বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

শ্বাসরুদ্ধকর জয়ে সিরিজে এগিয়ে গেলো দক্ষিণ আফ্রিকা

প্রকাশ: বুধবার, ৩০ জুন, ২০২১ | ০৯:১৪:০৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

শ্বাসরুদ্ধকর জয়ে সিরিজে এগিয়ে গেলো দক্ষিণ আফ্রিকা
ছবি - আইসিসি/টুইটার
শ্বাসরুদ্ধকর জয়ে সিরিজে এগিয়ে গেলো দক্ষিণ আফ্রিকা ছবি - আইসিসি/টুইটার

শেষ বলে ছক্কা মেরেও ওয়েস্ট ইন্ডিজকে জেতাতে পারলেন না ফ্যাবিয়ান অ্যালেন, তার আগেই হার নিশ্চিত হয়ে গেছিলো ক্যারিবিয়ানদের। ম্যাচটি ১ রানে হেরে ৫ ম্যাচ সিরিজে ২-১ এ পিছিয়ে পড়লো জয় দিয়ে সিরিজ শুরু করা কাইরন পোলার্ডরা, কুইন্টন ডি ককের ৭১ রানের ইনিংস ছাপিয়ে বল হাতে ১৩ রান দিয়ে ২ উইকেট নিয়ে ম্যাচ সেরা তাবরাইজ শামসি।

অথচ ১৬৮ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুটা মন্দ ছিল না ওয়েস্ট ইন্ডিজের, এভিন লুইস ও লেন্ডল সিমন্সের উদ্বোধনী জুটিতে ৫৫ রান তুলে ফেলেছিল ক্যারিবিয়ানরা। ২২ রান করা সিমন্সকে ফিরিয়ে দক্ষিণ আফ্রিকাকে প্রথম সাফল্য এনে দেন জর্জ লিন্ডে, তাবরাইজ শামসিকে তুলে মারতে গিয়ে ২৭ রানে ভ্যান ডার ডুসেনের হাতে ধরা পড়েন দুর্দান্ত ছন্দে থাকা লুইস।

ভালো শুরুর পরেও ২ রানে ২ উইকেট হারানোর পর ৩৩ রানের জুটি গড়েন তিনে নামা জেসন হোল্ডার ও শিমরন হেটমায়ার, ১৬ রান করা হোল্ডারকে ফিরিয়ে প্রোটিয়া শিবিরে স্বস্তি ফেরান লুঙ্গি এনগিদি। এরপর আবারও দৃশ্যপটে শামসি, এবার আউট করেন ১০ বলে ২ ছক্কায় ১৭ রান করে ভয়ংকর হওয়ার ইঙ্গিত দেওয়া হেটমায়ারকে।

অধিনায়ক কাইরন পোলার্ডকে ১ রানে কাগিসো রাবাদা বোল্ড করলে ১০৪ রানে পঞ্চম উইকেট হারিয়ে শঙ্কায় পড়ে ওয়েস্ট ইন্ডিজ, তবে আন্দ্রে রাসেল ও নিকোলাস পুরান আশার আলো হয়ে জ্বলছিল ক্যারিবিয়ানদের জন্য। ষষ্ঠ উইকেটে দুজনে যোগ করেন ৩৬ রান, ১৬ বলে ৩ ছক্কায় ২৫ রান করা রাসেলকে আউট করে আবারও ম্যাচে ফিরে দক্ষিণ আফ্রিকা।

৪ ওভারে মাত্র ১৩ রান দিয়ে ২ উইকেট নিয়ে ম্যাচ সেরা তাবরাইজ শামসি (ছবি – আইসিসি/টুইটার)।

জয়ের জন্য শেষ ৩ ওভারে ২৮ রান দরকার ছিল ওয়েস্ট ইন্ডিজের, উইকেটে সেট ব্যাটার নিকোলাস পুরান ও আগের ম্যাচে ঝড় তোলা ফ্যাবিয়ান অ্যালেন। এখান থেকে জয়ের স্বপ্নই দেখছিল তারা, কিন্তু পুরানের মন্থর গতির ব্যাটিংয়ে জয় থেকে দূরে সরে যেতে থাকে ওয়েস্ট ইন্ডিজ। ১৮ ও ১৯ তম ওভারে ১৩ রানের বেশি তুলতে পারেনি পুরান ও অ্যালেন, ২৮ বলে ২৭ রান করে আউট হন পুরান।

