তবে নিউজিল্যান্ডের হাতেই উঠছে টেস্ট চ্যাম্পিয়নশিপ ট্রফি!

প্রকাশ: মঙ্গলবার, ১৫ জুন, ২০২১ | ১৯:২২:৩৮

ডেস্ক রিপোর্ট

তবে নিউজিল্যান্ডের হাতেই উঠছে টেস্ট চ্যাম্পিয়নশিপ ট্রফি! ছবি - সংগৃহীত

আগামী ১৮ জুন অনুষ্ঠিত হবে প্রথমবারের মতো আয়োজিত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, সাউদাম্পটনে মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড। ম্যাচটিকে টেস্ট বিশ্বকাপ হিসেবেও উল্লেখ করা হচ্ছে, এই ম্যাচের আগে কে এগিয়ে বা কার হাতে উঠছে ট্রফি সেটা নিয়ে চলছে বিস্তর আলোচনা।

মাঠের লড়াইয়ে কোন বিভাগে ভারত এগিয়ে তো কিছু কিছু জায়গায় এগিয়ে আছে নিউজিল্যান্ড, তবে মাঠের বাহিরের একটা বিষয় এগিয়ে রাখছে কিউইদেরই। সাম্প্রতিক বছর গুলোতে নতুন নতুন চ্যাম্পিয়ন হওয়ার প্রবণতা দেখা যাচ্ছে, আইসিসির সর্বশেষ ৬ ইভেন্টে চ্যাম্পিয়ন হয়েছে আলাদা ৬টি।

মাঠের লড়াইয়ে যে দল ভালো করবে তারাই জিতবে, তবে মানসিক ভাবে এগিয়ে থাকাটাও গুরুত্বপূর্ণ। এমনিতেই প্রস্তুতি কিংবা ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জয় নিউজিল্যান্ডকে অল্প হলেও এগিয়ে রাখবে, বাড়তি অনুপ্রেরণা জোগাতে পারে সর্বশেষ ৬ ইভেন্টে একাধিক বার কোন দল জিততে না পারার পরিসংখ্যানটি।

২০১৩ থেকে ২০১৯ পর্যন্ত ৬টি আইসিসির বৈশ্বিক ইভেন্ট মাঠে গড়িয়েছে, যেখানে আলাদা ৬টি দল চ্যাম্পিয়ন হয়েছে। ২০১৩ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে শিরোপা জিতেছে ভারত, পরের চ্যাম্পিয়নস ট্রফিতে ফাইনালে উঠলেও জেতা হয়নি ভিরাট কোহলিদের। এই সময়ে ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপে নিউজিল্যান্ড দুইবার ফাইনাল খেললেও চ্যাম্পিয়ন হতে পারেনি একবারও, সেই আক্ষেপ ঘুচতে পারে এবারই।

সর্বশেষ ৬ আইসিসি ইভেন্টে জয়ী দল:

১৷ ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফি – ভারত
২৷ ২০১৪ টি-টুয়েন্টি বিশ্বকাপ – শ্রীলঙ্কা
৩৷ ২০১৫ ওয়ানডে বিশ্বকাপ – অস্ট্রেলিয়া
৪৷ ২০১৬ টি-টুয়েন্টি বিশ্বকাপ – ওয়েস্ট ইন্ডিজ
৫৷ ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি – পাকিস্তান
৬৷ ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ – ইংল্যান্ড