বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ‘টাইব্রেকার’ চান সুনীল গাভাস্কার

প্রকাশ: সোমবার, ২১ জুন, ২০২১ | ২০:১৩:২৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে 'টাইব্রেকার' চান সুনীল গাভাস্কার
ছবিঃ সংগৃহীত
টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে 'টাইব্রেকার' চান সুনীল গাভাস্কার ছবিঃ সংগৃহীত

সাউদাম্পটনে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের চতুর্থ দিনেও হানা দিয়েছে বৃষ্টি। ইতোমধ্যেই দিনের প্রথম সেশনের খেলা ভেস্তে গেছে এবং বাকি সেশনেও খেলা মাঠে গড়ানোর সম্ভাবনা বেশ ক্ষীণ। এর আগে বৃষ্টির বাগড়ায় প্রথম দিনেও এক বলও খেলা হয়নি ভারত-নিউজিল্যান্ডের ঐতিহাসিক এই ফাইনালে। এরপর দ্বিতীয় দিনে ৬৪.৪ ওভার এবং তৃতীয় দিনে ৭৬.৩ ওভার খেলা সম্ভব হয়েছিল।

একদিন রিজার্ভ ডে’র ব্যবস্থা থাকলেও ভারতের সাবেক কিংবদন্তি ক্রিকেটার এবং বর্তমান ধারাভাষ্যকার সুনীল গাভাস্কার মনে করছেন প্রথমবারের মতো আয়োজিত আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালটি ড্র হতে চলেছে। এমনটা হলে ফাইনালে শিরোপা ভারত-নিউজিল্যান্ডের মধ্যে ভাগাভাগি হতে চলেছে। তবে সাবেক এই ভারতীয় অধিনায়কের মতে এমন পরিস্থিতিতে বিজয়ী নির্বাচনে আইসিসির কোন বিকল্প পদ্ধতি থাকা উচিৎ।

ভারতীয় টেলিভিশন চ্যানেল ‘আজ তাক’ দেওয়া এক সাক্ষাৎকারে সুনীল গাভাস্কার বলেছেন, ফুটবল এবং টেনিসের টাইব্রেকারের মতো টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও একক বিজয়ী নির্বাচনে বিকল্প পন্থা থাকা উচিৎ। কেননা টেস্টে সর্বদাই ম্যাচ ড্র হওয়ার সম্ভবনা থেকেই যায়।

যুগ্ম বিজয়ী নিয়ে গাভাস্কারের মন্তব্যঃ

“মনে হচ্ছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালটি ড্র হতে চলেছে এবং দুইদল যুগ্মভাবে শিরোপা জিতবে। এই প্রথম ফাইনালের শিরোপা ভাগাভাগি করা হবে। ফুটবলে পেনাল্টি শ্যুট রয়েছে এবং বিজয়ী নির্বাচনের জন্য তাদের কাছে আরও বিকল্প পদ্ধতি রয়েছে। টেনিসেও পাঁচটি সেট রয়েছে এবং সেখানে টাই-ব্রেকার রয়েছে।”

সেজন্য আইসিসির নীতি নির্ধারকদের এ বিষয়ে নতুন করে ভাবার তাগিদ দিয়েছেন সাবেক ভারতীয় ওপেনার এবং তারপর কোনও কার্যকরী সিদ্ধান্ত নেওয়া পরামর্শ দিয়েছেন।

বিজয়ী নির্বাচনে বিকল্প পদ্ধতিঃ

“যদি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র হয়, সেক্ষেত্রে বিজয়ী নির্বাচনের করার জন্য অবশ্যই একটি বিকল্প রাস্তা থাকতে হবে। আইসিসি ক্রিকেট কমিটির এ বিষয়ে চিন্তা করা উচিৎ এবং তারপরে সিদ্ধান্ত নেওয়া উচিৎ।”

উল্লেখ্য, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কাইল জেমিসনের বোলিং তোপে প্রথম ইনিংসে ২১৭ রানে অলআউট হয়েছে ভারত। জবাবে প্রথম ইনিংসে ব্যাটিং করতে নেমে ২ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের সংগ্রহ ১০১ রান।

আরও খেলার খবরঃ   অনবদ্য রেকর্ডের 'তীরে এসে তরী ডুবলো' পাকিস্তানের

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / যে কারণে মারিও লেমোসকে বেছে নিয়েছে বাফুফে
ক্লাব ফুটবল / ২০২৭ পর্যন্ত বার্সেলোনাতেই থাকছেন আনুস ফাতি
বাংলাদেশ ক্রিকেট / সাকিব-রিয়াদের ব্যাটে পিএনজির বিপক্ষে টাইগারদের পুঁজি ১৮১
বাংলাদেশ ফুটবল / ফিফা র‍্যাংকিংয়ে উন্নতি বাংলাদেশের
বাংলাদেশ ফুটবল / ঢাকায় এসে চ্যাম্পিয়নস লিগের সেই ফাইনালের কথা স্মরণ করলেন গ্রান্ট
ক্লাব ফুটবল / ২০২১-এর ক্লাব বিশ্বকাপ হবে আরব আমিরাতে
বাংলাদেশ ক্রিকেট / সুপার টুয়েলভে ওঠার মিশনে পিএনজির বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি