চুক্তিতে সই কর‍তে রাজি নয় লঙ্কান ক্রিকেটাররা

প্রকাশ: রবিবার, ৬ জুন, ২০২১ | ১৪:৩৪:৫২

ডেস্ক রিপোর্ট

চুক্তিতে সই কর‍তে রাজি নয় লঙ্কান ক্রিকেটাররা ছবি - টুইটার/এসএলসি

কেন্দ্রীয় চুক্তিতে ক্রিকেটারদের ক্যাটাগরি ও তাদের পারিশ্রমিক নির্ধারণে নতুন কিছু ধারা বা নিয়ম তৈরি করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড, যে গুলো নিয়ে দ্বিধায় আছেন দেশটির ক্রিকেটাররা। তারা চুক্তির ধারা গুলো নিয়ে স্পষ্ট ধারণা চান, কিন্তু এসএলসি তাতে রাজি নয়।

যে কারণে চুক্তিতে সই না করেই বাংলাদেশ সফরে এসেছিল শ্রীলঙ্কান ক্রিকেটাররা, সামনে আরও একটা সফর। আগামী ৮ জুন ইংল্যান্ড সফরে যাওয়ার কথা আছে তাদের, অন্যদিকে চুক্তিতে সই করার জন্য বোর্ডের দেওয়া সময়ও শেষ হচ্ছে আজ।

কিন্তু দেশটির সংবাদ মাধ্যম গুলো জানাচ্ছে, নতুন চুক্তিতে সই না করতে এক হয়েছেন ৩৮ ক্রিকেটার। বেতন নিয়েই মুলত তাদের প্রধান অসন্তুষ্টি, কারণ নতুন নিয়মে কমে গেছে প্রায় সব ক্রিকেটারের বেতন। লঙ্কান ক্রিকেট বোর্ডের পরামর্শক টম মুডি ও অরবিন্দ ডি সিলভার নেতৃত্বে নতুন নিয়ম করে এসএলসি।

পারফর্মেন্সের উপর ভিত্তি করে বেতন নির্ধারণের সিদ্ধান্ত নেওয়া হয়, আর তাতে অনেকটা কমে গেছে সিনিয়র ক্রিকেটারদের আয়। অ্যাঞ্জেলো ম্যাথিউজের বেতন আগে ছিল ১ লাখ ৩০ হাজার ডলার, কিন্তু নতুন নিয়মে তা কমে ৮০ হাজারে নেমেছে। দিমুথ করুনারত্নের বেতন ছিল ১ লাখ ১০ হাজার, সেটা কমে হয়েছে ৮০ হাজার ডলার।

আসন্ন ইংল্যান্ড সফরের বিষয়েও সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটাররা, চুক্তি না হলেও ইংল্যান্ড সফরে যেতে আপত্তি নেই তাদের। কিন্তু কোন অবস্থাতেই চুক্তি না করার সিদ্ধান্তে নিজেদের অনড় অবস্থানের কথা জানিয়েছেন ক্রিকেটাররা, তাদের দাবি এসএলসির চুক্তির এই শর্ত গুলো অস্বচ্ছ।