উয়েফা ইউরো: রাতে মৃত্যু ফাঁদের মহারণ শুরু!

প্রকাশ: মঙ্গলবার, ১৫ জুন, ২০২১ | ১৫:৪২:৪১

ডেস্ক রিপোর্ট

উয়েফা ইউরো: রাতে মৃত্যু ফাঁদের মহারণ শুরু! ছবিঃ সংগৃহীত

মহাদেশীয় লড়াই শুরুর আগে থেকে আলোচনায় গ্রুপ এফ। অনেকের মতে এটাই এ বারের ‘গ্রুপ অব ডেথ’। সত্যিই এই গ্রুপ যেন এক বড় মৃত্যু ফাঁদ। তিনবারের সাবেক চ্যাম্পিয়ন জার্মানি, দুবার ইউরোজয়ী বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ও ইউরোর শিরোপাধারী পর্তুগাল।

এবার গ্রুপ অব ডেথে প্রথম ম্যাচ অনুষ্ঠিত হতে যাচ্ছে। উয়েফা ইউরো চ্যাম্পিয়নশীপে মৃত্যুকূপ গ্রুপ ‘এফ’ এর মহারণ আজ। রাতে শুরুতে মাঠে নামছে ক্রিশ্চিয়ানো রোনালদোর বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল। তারপর মাঠে গড়াবে গ্রুপপর্বে আসরের সবচেয়ে বড় ম্যাচ। উত্তেজনা ছড়াবে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ও চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির ম্যাচ।

ছবিঃ ইন্টারনেট

প্রতিপক্ষের মাঠ পেরেঙ্ক পুসকাস স্টোডিয়ামে পর্তুগাল দলের প্রতিপক্ষ হাঙ্গেরী। বাংলাদেশ সময় রাত দশটায় শিরোপা ধরে রাখা অভিযানে মাঠে নামনে পর্তুগিজরা।

স্বাগতিক হাঙ্গেরীর সাথে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে পর্তুগাল। ষাটের দশকে মন মাতানো ফুটবল খেলা দলটির সঙ্গে এখনও হারের মুখ দেখেনি ইউরোর বর্তমান চ্যাম্পিয়নরা। হাঙ্গেরীর বিপক্ষে ১৩ ম্যাচে ৯ জয়ের বিপরীতে বাকি ৪ ম্যাচ ড্র করে রোনালদোরা। এসময় পর্তুগিজরা হাঙ্গেরীর জালে ২৬ গোল দিয়ে পর্তুগিজরা হজম করে মাত্র ১১ গোল।

ইউরোর ইতিহাসে একবারই পর্তুগালের কাছ থেকে পয়েন্ট নিয়ে বাড়ি ফিরতে পারে হাঙ্গেরী। গেল ইউরো চ্যাম্পিয়নশীপে পর্তুগালের বিপক্ষে জয়ের সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যন্ত ক্রিশ্চিয়ানো রোনালদোর জোড়া গোলে ড্র করে সন্তুষ্ট থাকতে হয় হাঙ্গেরিয়ানদের। তাই, আজকের ম্যাচ দুদলই জয় নিয়ে মাঠ ছেড়ে সে ম্যাচের আক্ষেপ ঘুচাবে।

ছবিঃ টুইটার

এদিকে গ্রুপ ‘এফ’ এর সবচেয়ে বড় ম্যাচে রাতে ঘরের মাঠে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে আতিথ্যে দিবে জার্মানি। অ্যালিয়েঞ্জ অ্যারেনায় বাংলাদেশ সময় রাত একটায় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপ জয়ের পর বড় টুর্নামেন্টে চেনা ফর্মে নেই জার্মানি। ২০১৬ ইউরোয় প্রত্যাশিত কোন সাফল্যে না পাওয়ার পর রাশিয়া বিশ্বকাপেও গ্রুপপর্বে বাধা পার করতে পারেনি ডাইম্যান শ্যাফটরা। তাছাড়া, ২০১৬ সালে ইউরোর সেমিফাইনালে ফ্রান্সের কাছে ২-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছিল জার্মানি। এবার ঘরের মাঠে সেই হারের বদল নেওয়ার সুযোগ জোয়াকিম লো’র শিষ্যদের।

ছবি: টুইটার

ইউরোপের সবচেয়ে সফলতম দল জার্মানির বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে কিছুটা এগিয়ে আছে ফ্রান্স। ইউরোপে সর্বাধিক চারবার বিশ্বকাপজয়ী জার্মানির বিপক্ষে সব ধরনের প্রতিযোগিতায় ৩১ ম্যাচে ফরাসিরা জয় পায় ১৪টি, হারে ১০টি এবং বাকি ৭ ম্যাচ ড্র হয়।

ছবি: টুইটার

২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপের পর জার্মানির বিপক্ষে আর হারেনি ফ্রান্স। সবশেষ সাত বছরে থমাস মুলারদের বিপক্ষে ৬ ম্যাচের চারটিই জয় পায় ফ্রান্স, ড্র করে বাকি দুটি। বুঝায়ে যাচ্ছে, টপ ফেভারিটদের দ্বৈরথে আত্মবিশ্বাসেও খানিকটা এগিয়ে থাকবে কিলিয়ান এমবাপ্পেদের ফ্রান্স।