ইতালির ইউরো জয়ের নায়ক ডোনারুম্মা এখন পিএসজির খেলোয়াড়

প্রকাশ: বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১ | ১৪:৩৬:২৩

ডেস্ক রিপোর্ট

ইতালির ইউরো জয়ের নায়ক ডোনারুম্মা এখন পিএসজির খেলোয়াড় ছবিঃ ইন্টারনেট

ঘরের মাঠ ওয়েম্বলি স্টেডিয়ামে ইতিহাস তৈরি করা হয়নি ইংল্যান্ডের। পুরো ৬৫ মিনিট পিছিয়ে থাকার পরেও দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটে ইতালির। নির্ধারিত সময়ে ম্যাচের ফয়সালা না হওয়ায় অতিরিক্ত সময়ের খেলা হয়। সেখানেই আর কোনও গোল না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। আর স্পটকিকে ৩-২ গোলে ইংলিশদের কাঁদিয়ে দ্বিতীয়বারের জন্য ইউরোপের সেরা দলের স্বীকৃতি ছিনিয়ে নেয় ইতালি। ৫৩ বছর পর আজ্জুরিদের ইউরোপ জয়ে নায়ক ছিলেন গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুম্মা। 

পুরো আসরে তিন ম্যাচে জাল অক্ষত রেখে টানা দুই ম্যাচ টাইব্রেকারে দলকে রক্ষা করেছেন।যার ফলস্বরূপ ২৯ বছর পর ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরে গোলরক্ষক হিসেবে জিতেছে সেরা খেলোয়াড়ের পুরস্কার। সবশেষ ইউরোর ১৯৯২ আসরে গোলরক্ষক হিসেবে উয়েফা ইউরোর সেরা খেলোয়াড় হয়েছিলেন ডেনিশ কিংবদন্তি গোলরক্ষক পিটার স্মাইকেল।

ছবিঃ ইন্টারনেট

এবারের ইউরোর সেরা খেলোয়াড়কে ফ্রি এজেন্টে দলে ভিড়িয়েছে পিএসজি। ইতালিয়ান ক্লাব এসি মিলান থেকে সাড়ানো জাগানো এই গোলরক্ষলের সঙ্গে চুক্তি সেরেছে ফরাসি ক্লাবটি। বুধবার লিগ ওয়ানে দলটি এক বিবৃতিতে ডোনারুম্মার সঙ্গে পাঁচ বছরের চুক্তির কথা জানায়। নতুন চুক্তির মেয়াদে ২০২৬ সাল পর্যন্ত প্যারিসেই থাকবেন ২১ বছর বয়সী তারকা এই গোলরক্ষক।

সবশেষ মৌসুমে ইতালিয়ান সিরি’ আ তে ঐতিহ্যবাহী এসি মিলানের দ্বিতীয় হওয়ায় তার ছিল বড় অবদান। সান সিরোর ক্লাবটি হয়ে ছয় মৌসুমে ডোনারুম্মা সিরি আ’তে ম্যাচ খেলেছেন ২১৫টি। ২০১৬ সালে ১৭ বছর ১৮৯ দিন বয়সে জাতীয় দলের হয়ে ফ্রান্সের বিপক্ষে মাঠে নেমে ইতালির ইতিহাসের সর্বকনিষ্ঠ গোলরক্ষক হওয়ার কীর্তি গড়েছিলেন তিনি।