বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

কাল ‘২০০’ স্পর্শ করবেন মাহমুদউল্লাহ রিয়াদ

প্রকাশ: সোমবার, ১৯ জুলাই, ২০২১ | ১৪:২৭:২৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

কাল ‘২০০’ স্পর্শ করবেন মাহমুদউল্লাহ রিয়াদ
কাল ‘২০০’ স্পর্শ করবেন মাহমুদউল্লাহ রিয়াদ

২০০৭ সালে শ্রীলঙ্কার মাটিতে ওয়ানডে ক্রিকেটে অভিষেক মাহমুদউল্লাহ রিয়াদের, প্রায় ১৪ বছরের দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে নানান চড়াই-উতরাই পেরিয়ে দুই শততম ওয়ানডে খেলতে নামার অপেক্ষায় তিনি।

আগামীকাল জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে মাঠে নামলেই পঞ্চম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ২০০ ওয়ানডে খেলার মাইলফলক স্পর্শ করবেন রিয়াদ। তার আগে এই মাইলফলক স্পর্শ করা বাকি ৪ ক্রিকেটার হলেন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মাশরাফি মর্তুজা।

দেশের হয়ে সর্বোচ্চ ২২৭ ওয়ানডে খেলার রেকর্ড মুশফিকুর রহিমের, দ্বিতীয় সর্বাধিক ২১৮টি করে ওয়ানডে খেলেছেন তামিম ইকবাল ও মাশরাফি মর্তুজা; সাকিব আল হাসান খেলেছেন ২১৪ ওয়ানডে ম্যাচ। মাহমুদউল্লাহ রিয়াদের বর্তমান ওয়ানডে ম্যাচ খেলার সংখ্যা ১৯৯, অর্থাৎ আগামীকাল মাঠে নামলেই পঞ্চম ক্রিকেটার হিসেবে ২০০ ওয়ানডে পূর্ণ করবেন তিনি।

গতকাল পর্যন্ত ১৯৯ ওয়ানডে খেলা মাহমুদউল্লাহ রিয়াদ ব্যাট হাতে ৪৪৬৯ রান করার পাশাপাশি নিয়েছেন ৭৬ উইকেট, রানের দিক দিয়ে ওয়ানডেতে বাংলাদেশের হয়ে চতুর্থ সর্বোচ্চ; উইকেটের দিক থেকে সপ্তম সর্বোচ্চ, তবে ক্যাচ নেওয়ার ক্ষেত্রে মাহমুদউল্লাহ রিয়াদই সবার উপরে; ১৯৯ ম্যাচে তিনি ক্যাচ নিয়েছেন ৬৯টি।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ম্যাচ জয়ের দিক দিয়েও শীর্ষ পাঁচেই আছেন মাহমুদউল্লাহ রিয়াদ, তিনি ১৯৯ ওয়ানডেতে জিতেছেন ৯২ ম্যাচে; তার চেয়ে বেশি ওয়ানডেতে জয় পেয়েছেন ৪ জন ক্রিকেটার। তবে একটা দিক থেকে রিয়াদই প্রথম, তিনিই একমাত্র, সেটা হলো বাংলাদেশের হয়ে বৈশ্বিক কোন টুর্নামেন্টে প্রথম সেঞ্চুরিয়ান মাহমুদউল্লাহ রিয়াদ।

২০১৫ বিশ্বকাপে দুইটি সেঞ্চুরি পেয়েছিলেন রিয়াদ, যা নির্দিষ্ট একটা বৈশ্বিক টুর্নামেন্টে বাংলাদেশি কোন ক্রিকেটারের সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড। এসব পরিসংখ্যানের বাহিরেও মাহমুদউল্লাহ রিয়াদের আলাদা একটা পরিচয় আছে, সেটা হলো সাইলেন্ট কিলার। দলের ক্রাইসিস মুহুর্তে ত্রাতা হয়ে অনেকবারই দলের হাল ধরেছেন, তবে অধিকাংশ সময়ই থেকে গেছেন আলোচনার বাহিরে।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / মুশফিক-নাঈমের ব্যাটে লঙ্কানদের বিপক্ষে ১৭১ রানের পুঁজি বাংলাদেশের
বাংলাদেশ ফুটবল / উজবেকিস্তানে পৌঁছেছে অনুর্ধ্ব-২৩ দল
বাংলাদেশ ক্রিকেট / সাকিবদের জন্য দোয়া চাইলেন ক্রীড়া প্রতিমন্ত্রী
ক্লাব ফুটবল / খেলার ‘ঈদের দিন’ ফিরছেন নেইমারও
বাংলাদেশ ক্রিকেট / লঙ্কানদের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
বাংলাদেশ ফুটবল / রাতে ঢাকায় ফিরছেন লেমোস, এসেই করবেন দল ঘোষণা
ক্লাব ফুটবল / ‘লে ক্লাসিক’ডার্বিঃ পিএসজি বনাম অলিম্পিক মার্শেই!
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি