বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘আসল’ রোনালদোকে ছাড়িয়ে পেলের আরও কাছে মেসি

প্রকাশ: রবিবার, ৪ জুলাই, ২০২১ | ২০:১৭:৩১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

২০১৪ বিশ্বকাপের প্লে-অফে ক্রিশ্চিয়ানো রোনালদোর  হ্যাট্রিকে পর্তুগালের কাছে হেরে বিদায় নিয়েছিলো জ্বালাতান ইব্রাহিমোভিচের সুইডেন। সেই থেকে দুই আত্মদম্ভী মহাতারকার মধ্যে ঝামেলা লেগেই আছে। পরস্পরকে কটাক্ষ করার নূন্যতম সুযোগও এখন কেউ হাতছাড়া করেন না। 

এই যেমন, বছর খানেক আগে ইতালির ক্লাব এসি মিলানে যোগ দিয়েই জুভেন্টাস তারকাকে খোঁচ মেরেছিলেন সুইডিশ তারকা। সুইডিশ ফরোয়ার্ডের চোখে পর্তুগিজ রোনালদো হলেন ‘ভুয়া রোনাদো’! তার মতে, ‘আসল’ রোনালদো নাকি ব্রাজিলের। ইন্টার ও এসি মিলানে খেলা ব্রাজিলিয়ান কিংবদন্তি স্ট্রাইকার রোনালদো নাজারিওর কড়া ভক্ত হলেন ইব্রাহিমোভিচ। তাই, ব্রাজিলের ২০০২ বিশ্বকাপ জয়ের নায়কের সঙ্গে রোনালদোকে একই বন্ধনীতে রাখতে বরাবরই ঘোর আপত্তি তার!

ছবিঃ ফেসবুক

আসল কিংবা নকল যাই হোক। ব্রাজিলের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার রোনালদো নাজারিওকেও ছাড়িয়ে গেলেন লিওনেল মেসি। ইকুয়েডরের বিপক্ষে আজ নিজে গোল করে ও সতীর্থদের দিয়ে আরও দু খানা গোল করিয়ে প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে সর্বোচ্চ গোলে অবদান রাখা ‘দ্যা ফেনোমেনন’ খ্যাত ব্রাজিলিয়ান রোনালদোর ৪০ গোলের রেকর্ডে টপকে গেলেন ছয়বারের বর্ষসেরা এই ফুটবলার।

বিশ্বকাপ, কোপা আমেরিকা ও ফিফা কনফাডেরশন্স কাপ মিলিয়ে এতদিন ৩৭ ম্যাচে ৪০ গোল করে এই তালিকায় শীর্ষে ছিলেন রোনালদো নাজারিও। দুইটি ভিন্ন বিশ্বকাপে গোল্ডেন বল ও গোল্ডেন বুট জয়ী ইতিহাসের অন্যতম সেরা এই স্ট্রাইকার বিশ্বকাপে ১৯ ম্যাচে ১৫ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ৫ গোল।

লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকায় ১০ গোল করে অ্যাসিস্ট করেছেন ৪ গোল। কনফাডেরশন্স কাপেও দ্যুতি ছড়িয়েছেন বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের হয়ে খেলা এই তারকা। বিশ্বকাপের প্রস্তুতিমূলক এই টুর্নামেন্ট ৫ ম্যাচে ৪ গোল করে সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ২ গোল।

ছবিঃ ইন্টারনেট

আজকে ইকুয়েডরের বিপক্ষে ৩ গোলে অবদান রাখা মেসির বড় টুর্নামেন্টে গোল কন্ট্রিবিউশান সংখ্যা দাঁড়ালো ৫১ ম্যাচে ৪২ গোল। এসময় আর্জেন্টিনার হয়ে ফিফা ফুটবল বিশ্বকাপ ও কোপা আমেরিকায় ১৯ গোলের পাশাপাশি সতীর্থদের দিয়ে ২৩ গোল করিয়েছেন। আকাশী নীল জার্সি গায়ে বিশ্বকাপে ১৯ ম্যাচে ৬ গোলের পাশাপাশি অ্যাসিস্ট করেন ৭টি। কোপা আমেরিকায় ৩২ ম্যাচে ১৩ গোলের পাশাপাশি আরও ১৬ গোলেও সহায়তা করেন তারকা এই ফরোয়ার্ড।

আরও খেলার খবরঃ   সেপ্টেম্বরের শুরুতে মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা

ইকুয়েডরের বিপক্ষে চোখধাঁধানো ফ্রিকিক গোলে আর্জেন্টিনার জার্সি গায়ে মেসির গোলসংখ্যা হলো মোট ৭৬টি। আর মাত্র একটি গোল করতে পারলেই তিনি ছুঁয়ে ফেলবেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে। তাতে দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ফুটবলে সর্বকালের সর্বোচ্চ গোলের মাইলফলক স্পর্শ করে ফেলবেন মেসি।

ইকুয়েডরের বিপক্ষে দুর্দান্ত জয়ে নতুন মাইলফলক স্পর্শ করেছেন মেসিদের কোচ লিওনেল স্কোলানিও। আর্জেন্টিনার কোচ হিসেবে টানা অপরাজিত থাকার তালিকায় কিংবদন্তি কোচ গিলের্মো স্তাবিলেকে টপকে দুইয়ে উঠে এসেছেন ৪৩ বছর বয়সী এই কোচ।

ছবিঃ ইন্টারনেট

এই নিয়ে আর্জেন্টিনাকে টানা ১৮ ম্যাচ অপরাজিত রেখে আকাশী-নীল জার্সিতে টানা দ্বিতীয় সর্বোচ্চ অপরাজিত থাকা মার্সেলো বিয়েলসাকে ছুলেন স্কোলানি। এই তালিকায় শীর্ষে উঠতে হলে কোপা আমেরিকা জিত আরও গোটা দশেক ম্যাচ জিততে হবে স্কোলানিকে। ১৯৯১ সাল থেকে ১৯৯৩ পর্যন্ত টানা ৩১ ম্যাচ আলবিসেলেস্তেদের অপরাজিত রেখে এই তালিকায় শীর্ষে আছেন আলফিও বাসিলে।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / মুশফিক-নাঈমের ব্যাটে লঙ্কানদের বিপক্ষে ১৭১ রানের পুঁজি বাংলাদেশের
বাংলাদেশ ফুটবল / উজবেকিস্তানে পৌঁছেছে অনুর্ধ্ব-২৩ দল
বাংলাদেশ ক্রিকেট / সাকিবদের জন্য দোয়া চাইলেন ক্রীড়া প্রতিমন্ত্রী
ক্লাব ফুটবল / খেলার ‘ঈদের দিন’ ফিরছেন নেইমারও
বাংলাদেশ ক্রিকেট / লঙ্কানদের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
বাংলাদেশ ফুটবল / রাতে ঢাকায় ফিরছেন লেমোস, এসেই করবেন দল ঘোষণা
ক্লাব ফুটবল / ‘লে ক্লাসিক’ডার্বিঃ পিএসজি বনাম অলিম্পিক মার্শেই!
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি