এএফসি ক্লাব লাইসেন্সে গুরুত্ব দিচ্ছে ‘বাফুফে’

প্রকাশ: শনিবার, ১২ জুন, ২০২১ | ১৯:৫৭:৪৫

মোঃ রানা শেখ

এএফসি ক্লাব লাইসেন্সে গুরুত্ব দিচ্ছে 'বাফুফে' Photo: BFF

এশিয়া মহাদেশের ক্লাব পর্যায়ে সর্বোচ্চ দুই আসর হল এএফসি চ্যাম্পিয়ন লিগ ও এএফসি কাপ। বাংলাদেশ থেকে এএফসি চ্যাম্পিয়ন লিগে কোন ক্লাব সুযোগ না পেলেও এএফসি কাপে সরাসরি সুযোগ হয় একটি ক্লাবের, অন্য একটি ক্লাব সুযোগ পায় প্লে-অফের মাধ্যমে। এএফসি কাপে জায়গা করে নিতে প্রয়োজন হয় ক্লাব লাইসেন্সের। আর এই ক্লাব লাইসেন্স পেতে হলে থাকতে হবে খেলার মাঠে ক্লাবের পারফরম্যান্স, প্রশাসনিক অবস্থা, উন্নত অবকাঠামো, অর্থনৈতিক ও আইনি স্বচ্ছতা- সবকিছু বিবেচনা করেই এই লাইসেন্সটা দিয়ে থাকে এএফসি।

এফসি কাপের ২০২১ আসরের জন্য গত বছরের ডিসেম্বরে বাংলাদেশ থেকে ছয়টি ক্লাব আবেদন করলেও লাইসেন্স পেয়েছে চারটি ক্লাব। তারা হলো বর্তমান লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস, রানার্সআপ আবাহনী লিমিটেড, শেখ রাসেল ক্রীড়াচক্র ও সাইফ স্পোর্টিং ক্লাব।

photo: BFF

এবার এই এএফসির ক্লাব লাইসেন্সে গুরত্ব দিচ্ছে বাফুফে, জানালেন সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদি। এএফসির ক্রাইটেরিয়া গুলো নিয়ে সেমিনারের মাধ্যমে ক্লাব গুলোকে সহযোগিতা করার কথা জানালেন তিনি। এছাড়া আরো বলেছেন।

“আমরা সবচেয়ে বশি গুরুত্ব দিয়েছি ক্লাব লাইসেন্স নিয়ে। আমার কাছে মনে হয় আমরা সন্তানকে বড় করছি কিন্তু সঠিক সন্তান হিসেবে নয়। ক্লাবদেরও লিমিটেশন আছে তাই অবশ্যই ক্লাব লাইসেন্সের ব্যাপারে এএফসির যে ক্রাইটেরিয়া আছে সেগুলো আমরা সেমিনার করে ক্লাব গুলোকে সহযোগিতা করবো। তারা যেন স্টোক হোল্ডার হতে পারে ও এএফসির টুর্নামেন্টে অংশ নিতে পারে সে ব্যাপারে সহযোগিতা করবো। এএফসির কোন টুর্নামেন্ট বা বাফুফের কোন কার্যক্রমে এএফসি দ্বারা যেন ফাইন না খায় এগুলোর ব্যাপারে ক্লাব গুলোকে বেশি গুরুত্ব দিব।”

photo: Bashundhara Kings

এবারের এএফসি কাপে গ্রুপ ডি তে রয়েছে বসুন্ধরা কিংস, যদিও করোনার কারণে নির্ধারিত সময়ে মাঠে গড়ায়নি গ্রুপ ডি’এর ম্যাচ গুলো। নতুন সূচি অনুযায়ী আগামী ১৫-২৪ আগষ্ট অনুষ্ঠিত হবে গ্রুপ ডি এর ম্যাচ গুলো। মূলত বাংলাদেশের ক্লাব বসুন্ধরা কিংসের চিঠির প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত জানিয়েছে এএফসি। এদিকে প্লে-অফ খেলার কথা ছিল আবাহনী লিমিটেডের কিন্তু করোনার কারণে ঢাকায় ম্যাচ আয়োজন করতে না পারায় প্লে-অফ থেকে বাদ পড়েছে আবাহনী।