ওয়ানডের হতাশা ভুলে জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু দক্ষিণ আফ্রিকার

প্রকাশ: মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১ | ০৪:১৬:৩৩

ডেস্ক রিপোর্ট

ওয়ানডের হতাশা ভুলে জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু দক্ষিণ আফ্রিকার ছবি - ক্রিকেট আয়ারল্যান্ড

আয়ারল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডেতে জয়ে কোন রকমে সিরিজ বাঁচাতে পেরেছিলো দক্ষিণ আফ্রিকা, তবে টি-টোয়েন্টি সিরিজে তাদের শুরুটা হলো সহজ এক জয় দিয়েই। তাবরাইজ শামসির ঘূর্ণিতে ৩৩ রানে আইরিশদের হারিয়ে সিরিজ শুরু করলো দক্ষিণ আফ্রিকা, এটিই দুই দলের টি-টোয়েন্টিতে প্রথম মুখোমুখি হওয়ার রেকর্ড।

প্রথমে ব্যাট করা দক্ষিণ আফ্রিকার ১৬৫ রানের জবাব দিতে নেমে শুরু থেকেই ধুঁকতে থাকে আয়ারল্যান্ড, ৭ রানের মধ্যেই ফিরে যান দুই ওপেনার পল স্টার্লিং ও কেভিন ও ব্রেইন। ২ উইকেটে ২৩ রান তোলার পর আবারও জোড়া আঘাত আইরিশ শিবিরে, ১১ রানের ব্যবধানে ফিরে যান অ্যান্ডি বালবার্নি ও জর্জ ডকরেল।

তৃতীয় ওয়ানডেতে ব্যাট হাতে বিশ্বরেকর্ড গড়া সিমি সিংকে ৪ রানে তাবরাইজ শামসি আউট করলে ৪৬ রানে ৫ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে আয়ারল্যান্ড, সেই সাথে ম্যাচ থেকেও ছিটকে যায় তারা। ৭ রানের ব্যবধানে আরও ৩ উইকেট হারিয়ে ফেলে আইরিশরা, এবার ফিরে যান লরকান ট্যাকার, শেন গেটকেটে ও মার্ক অ্যাডায়ার।

ইনিংস সর্বোচ্চ ৩৬ রান করে হ্যারি ট্যাক্টর আউট হলে ৮৮ রানে নবম উইকেট হারিয়ে ১০০ এর নিচে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে আয়ারল্যান্ড, সেখান থেকে দলের হার এড়াতে না পারলেও অল আউট হয়ে যাওয়া রুখে দিয়েছেন ব্যারি ম্যাককার্থি ও জশোয়া লিটল। দশম উইকেটে দুজনে ৪২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন, আয়ারল্যান্ডের ইনিংস থামে ৯ উইকেটে ১৩২ রানে।

ব্যারি ম্যাককার্থি ৩০ ও জশোয়া লিটল ১৫ রানে অপরাজিত থাকেন, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম মুখোমুখি হওয়া ম্যাচে ৩৩ রানের সহজ জয় পায় দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া দুই স্পিনার তাবরাইজ শামসি ও জর্জ লিন্ডে ৮ ওভারে ৬৩ রান দিয়ে ৬ উইকেট তুলে নেন, শামসি পেয়েছেন ৪ উইকেট; লুঙ্গি এনগিদি ২ ও কাগিসো রাবাদা পেয়েছেন ১ টি উইকেট।

এর আগে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড, ব্যাটিংয়ে নেমে ৩৭ রানে কুইন্টন ডি কক ও জানেমান মালান। সিমি সিং ১৩ রান করা অধিনায়ক টেম্বা বাভুমাকে ফেরালে ৪৪ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা দল, এখান থেকে সমন্বিত চেষ্টায় প্রোটিয়াদের চ্যালেঞ্জিং সংগ্রহ এনে দেন এইডেন মারকারাম, রাসি ভ্যান ডার ডুসেন ও ডেভিড মিলার।

এই তিন ব্যাটারের দৃঢ়তা ও শেষ দিকে কাগিসো রাবাদার ৯ বলে ১৯ রানের ছোট্ট ঝড়ে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৬৫ রানের সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। এইডেন মারকারাম ৩৯, রাসি ভ্যান ডার ডুসেন ২৫ ও ডেভিড মিলারের ব্যাট থেকে আসে ২৮ রানের ইনিংস। মার্ক অ্যাডায়ার ৩, সিমি সিং ও জশোয়া লিটল নেন ২ টি করে উইকেট।