমুখি হবে স্পেন-ক্রোয়েশিয়া। হট ফেবারিট ফ্রান্সের সাথে কোয়ার্টারে দেখা হতে পারে স্পেন কিংবা ক্রোয়েশিয়ার। অন্যদিকে ইতালির সাথে কোয়ার্টারে দেখা হতে পারে বেলজিয়াম বা পর্তুগালের।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / একাডেমী কাপের শিরোপা জিতল ভৈরব ফুটবল একাডেমী
ব্যাডমিন্টন / বঙ্গবন্ধু ব্যাডমিন্টনে লড়াই করে হারলেন সালমান-উর্মি
টুকিটাকি / ওমিক্রন আতঙ্কে দেশে ফিরে গেলেন জাতীয় দলের নেপালি কোচ
টেনিস / বঙ্গবন্ধু কাপ টিটিতে বিকেএসপি সেরা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে হারিয়ে কাজ সেরে রাখতে চায় বসুন্ধরা কিংস
বাংলাদেশ ফুটবল / দুই ইউরোপিয়ান ফুটবলারের ম্যাজিকে নবাগত স্বাধীনতার প্রথম জয়
আন্তর্জাতিক ক্রিকেট / গায়ে জোর থাকলে মন্থর উইকেটেও ভালো করা যায়: শাহিন আফ্রিদি
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি