বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ইউরোর প্রাইজমানি, কোন দল কত পাচ্ছে?

প্রকাশ: রবিবার, ১১ জুলাই, ২০২১ | ১৭:৪৯:১৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ইউরোর প্রাইজমানি, কোন দল কত পাচ্ছে? ছবিঃ ইন্টারনেট
ইউরোর প্রাইজমানি, কোন দল কত পাচ্ছে? ছবিঃ ইন্টারনেট

গত বছর জুলাইতে এমন দিনে শেষ হওয়ার কথা ছিল উয়েফা ইউরো চ্যাম্পিয়নশীপের। তবে বৈশ্বিক করোনা ভাইরাসের কারণে তা পিছিয়ে আনা হয় এক বছর। শেষ পর্যন্ত বায়ো-বাবল সিস্টেমের মধ্যে রেখে, সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে, অল্প সংখ্যক দর্শকহ স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে ইউরোপীয় ফুটবলের সর্ববৃহৎ আসর। মাত্র কয়েক ঘন্টা পর ফয়সাল হয়ে যাবে কে হচ্ছে- ইউরোপের নতুন রাজা। 

গোটা ইউরোপের ১১ শহরে ২৪ দলের ইউরোর ৫০টি ম্যাচ শেষে আজ খেলবে ফাইনাল। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে ওয়েম্বলিতে ইতালি ও ইংল্যান্ডের মধ্যেকার ম্যাচের মধ্যে দিয়ে পর্দা নামছে ইউরোপসেরার আসর।

শুরুতে তুরস্কের ইস্তাম্বুল হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টোডিয়ামেই এবারের ইউরোর ফাইনালের ভেন্যু ঠিক হয়েছে। কে হবে এবারের হবে ইউরোপ সেরা তা জানা যাবে আর কয়েক ঘন্টা পরই। তার আগে আমরা জেনে নিন, ফিফা বিশ্বকাপের পর সবচেয়ে জনপ্রিয় এই আসরের মোট প্রাইজমানি।

ছবিঃ ইন্টারনেট

ফুটবল বিশ্বকাপের মতই পাল্লা দিয়ে হুরহুর করে বেড়ে চলছে ইউরোর প্রাইজমানির পরিমাণ। ১৯৯২ সালের আসরে মোট প্রাইজমানি ছিল ২৮ মিলিয়ন ইউরো। সেবার উয়েফার রাজস্বের পরিমাণ ছিল ৪১ মিলিয়ন ইউরো। এভাবে প্রতিবারের আয়োজনে প্রাইজামিন এবং রাজস্ব উভয় বেড়ে চলেছে।

আসরের প্রাইজমানির অর্থ টুর্নামেন্ট শেষে চ্যাম্পিয়ন, রানার্স-আপসহ দলগুলোর অবস্থান অনুসারে বণ্টন করা হয়। ২০১৬ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ী পর্তুগাল দল পেয়েছিল ২৫.৫ মিলিয়ন ইউরো। সবকিছু মিলিয়ে সেবারে উয়েফার সর্বমোট ব্যয়কৃত অর্থের পরিমাণ ছিল ৩০১ মিলিয়ন ইউরো।

ফোর্বসের প্রকাশিত তথ্য মতে, এবারের টুর্নামেন্টের মোট প্রাইজমানি ধরা হয়েছে ৩৭১ মিলিয়ন ইউরো। যা গেলবারের চেয়েও প্রায় ৭০ মিলিয়ন ইউরো বেশি। বাছাইপর্বে উত্তীর্ণ হওয়ার সুবাদে প্রতিটি দলকে ৯.২৫ মিলিয়ন ইউরো করে পরিশোধ করা হবে। গ্রুপ পর্বের একেকটি ম্যাচে জয়ী দল পাবে ১.৫ মিলিয়ন ইউরো।

ছবিঃ ইন্টারনেট

এছাড়াও ড্র করলে ঐ একই অর্থ উভয় দল ভাগাভাগি করে নিতে পারবে। রাউন্ড অব সিক্সটিনে কোয়ালিফাই করা প্রতিটি দলের অর্থ পুরস্কার নির্ধারণ করা হয়েছে ২ মিলিয়ন ইউরো। কোয়ার্টার ফাইনালে উত্তীর্ণ প্রতিটি দল পাবে ৩.২৫ মিলিয়ন ইউরো করে।

আরও খেলার খবরঃ   উয়েফা ইউরো: চ্যাম্পিয়ন দলের প্রাইজমানি কত?

সেমিফাইনালিস্ট দলগুলোর প্রাইজমানি নির্ধারণ করা হয়েছে দলপ্রতি ৫ মিলিয়ন ইউরো করে। এছাড়াও ফোর্বসের তথ্য মতে চ্যাম্পিয়ন ও রানার্স-আপ দলের প্রাইজমানি নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ১০ মিলিয়ন ও ৭ মিলিয়ন ইউরো। অর্থাৎ, গ্রুপ স্টেজ থেকে ফাইনাল পর্যন্ত নির্ধারিত প্রাইজমানি পাওয়ার পরও টুর্নামেন্টের ফাইনালে উঠা চ্যাম্পিয়ন ও রানার্স আপ দল আরও ১০ মিলিয়ন ও ৭ মিলিয়ন ইউরো প্রাইজমানি নিজেদের করে নিতে পারবে।

 

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / ‘লিগ জমজমাট ও প্রতিযোগিতামূলক ছিল – সালাম মুর্শেদি’
ক্লাব ফুটবল / ‘করিম বেনজেমাকে ব্যালন ডি’অর দিতে চান জিদান’
বাংলাদেশ ক্রিকেট / ৬ষ্ঠ বোলারের বিবেচনাতেই প্রথম ম্যাচে ছিলেন সৌম্য – রাসেল ডোমিঙ্গো
ক্লাব ফুটবল / ব্রুজ ম্যাচেই ম্যানসিটির দলে ফিরছেন দুই ব্রাজিলিয়ান এডারসন-জেসুস?
বাংলাদেশ ফুটবল / বারিধারা ছেড়ে বসুন্ধরা কিংসে সুমন রেজা
ক্লাব ফুটবল / কুঁচকিতে চোট, চ্যাম্পিয়নস লিগে লেইপজিগের বিপক্ষে খেলা হচ্ছে না নেইমারের!
বাংলাদেশ ক্রিকেট / সারাবছর নাইমকে খেলিয়ে বিশ্বকাপে নেই কেন? – মিটিংয়ে পাপন ও আকরামের প্রশ্ন
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি