অলিম্পিক ফুটবল: রিচার্লিসনের হ্যাট্রিকে জার্মানিকে উড়িয়ে দিল ব্রাজিল

প্রকাশ: বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১ | ২০:৫৫:৫৫

ডেস্ক রিপোর্ট

অলিম্পিক ফুটবল: রিচার্লিসনের হ্যাট্রিকে জার্মানিকে উড়িয়ে দিল ব্রাজিল ছবিঃ ইন্টারনেট

দুই দলই রিও অলিম্পিকের ফাইনালিস্ট। গেলবার ঘরের মাঠে জার্মানিকে হারিয়ে ইতিহাসের প্রথমবার অলিম্পিকে স্বর্ণ জয় করে ব্রাজিল। সেলেসাওদের ইতিহাস গড়ায় নেতৃত্ব দিয়েছিলেন সময়ের অন্যতম সেরা ফুটবলার নেইমার।

মারাকানায় ঐতিহাসিক সেই ফাইনালে জার্মানির বিপক্ষে টাইব্রেকারে নেইমারের শেষ শটের মধ্য দিয়ে প্রথমবারের মত অলিম্পিকের স্বর্ণ পদক জিতেছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। সোনার হরিণ হয়ে ওঠা সোনার পদকটা অবশেষে ঘরে তুলতে সক্ষম হয় সেলেসাও বাহিনী।

ছবিঃ ইন্টারনেট

এবার নেইমারকে ছাড়াই টোকিও অলিম্পিকের গ্রুপপর্বে জার্মানির বিপক্ষে মাঠে নামে সাম্বা বাহিনী। ব্রাজিলের জুনিয়র দলের নেতৃত্বে অভিজ্ঞ ডিফেন্ডার দানি আলভেজ। রিও অলিম্পিকের ফাইনালেরই যেন রি-ম্যাচ হলো আজ ইয়োকোহামার ইন্টারন্যাশনাল ফুটবল স্টেডিয়ামে।

টোকিও অলিম্পিকের আনুষ্ঠানিক উদ্বোধনের একদিন আগেই শুরু হয়ে যাওয়া গেমসের অন্যতম আকর্ষণীয় ইভেন্ট ফুটবল ছেলেদের খেলায় জার্মানিকে ধরাশায়ী করলো ব্রাজিল। অলিম্পিকে গ্রুপপর্বের অন্যতম বিগ ম্যাচে রিও অলিম্পিকের ফাইনালিস্ট দু দলে লড়াইয়ে জার্মানদের জালে এক হালি গোল দিয়েছে ব্রাজিল। ম্যাচটি আন্দ্রে জার্দিনের ব্রাজিল জিতেছে ৪-২ গোল ব্যবধানে। হ্যাট্রিক করে ব্রাজিলের এই উৎসবে সামনে থেকে নেতৃত্ব দেন এভারটনের স্ট্রাইকার রিচার্লিসন।

জাপানের এই স্টোডিয়ামেই ২০০২ সালে জার্মানদের কাঁদিয়ে রেকর্ড পঞ্চমবারের মতো ফুটবল বিশ্বকাপের শিরোপা জিতেছিলো রোনালদোরা। বিশ বছর পর ব্রাজিল দলের জুনিয়রা যেন সেই সুখস্মৃতিই নিয়ে আসলেন আজ। তাই, শুরু থেকেই জার্মানদের রক্ষণে আক্রমণের পসরা সাজায় কুনিয়ো ও রিচার্লিসনরা।

ছবিঃ ফেসবুক

একের পর এক আক্রমণে প্রথমার্ধেই ম্যাচ নিজেদের করে নেয় সেলেসাওরা। বিরতির আগেই রিচার্লিসনের হ্যাট্রিকে ৩-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল। ৭, ২২ ও ৩০তম মিনিটে এবারের আসরে অলিম্পিকে প্রথম হ্যাট্রিক করেন ব্রাজিল জাতীয় দলের নিয়মিত খেলা তারকা এ ফুটবলার।

প্রথমার্ধেই গোলের হালি হয়ে যেত ব্রাজিলের। বিরতির আগে শেষদিকে ম্যাথুউস কুনহার পেনাল্টি ঠেকিয়ে দিয়ে এই যাত্রায় জার্মানদের বাঁচান গোলরক্ষক ফ্লোরিন মুলার।

বিরতি থেকে ফিরে ম্যাচে ফেরার চেষ্টা করে জার্মানি। নিজেদের ডিফেন্স ঠিক রেখে এবার আক্রমণও শানায় ডাই ম্যানশ্যাফটদের জুনিয়র দল। ফলও পেতেও বেশি সময় লাগেনি। ৫৭তম মিনিটে দারুণ এক ভলিতে গোল করে জার্মানদের হয়ে ব্যবধান কমান নাদিয়েম আমেরি।

ছবিঃ ফেসবুক

ম্যাচে ফেরার স্বপ্ন দেখে জার্মানরা। তবে ৬২তম মিনিটে সেই স্বপ্নে বড় ধাক্কা খায় স্টেফান কুন্টজের শিষ্যরা। টানা দুবার হলুদ কার্ড দেখায় মাঠ ছাড়েন অধিনায়ক ম্যাক্সিমিলান আর্নোল্ড। ম্যাচের বাকিসময় দশ জন নিয়ে খেলেও উজ্জীবিত ছিল জার্মানরা। ৮৩তম মিনিটে অ্যাচের গোলে ব্যবধান আরও কমায় দলটি।

দ্বিতীয় গোল পেয়ে ম্যাচ ড্র করতে উঠেপড়ে লাগে জার্মানির জুনিয়র দল। জার্মানদের সেই স্বপ্ন শেষ করে দেন পাউলিনহো। যোগ করা সময়ে দুর্দান্ত এক গোল করে ব্রাজিলের বড় জয় নিশ্চিত করেন ২১ বছর বয়সী এই লেফট উইংগার।

ছবিঃ টুইটার

ম্যাচ ৪-২ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে অলিম্পিকের ছেলেদের ফুটবলের বর্তমান চ্যাম্পিয়নরা। ডি গ্রুপের অন্য ম্যাচে মধ্যপ্রাচ্যে দেশ সৌদি আরবকে ২-১ গোলে হারিয়ে আসরের শুভসূচনা করেছে আইভরি কোস্ট। এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে ৪-১ গোলে হেরে গেছে ফ্রান্স।