একসাথে শাস্তি হলো ৩ আইরিশ ক্রিকেটারের

প্রকাশ: সোমবার, ১৯ জুলাই, ২০২১ | ০৮:৪৫:১৪

ডেস্ক রিপোর্ট

একসাথে শাস্তি হলো ৩ আইরিশ ক্রিকেটারের ছবিঃ সংগৃহীত।

৩ ম্যাচের ওয়ানডে সিরিজ ১-১ ব্যবধানে সমতা থাকার পর সিরিজের শেষ ম্যাচটি হয়ে পড়েছিল অলিখিত ফাইনাল। আইসিসি সুপার লিগের অংশ হওয়াই স্বভাবতই সিরিজ নির্ধারণী ম্যাচটি ছিল উত্তেজনা ঠাসা। যদিও শেষ ম্যাচটি সহজেই জিতে আয়ারল্যান্ডের মাঠে সিরিজ নিশ্চিত করেছে সফরকারী দক্ষিণ আফ্রিকা।

কিন্তু উত্তেজনাপূর্ণ ম্যাচে কিছুটা হলেও মেজাজ হারিয়েছেন আয়ারল্যান্ডের কয়েকজন খেলোয়াড়। মেজাজ হারিয়ে ক্রিকেট নিয়মবহির্ভূত অখেলোয়াড় সুলভ আচরণে জড়িয়েছিলেন ৩ আইরিশ তারকা।

তারা হচ্ছেন জশুয়া লিটল, মার্ক এডায়ার, হ্যারি ট্যাক্টর। ফলে লিটলকে আর্থিক জরিমানা করেছে ম্যাচ রেফারি কেভিন গাল্লাঘের। পাশাপাশি সবাইকেই একটি করে ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছে।

ঘটনা-১ :

দক্ষিণ আফ্রিকার ব্যাটিং ইনিংসের ৪৩তম ওভারে বল করছিলেন এডায়ার। ততক্ষণে রানের পাহাড় দাড় করিয়ে ফেলেছে প্রোটিয়া। উইকেটে ছিলেন জানেমান মালান। মালানের কাছে বাউন্ডারি হজম করে আর নিজের ভাষা সংযত করতে পারেননি এই ফাস্ট বোলার। অকথ্য ভাষা ব্যবহারের কারণে একটি ডিমেরিট পয়েন্ট এবং ম্যাচ রেফারির তিরস্কার হজম করতে হয়েছে তাকে।

ঘটনা- ২ :

১১তম ওভারে বোলিং করছিলেন জশুয়া লিটল। নিজের বলে ফিল্ডিং করতে গিয়ে ব্যাটারের সাথে সংঘর্ষ হয় লিটলের। ফিল্ডিংয়ের কারণে এমনটি হলেও ম্যাচ রেফারি মনে করছে সংঘর্ষটি ইচ্ছাকৃতভাবে ঘটিয়েছেন লিটল।

যার ফলে ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানার পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে লিটলের নামে। যেটি তার দ্বিতীয় ডিমেরিট পয়েন্ট। ২৪ মাসের মধ্যে আরেকবার ডেমিরিট পয়েন্ট পেলে একাধিক ম্যাচ নিষিদ্ধ হতে পারেন এই পেসার।

ঘটনা-৩ :

১৬তম ওভারে বোলিং করছিলেন হ্যারি ট্যাক্টর। একটি এলবিডব্লিউ এর জন্য ডিআরএসের আবেদন করেন তিনি। তবে টেক্টর যতক্ষণে আবেদন করেছেন ততক্ষণে আবেদনের সময় শেষ হয়ে গেছে। ফলে স্বভাবতই তার আবেদন নাকচ করে দেন আম্পায়ার।

এতে মেজাজ হারিয়ে আম্পায়ারকে অকথ্য ভাষা শুনিয়ে দেন তিনি। ফলে তাকেও ১টি ডিমেরিট পয়েন্টের পাশাপাশি সাথে তিরস্কার করা হয়েছে।

ওয়ানডে সিরিজ শেষে এই দু’দলের টি-টোয়েন্টি সিরিজ শুরু হচ্ছে আজ থেকে।