ওমানের বিপক্ষে কেমন ফল চায় বাংলাদেশ?

প্রকাশ: সোমবার, ১৪ জুন, ২০২১ | ১৮:১২:৫৮

মোঃ রানা শেখ

১ পয়েন্টের আশায় বাংলাদেশ। ১ পয়েন্টের আশায় বাংলাদেশ।

এইতো গত ৭ই জুন ভারতের কাছে ২-০ গোলে হারার পর বাংলাদেশ কোচ জেমি ডে বলেছিলেন,

“ওমান খুবই ভালো দল। র‌্যাঙ্কিংয়ে তারা ভারতের চেয়ে এগিয়ে। শেষবার যখন তাদের বিপক্ষে খেলেছিলাম, ৪০-৪৫ মিনিট ভালো করেছিলাম। তারা তাদের মান দেখিয়েছিল। আমরা চেষ্টা করবো পয়েন্ট নেওয়ার,যদি পয়েন্ট পাই তাহলে সেটা দারুণ কিছু হবে।”

জেমি ডের সুরে সুর মিলিয়েই ফুটবলাররাও ওমানের বিপক্ষে ১ পয়েন্টের আশা করছেন। হলুদ কার্ড জনিত নিষেধাজ্ঞায় ওমানের বিপক্ষে থাকছেন না নিয়মিত অধিনায়ক জামাল ভুইয়া। তাই এ ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করবেন অভিজ্ঞ ডিফেন্ডার তপু বর্মন। অধিনায়কত্বের পাশাপাশি বাংলাদেশের রক্ষণ ভাগের গুরু দায়িত্বটাও থাকছে তপুর কাঁধে। ওমানকে খুব ভাল ভাবে পর্যবেক্ষণ করেই এই ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। তপু বর্মন আরো জানিয়েছেন,

“ওমান সম্পর্কে আমাদের খুব ভাল ধারণা আছে। তাদের খেলা আমরা দেখেছি। তারা আফগানিস্তান ও কাতারের সাথে খেলেছে, সেখানে আমরা অনেক কিছুই দেখতে পেয়েছি, তাদের স্ট্রং ও উইক পয়েন্ট। আমাদের কোচ এটা নিয়ে কাজ করছে যে তাদেরকে কিভাবে আটকাবো এবং তাদের কিভাবে আক্রমণ করবো, এটা নিয়ে অনুশীলনে কাজ করেছি।”

অধিনায়কের আর্ম্ব্যান্ড থাকবে তপুর হাতে।

আফগানিস্তানের বিপক্ষে দল হিসেবে দারুণ খেলেই ১ পয়েন্ট পেয়েছিল বাংলাদেশ। যে কারণে তপু মনে করছেন দল হিসেবে ভাল খেললে এই ম্যাচ থেকে ১ পয়েন্ট পাওয়া সম্ভব। আরো জানান,

“আমার মনে হয় যদি টিম হিসেবে ভাল পার্ফরম করতে পারি তবে ওদের কাছ থেকে ১ পয়েন্ট হলেও নেওয়া সম্ভব। আমরা আশা করি ভাল একটা পার্ফরমেন্স করবো আগামীকাল, আর বিশ্বকাপ বাছাইপর্বের এটা শেষ ম্যাচ। আশা করি আপনারা আমাদের জন্য দোয়া করবেন যাতে ভাল একটা রেজাল্ট নিয়ে বাংলাদেশে ফিরে আসতে পারি।”

প্রথম লেগে ওমানের বিপক্ষে ৪-১ গোলে হেরেছিল বাংলাদেশ। সেই ম্যাচে বাংলাদেশের হয়ে এক মাত্র গোলটি করেছিলেন বিপলু আহমেদ। কিন্তু কার্ড জনিত নিষেধাজ্ঞায় দ্বিতীয় লেগে থাকছেন না তিনি। তবে তিনি না থাকলেও প্রথম লেগের সেই গোলকেই অনুপ্রেরণা হিসেবে কাজ করবে বলে মনে করেন তিনি। আরো বলেন,

“আমাদের খেলোয়াড়দের গোল করা সক্ষমতা আছে, যদি আমরা সেরাটা খেলতে পারি তবে ওমানের বিপক্ষে এক পয়েন্ট নিতে পারি।”

এ ম্যাচেও নিজেকে চেনালেন তারিক কাজী।

শেষ দুই ম্যাচেই নিজেকে চিনিয়েছেন তারিক কাজী।

এদিকে শেষ দুই ম্যাচেই দুর্দান্ত ছিলেন তারিক কাজী। গতকাল ফিনল্যান্ড প্রবাসী তারিক কাজী বিলেছিলেন , ওমানের বিপক্ষে নিজেদের ১০০% দিতে পারলে ভাল কিছু করা সম্ভব।

“আমরা জানি ওমান অনেক ভাল দল, তাদেরকে হারানো অনেক কঠিন। তারা বল পায়ে অনেক ভাল। যদিও গত কয়েকদিন আমরা অনুশীলনে কঠোর পরিশ্রম করেছি। তাই আমি মনে করি দল হিসেবে যদি আমরা ১০০% প্রতিজ্ঞাবদ্ধ ও সংকল্প থাকি তবে ভাল কিছু করা সম্ভব।”

এদিকে সর্বশেষ দুই ম্যাচে কাতারের কাছে ১-০ গোলে হারলেও আফগানিস্তানকে ২-১ গোলে হারিয়েছে ওমান। ফলে গ্রুই ‘ই’ তে সাত ম্যাচে ৫ জয় ও দুই হারে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নাম্বারে অবস্থান করছে ওমান। অন্যদিকে সাত ম্যাচে দুই ড্র ও ৫ হারে ২ পয়েন্ট নিয়ে তলানীতে বাংলাদেশ।