ধারাবাহিক পারফরম্যান্স করেও খিদে মেটেনি মুশফিকের : ভিভিএস লক্ষ্মণ

প্রকাশ: সোমবার, ১৪ জুন, ২০২১ | ২১:০২:২১

ডেস্ক রিপোর্ট

মুশফিকুর রহিম। মুশফিকুর রহিম। ছবিঃ সম্পাদিত।

প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসির প্লেয়ার অব দ্য মান্থ হবার জন্য মনোনয়ন পেয়েছিলেন উইকেট কিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। পরে প্রথম বাংলাদেশি হিসেবে ইতিহাস গড়ে আইসিসির এই খেতাব জিততে মুশফিক পিছনে ফেলেছেন পাক পেসার হাসান আলী এবং লঙ্কান মিস্ট্রি স্পিনার প্রবীণ জয়াবিক্রমাকে। দীর্ঘ সময় ধরে বাংলাদেশের ক্রিকেটে অবদান রেখেও তার খিদে মেটেনি বলে আখ্যা দিয়েছেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ।

শ্রীলঙ্কা বিপক্ষে প্রথমবার ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। একটি সেঞ্চুরি ও একটি হাফসেঞ্চুরি সহ মোট ২৩৭ রান করেন মুশফিকুর রহিম। সিরিজের দ্বিতীয় ম্যাচে ১২৫ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন তিনি। শুধু এই সিরিজের বিচারেই নয়। দীর্ঘ ১৫ বছরের ক্যারিয়ারে বাংলাদেশকে সার্ভিস দিয়ে আসছেন এই লিটল মাস্টার। বর্তমান সময়ে বাংলাদেশের সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যানে পরিণত হয়েছেন, পেয়েছেন মিস্টার ডিপেন্ডেবল খ্যাতি।

যেই বিষয়টি চোখ এড়ায়নি লাক্ষ্মণের। মুশির মে মাসের প্লেয়ার অব দ্য মান্থ হবার বিষয়ে আইসিসির ভোটিং কমিটির সদস্য ভারতের সাবেক তারকা খেলোয়াড় বলেন, দীর্ঘ সময় ধরে রান করেও তার রানের খিদে মেটেনি। শ্রীলঙ্কা সিরিজে তা আরো একবার প্রমাণ হয়েছে।

আইসিসি-র ভোটিং অ্যাকাডেমীর সদস্য ভিভিএস লক্ষ্মণ এক বিবৃতিতে বলেছেন, “১৫ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিক ভাবে ভাল পারফরম্যান্স করার পরেও খিদে মেটেনি মুশফিকুর রহিমের। শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে তার ধারাবাহিকতার ছবিই স্পষ্ট হয়ে ধরা পড়েছিল। দ্বিতীয় ম্যাচে তার ১২৫ রানের সুবাদেই ২-০ ব্যবধানে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ জেতে বাংলাদেশ।”