শেষ ওভারে ১৫ রানের কঠিন সমীকরণ, ফ্যাবিয়ান অ্যালেন ও ডোয়াইন ব্রাভোর বিপরীতে বোলিংয়ে কাগিসো রাবাদা। ওয়াইড দিয়ে ওভারের শুরু হলেও পরের বলে কোন রান নিতে পারেননি অ্যালেন, দ্বিতীয় বলে ৪ মেরে ওয়েস্ট ইন্ডিজকে ম্যাচে টিকিয়ে রাখেন তিনি। পরের বল আবারও ডট, শেষ ৩ বলে ১০ রান; চতুর্থ বলে আসে ২ রান।

আরও খেলার খবরঃ   নারী বিশ্বকাপে দলের সংখ্যা বৃদ্ধির ঘোষণা আইসিসির

পঞ্চম বলও ডট হলে হার নিশ্চিত হয় ওয়েস্ট ইন্ডিজের, যে কারণে শেষ বলে ফ্যাবিয়ান অ্যালেন ছক্কা মারলেও লাভ হয়নি ক্যারিবিয়ানদের। ২০ ওভারে ৭ উইকেটে ১৬৬ রানে থামে পোলার্ডদের ইনিংস, ১ রানের শ্বাসরুদ্ধকর জয়ে সিরিজে এগিয়ে গেলো দক্ষিণ আফ্রিকা। ৪ ওভারে মাত্র ১৩ রান দিয়ে ২ উইকেট নেওয়া তাবরাইজ শামসি পেয়েছেন ম্যাচ সেরার পুরস্কার।

এর আগে ম্যাচের শুরুতে ব্যাটিংয়ে নেমে ৪ ওভারে ৪২ রান তোলার পর ফিরেন যান রিজা হেনড্রিকস, তার ব্যাট থেকে আসে ১৭ রান। অধিনায়ক টেম্বা বাভুমা ১ রানে আউট হলেও এইডেন মারকারাম ও রাসি ভ্যান ডার ডুসেনকে নিয়ে দক্ষিণ আফ্রিকাকে বড় স্কোরের দিকে এগিয়ে নেন কুইন্টন ডি কক, চতুর্থ ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে ৫১ বলে ৫ চার ও ২ ছক্কায় ৭২ রান করেন ডি কক।

১৭ ওভারে ১৪৭ রান তুলে ফেললেও শেষটা ভালো করতে পারেনি দক্ষিণ আফ্রিকা, শেষ ৩ ওভারে ৫ উইকেট হারিয়ে ২০ রানের বেশি তুলতে পারেনি প্রোটিয়ারা। নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেটে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় ১৬৭ রানের, এইডেন মারকারাম ২৩ ও রাসি ভ্যান ডার ডুসেবের ব্যাট থেকে আসে ৩২ রানের ইনিংস।

ক্যারিবিয়ানদের হয়ে ২২ রান দিয়ে ৪ উইকেট নেন ওবেদ ম্যাককয়, ৩ উইকেট পেয়েছেন ডোয়াইন ব্রাভো।

সংক্ষিপ্ত স্কোরঃ

দক্ষিণ আফ্রিকা ১৬৭/৮, ২০ ওভার; (কুইন্টন ডি কক ৭২, রাসি ভ্যান ডার ডুসেন ৩২, এইডেন মারকারাম ২৩, রিজা হেনড্রিকস ১৭, ওবেদ ম্যাককয় ৪/২২, ডোয়াইন ব্রাভো ৩/২৫)।

ওয়েস্ট ইন্ডিজ ১৬৬/৭, ২০ ওভার; (এভিন লুইস ২৭, নিকোলাস পুরান ২৭, আন্দ্রে রাসেল ২৫, লেন্ডল সিমন্স ২২, ফাবিয়েন অ্যালেন ১৪*, তাবরাইজ শামসি ২/১৩, অ্যানরিখ নরৎজে ২/২৯)।

ম্যাচ সেরাঃ তাবরাইজ শামসি (দক্ষিণ আফ্রিকা)।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / উজবেকিস্তানে পৌঁছেছে অনুর্ধ্ব-২৩ দল
বাংলাদেশ ক্রিকেট / সাকিবদের জন্য দোয়া চাইলেন ক্রীড়া প্রতিমন্ত্রী
ক্লাব ফুটবল / খেলার ‘ঈদের দিন’ ফিরছেন নেইমারও
বাংলাদেশ ক্রিকেট / লঙ্কানদের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
বাংলাদেশ ফুটবল / রাতে ঢাকায় ফিরছেন লেমোস, এসেই করবেন দল ঘোষণা
ক্লাব ফুটবল / ‘লে ক্লাসিক’ডার্বিঃ পিএসজি বনাম অলিম্পিক মার্শেই!
ক্লাব ফুটবল / ডার্বি দি ইতালিয়া’র লড়াইয়ে মুখোমুখি ইন্টার মিলান ও জুভেন্টাস
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি