বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ডেল স্টেইন, আপনি ক্রিকেটের আলেকজান্ডার

প্রকাশ: রবিবার, ২৭ জুন, ২০২১ | ১১:০৩:১৩

ওয়াহেদ মুরাদ

ডেল স্টেইন, আপনি ক্রিকেটের আলেকজান্ডার
ছবিঃ ইন্টারনেট
ডেল স্টেইন, আপনি ক্রিকেটের আলেকজান্ডার ছবিঃ ইন্টারনেট

 

আলেকজান্ডার দ্য গ্রেটের নাম তো নিশ্চয়ই শুনেছেন। হ্যাঁ এই বিখ্যাত মানুষটি পরিচিত বিশ্বের সর্বকালের সেরা যোদ্ধা হিসেবে। যোদ্ধা মানেই আগ্রাসন। ক্রিকেটে ঠিক তেমনি গল্প লিখেছেন ডেল স্টেইন। ব্যাটারদের গলা শুখিয়ে এসেছে, তবুও নির্দয়ের মত সুইং আর গতির পসরা সাজিয়েছেন। বড় বড় নামী ব্যাটারদের করেছেন মাঠছাড়া।

আগ্রাসী পেস বোলিং কথাটার অপর পাশ কাউকে বলতে বললে তিনি হয়ত এক নাগাড়ে বলবেন সেটা বাউন্সার। পেস বোলিং আর বাউন্সারের সখ্যতা খুব পুরোনো। কিন্তু কম বাউন্সার করেও ব্যাটারদের কাছে ত্রাস হয়ে থেকেছেন এমন কারর নাম যদি বলতে হয় তিনি ডেল স্টেইন। বাউন্সার থেকে ব্যাটারদের ব্যাটের কোনা আর উইকেটের টপ যার বেশি পছন্দ।

ক্যারিয়ারের ৭০ শতাংশ উইকেট নিয়েছেন শুধুমাত্র উইকেট কিপারের ক্যাচে এবং বোল্ড আউট করে। টেস্টে চার উইকেট পেয়েছেন এমন ঘটনা ঘটেছে ২৭ বার। সেইগুলোকে যদি তিনি করতে পারতেন ফাইফার, তাহলে ক্রিকেট ইতিহাসের একমাত্র বোলার তিনি হতেন যিনি ৫০টির ওপর পাঁচ উইকেট পেয়েছেন।

ছবিঃ ইন্টারনেট

সৃষ্টিকর্তা নিরাশ করেননি একদমই। টেস্টে ২৬ বার পেয়েছেন পাঁচ উইকেট। পুরো ম্যাচে দশ উইকেট নিয়েছেন এমন ঘটনা ঘটেছে ৫ বার। নিজের সেরা সময়ে লাল বলে নাকাল করে ছেড়েছেন দুনিয়ার সব বাঘা ব্যাটারদের। শচীন, ভিরাট থেকে শুরু করে দ্রাবিড় কিংবা পন্টিং অথবা সাঙ্গাকারা, কাউকেই শান্তিতে ব্যাটিং করতে দেননি এই বোলার। নিজের সময়ে সাউথ আফ্রিকাকে করেছেন বিশ্বের সেরা টেস্ট দল।

ক্রিকেটে লাল রঙের বল, আর আগ্রাসী পেসার – এই দুটি শব্দ শুনলে যে কোন ক্রিকেট প্রেমী কিংবা এক বাক্যে বলবেন – ‘এখানে ক্রিকেট সুন্দর’। ক্রিকেটে পেসারদের স্বর্গরাজ্য শেষ হয়েছে অনেক আগেই। ব্যাটিং বান্ধব আর মন্থর উইকেটে আগের সেই আগ্রাসী পেস বোলিং আর দেখা যায় না।

ছবিঃ ইন্টারনেট

ডেল স্টেইনের রান আপ, ফলো থ্রু, বোলিং অ্যাকশনকে অনেকে বলে থাকেন সর্বকালের সেরা। স্টেইনের মত এত সুন্দর ছন্দ নিয়ে নাকি বল করেছেন খুব কম বোলারই। উইকেট নিয়ে ডেল স্টেইনের উদযাপন সবসময় ছিল প্রচন্ড পরিমাণে আগ্রাসী।

আরও খেলার খবরঃ   চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত

লাল বলের মত সাদা বলে গিয়ে সেই আক্ষেপ আর বেদনা কুড়ে খায় ডেলকে। একটা সাক্ষাৎকারে তিনি বলেছিলেন সাদা বলগুলো তার শোকেসে কম জায়গা নিয়েছে, এটা তাকে কষ্ট দেয়। পুরো ক্যারিয়ারে তিনবার পাঁচ উইকেট নিয়েছেন, সেটারই আক্ষেপ। খুব কাছে গিয়েও বিশ্বকাপ জেতা হয়নি স্টেইনের।

ছবিঃ ইন্টারনেট

ঐটুকুই বোধহয় আক্ষেপ স্টেইনের। তবুও আপনি সর্বকালের অন্যতম সেরা আগ্রাসী পেসার। পেস বোলিং নিয়ে কবিতা লিখা যেতো তবে তার নাম দেওয়া হতো – ডেল স্টেইন

শুভ জন্মদিন স্টেইন। সৃষ্টিকর্তা আপনাকে ভালো রাখুক।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / হোম ভেন্যু হিসেবে বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সকে বেছে নিল শেখ রাসেল
ক্লাব ফুটবল / বেনজেমার ব্যালন ডি’অর, মেসির ‘স্বান্তনা’ পুরস্কার পাওয়া উচিত ছিলো: সেফ ব্ল্যাটার
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / বিপিএল | ছুটি কাটিয়ে কুমিল্লা দলে যোগ দিলেন লিটন দাস
আন্তর্জাতিক ক্রিকেট / ‘বয়স চোর’ ৫৩ ক্রিকেটারকে বাদ দিয়ে মাঠে ফিরছে পাকিস্তানের ২ টুর্নামেন্ট
আন্তর্জাতিক ফুটবল / ফুটবল উন্নয়নে পাকিস্তানে গেলেন লিভারপুলের সর্বকনিষ্ঠ ব্যালন ডি’অর জয়ী তারকা
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / পিএসএল মাঠে গড়ানোর আগের দিন করাচি স্টেডিয়ামে আগুন
অ্যাথলেটিক্স / কমনওয়েলথ গেমসের বাছাইপর্বে বাংলাদেশের ১৬ ভারোত্তোলক
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি