কোপা আমেরিকা: উড়ছেন নেইমার, ছুটছে ব্রাজিল

প্রকাশ: শুক্রবার, ১৮ জুন, ২০২১ | ০৮:০৭:০২

ডেস্ক রিপোর্ট

কোপা আমেরিকা: উড়ছেন নেইমার, ছুটছে ব্রাজিল ছবিঃ সংগৃহীত

শুরুতেই গোল পেয়েই কিনা প্রথমার্ধে কিছুটা ধীরগতির ফুটবল খেলেছে ব্রাজিল। স্বাগতিকদের এমন অগোছালো খেলার সুযোগে পেরুও বেশকিছু সুযোগ তৈরি করে। তবে শত চেষ্টা করেও লাতিন আমেরিকার অন্যতম সেরা রক্ষণে চিড় ধরাতে পারেনি সফরকারীরা।

উল্টো দুর্দান্ত ফর্মে থাকা নেইমারের গোলের পর শেষ দিকে স্বাগতিকদের জোরালো আক্রমণে গেল কোপা আমেরিকার রানার্স-আপ দলটির পরাজয় নিশ্চিত হয়ে যায়। আর পেরুকে হারিয়ে আসরের নিজেদের জয়ের ধারা অব্যাহত রাখলো সেলেসাওরা।

ছবিঃ টুইটার

শুক্রবার ভোরে লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে শিরোপা ধরে রাখার অভিযানে গ্রুপপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে পেরুর বিপক্ষে ৪-০ গোলের সহজ জয় পেয়েছে ব্রাজিল। শুরুতে অ্যালেক্স সান্দ্রোর গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্রাজিলের জয় বেশ খানিকটা নিশ্চিত করে ফেলেন নেইমার। পরে খেলার একেবারে অন্তিম মুহুর্তে এভারটন রিবেইরো ও রিচার্লিসনের জোড়া আঘাতে স্বাগতিকদের বড় জয় হয়।

এই নিয়ে নিজেদের সবশেষ ৭ ম্যাচই জয় পেয়েছে সেলেসাওরা। সবমিলিয়ে ঘরের মাঠে দক্ষিণ আমেরিকা শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকায় টানা ২২ ম্যাচ অপরাজিত থাকলো আসরের তৃতীয় সর্বাধিক চ্যাম্পিয়নরা। নিজেদের প্রথম ম্যাচে ভেনেজুয়েলাকে হারিয়েছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

ছবিঃ ইন্টারনেট

প্রতিযোগিতামূলক ম্যাচে শেষ ৯ ম্যাচে জয় পেয়েছে ব্রাজিল। এর মধ্যে ৮ টি ম্যাচে কোন গোল হজম করেনি নেইমাররা যার শেষ টানা ছয় ম্যাচ জাল অক্ষত রেখেছে তিতের দল। এই নিয়ে কোপা আমেরিকায় নিজেদের শেষ ৪ ম্যাচে জয় পেল ব্রাজিল, ২০১৯ সালে ২ টি এবং এবার ২ টি। এই শতকে ব্রাজিলের এটা টানা জয়ের রেকর্ড।

এই জয়ের মধ্য দিয়ে কোপা আমেরিকার ইতিহাসে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচে টানা অপরাজিত থাকার কীর্তি গড়লেন ব্রাজিল কোচ তিতে তিতে। ৭ ম্যাচে অপরাজিত থেকে সেবাস্তিয়াও লাজারোনির পাশে বসেছেন ৬০ বছর বয়সী এই কোচ। টানা ১২ অপরাজিত থেকে প্রথন স্থানে রয়েছেন ব্রাজিলের আরেক কিংবদন্তী কোচ মারিও জাগালো।

বিরতির পর পেরুর জালে ব্রাজিলের হয়ে নেইমারের গোলটি ছিলো ৬৮তম। ব্রাজিলের জার্সি গায়ে ৬৮ গোল করতে পিএসজি তারকাকে খেলতে হয়েছে ১০৭ ম্যাচ। এসময় সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন আরও ৪৭ গোল। আর মাত্র একটি গোলে সহায়তা করলেই তারকা এই ফরোয়ার্ড ব্রাজিলের জার্সিতে কিংবদন্তি পেলের অ্যাসিস্টের সংখ্যাকে ছাড়িয়ে যাবেন। ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হতে ২৯ বছর বয়সী এই ফরোয়ার্ডের দরকার আর মাত্র ১০ গোল।

আগামী বৃহস্পতিবার গ্রুপপর্বে নিজেদের তৃতীয় ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে খেলবে ব্রাজিল। তার আগে কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামবে পেরু। আগামী সোমবার বাংলাদেশ সময় ভোর ছয়টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে।