অন্যান্য

অবশেষে মৃত্যুর কাছে হার মানলেন কিংবদন্তি দৌড়বিদ মিলখা সিং

নিউজ ডেস্ক

১৯ জুন ২০২১, রাত ২:৫০ সময়

[ images-30-32 ]
ছবিঃ সংগৃহীত
না ফেরার দেশে পাড়ি জমালেন ভারতীয় কিংবদন্তি দৌড়বিদ মিলখা সিং। করোনা আক্রান্ত হওয়ায় চন্ডিগড়ের একটি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। সেখানেই তার জীবনাবসান হয়। মৃত্যুর সময় তার বয়স হয় ৯১ বছর। মিলখার মৃত্যুর বিষয়টি বার্তা সংস্থা পিটিআইকে নিশ্চিত করেছে তার পরিবার। মে-তে সস্ত্রীক করোনা আক্রান্ত হন শিখ মিলখা। ৩ সপ্তাহ করোনার সাথে লড়ে আগেই মারা গেছেন তার স্ত্রী। এবার মিলখার জন্য ঘাতক হয়ে আসলো সেই করোনাই। এক সপ্তাহ পার হতে না হতেই মৃত্যু বরণ করলেন তিনিও। https://twitter.com/PTI_News/status/1405961782326226945?s=20 যদিও কোভিড থেকে সুস্থ হয়ে উঠেছিলেন মিলখা। শারীরিক অবস্থার উন্নতি হলে করোনা ইউনিট থেকে সাধারণ নিউনিটে ট্রান্সফার করা হয় তাকে। জ্বর সারলেও বৃহস্পতিবার থেকে অক্সিজেন লেভেল ক্রমেই কমতে থাকে। অবশেষে নানা চড়াই উৎরাই পেরিয়ে মৃত্যুর সাথে আর পেরে দেননি এই কিংবদন্তি।
মিলখার মৃত্যু সংবাদ নিশ্চিত করে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, "কিংবদন্তি ভারতীয় স্প্রিন্টার মিলখা সিং গত ৩ জুন পিজিআইএমইএর কোভিড হাসপাতালের আইসিইউতে ভর্তি হন। ১৩ জুন তার পর্যন্ত করোনার চিকিত্সা চলে। করোনা নেগেটিভ চিহ্নিত হওয়ার পর তাঁকে মেডিক্যালের আইসিইউতে স্থানান্তরিত করা হয়। তবে মেডিক্যাল টিমের সবরকম চেষ্টা সত্ত্বেও তাঁকে সংকটজনক অবস্থা থেকে ফেরানো যায়নি। সাহসী লড়াইয়ের পর ১৮ জুন রাত ১১টা ৩০ মিনিট নাগাদ হাসপাতালেই মারা যান উনি।"
মিলখা সিং ছিলেন একজন সৈনিক। ভারতকে ক্রীড়াঙ্গনে বহু সুনাম এনে দিয়েছেন। এশিয়ান গেমসে চারটি সোনা জিতিয়েছেন ভারতকে। ১৯৫৮ টোকিও এশিয়াডের ২০০ ও ৪০০ মিটারেও চ্যাম্পিয়ন হন মিলখা। ১৯৬০ ইতালির রোম অলিম্পিকের ৪০০ মিটার দৌড়ে চতুর্থ হয়ে অল্পের জন্য পদক হাতছাড়া করেন মিলখা। পরবর্তীতে তাকে নিয়ে বায়োগ্রাফি মূলক সিনেমাও বানানো হয় বলিউডে। মিলখার মৃত্যুতে শোক জানিয়েছে ভারতের ক্রীড়া মন্ত্রণালয় সহ প্রধানমন্ত্রীর কার্যালয়ও।